২০২৪ বিশ্বকাপেও সরাসরি খেলবে বাংলাদেশ

24

পূর্বদেশ ক্রীড়া ডেস্ক

জিতলেই সেমিফাইনাল। বাংলাদেশ-পাকিস্তান উভয় দলের সামনেই ছিল এমন সমীকরণ। শেষ পর্যন্ত বাংলাদেশকে ৫ উইকেটে হারিয়ে শেষ চারের টিকিট নিশ্চিত করেছে বাবর আজমের দল। আর তিন পরাজয়ে ৪ পয়েন্ট নিয়ে পাঁচ নম্বর অবস্থান থেকে বিশ্বকাপ শেষ করল বাংলাদেশ। তবে এরপরও ২০২৪ টি-টোয়েন্টি বিশ্বকাপেও সরাসরি মূল পর্বে খেলবে টাইগাররা। ক্রিকেট বিষয়ক ওয়েবসাইট ইএসপিএন ক্রিকইনফো বিষয়টি নিশ্চিত করেছে।
পাকিস্তানের বিপক্ষে পরাজয়ের ফলে ২০২৪ বিশ্বকাপে প্রথম রাউন্ডের মোড়কে ‘বাছাই পর্বে’ খেলতে হতে পারতো বাংলাদেশকে। যে আসরটি অনুষ্ঠিত হবে ওয়েস্ট ইন্ডিজ ও যুক্তরাষ্ট্রে। একই পরিস্থিতি ছিল আফগানদের ক্ষেত্রেও। তবে আইসিসি র‌্যাঙ্কিংয়ে সেরা দশে অবস্থান করায় বাছাইপর্ব খেলতে হবেনা এই দুই দেশকে।
গত ৩১ মে এক বিবৃতিতে আগামী বিশ্বকাপের বাছাইপর্বের জন্য নতুন বাছাই পদ্ধতির বিষয়টি জানায় আইসিসি। সেখানে বলা হয়, আগামী বিশ্বকাপের ১২ দলের আটটি নির্ধারিত হবে সুপার টুয়েলভের দুই গ্রুপ থেকে। সেখানের শীর্ষ চার, চার আটটি দল খেলবে সরাসরি। সঙ্গে যোগ দেবে আয়োজক ওয়েস্ট ইন্ডিজ ও যুক্তরাষ্ট্র।
আর এর পরের দুই দল নির্ধারিত হবে এই দলগুলোর বাইরে শীর্ষ দুই দল। যারা সরাসরি খেলবে বিশ্বকাপে। সেই হিসেবে বর্তমানে আইসিসি র‌্যাঙ্কিংয়ে ৯ নম্বরে অবস্থান বাংলাদেশের ও ১০ নম্বরে অবস্থান আফগানিস্তানের। তাই এই দুই দল সরাসরি খেলবে মূল পর্বে। যদিও আইসিসি এই ঘোষণা অফিসিয়ালি জানাবে ১৪ নভেম্বর।
সুতরাং ২০২৪ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপে সরাসরি খেলার যোগ্যতা অর্জন করা ১২ দলও চূড়ান্ত হয়ে গেছে। এবারের বিশ্বকাপে গ্রুপ-১ এর শীর্ষ ৪ দল,নিউজিল্যান্ড, ইংল্যান্ড, অস্ট্রেলিয়া ও শ্রীলঙ্কা। গ্রুপ-২ এর শীর্ষ চার দল, ভারত, পাকিস্তান, দক্ষিণ আফ্রিকা ও নেদারল্যান্ডস। আয়োজক দুই দেশ যুক্তরাষ্ট্র ও ওয়েস্ট ইন্ডিজ। এবং র‌্যাঙ্কিংয়ের শীর্ষ দুই দল বাংলাদেশ ও আফগানিস্তান।
উল্লেখ্য, ২০২৪ টি-টোয়েন্টি বিশ্বকাপ হবে ২০ দলের। যেখানে সরাসরি খেলবে ১২ দল, আর বাকি ৮ দল আসবে বাছাপর্ব থেকে। টুর্নামেন্টে থাকবে ৪ গ্রুপ। প্রতি গ্রুপে ৫ টি করে দল। প্রতি গ্রুপ থেকে ২ টি করে দল উঠবে সুপার এইটে।