২০০০ টাকায় মিলছে ভিক্ষাবৃত্তির লাইসেন্স!

21

পূর্বদেশ অনলাইন
ইউরোপের দেশ সুইডেনের বেশ কয়েকটি শহরে ভিক্ষাবৃত্তি বেআইনি। জনজীবনের অসুবিধা দূর করতেই ২০১৮ সালে দেশটির স্কনে শহরে ভিক্ষাবৃত্তি নিষিদ্ধের নির্দেশ দেন সুপ্রিম কোর্ট।
এর জেরে আরও কিছু শহরে ভিক্ষাবৃত্তি বেআইনি ঘোষণা করে পৌর কর্তৃপক্ষ। তবে স্টকহোমের পশ্চিমে অবস্থিত এসকিলস্তুনা শহরে লাইসেন্সের বিনিময়ে চালু করা হয়েছে ভিক্ষা করার বিধান।
অবশ্য এজন্য ভিক্ষুকদের পয়সা খরচ করে পৌর কর্তৃপক্ষের কাছ থেকে লাইসেন্স নিতে হবে। তিন মাস ভিক্ষা করার জন্য গুণতে হবে আড়াইশ সুইডিশ ক্রোনা, বাংলাদেশি মুদ্রায় যা দুই হাজার ৩৭৫ টাকা।
ভিক্ষুকদের বৈধ পরিচয়পত্রও থাকা চাই। লাইসেন্স পেতে অনলাইনে একটি ফরম পূরণ করে আবেদন করা যাবে।
থানার সংশ্লিষ্ট কর্মকর্তার কাছ থেকেও নেওয়া যাবে আবেদনপত্র।
লাইসেন্স ছাড়া এসকিলস্তুনা শহরের কোথাও ভিক্ষা করলে রয়েছে আর্থিক দণ্ডের বিধান। লাইসেন্স ছাড়া ভিক্ষা করে ধরা পড়লে জরিমানা দিতে হবে চার হাজার সুইডিশ ক্রোনা, বাংলাদেশি মুদ্রায় যা ৩৭ হাজার ৪০০ টাকা। পৌর কর্তৃপক্ষ জানিয়েছে, এ নিয়ম চালুর পর অনেক ভিক্ষুক পেশা বদলে ফল বিক্রির কাজ শুরু করেছেন।
তবে এ নিয়ে সমালোচনার শেষ নেই। সমালোচকদের মন্তব্য, এই ব্যবস্থার মাধ্যমে ভিক্ষা করাকে উৎসাহিত করা হচ্ছে। ভিক্ষুকরা ভিক্ষাবৃত্তির আইনি অধিকারও পেয়ে যেতে পারেন। তবে এসকিলস্তুনা শহরের পৌর কর্তৃপক্ষের যুক্তি, শহরে কত জন মানুষ ভিক্ষা করে সে বিষয়ে তথ্য পেতেই এমন উদ্যোগ নেওয়া হয়েছে। ২০১৯ সালের আগস্ট থেকে ভিক্ষুকদের জন্য লাইসেন্স দেওয়া শুরু করে এসকিলস্তুনা শহর।