১৮ মাস পর নাট্যমঞ্চে আলো ‘রাজা’র নবরূপে মঞ্চায়ন

13

নিজস্ব প্রতিবেদক

করোনা মহামারিতে পুরো বিশ্বই আজ বিপর্যস্ত। স্বাভাবিক জনজীবন, সামাজিক, রাজনৈতিক, অর্থনৈতিক এবং সাংস্কৃতিক কর্মকান্ড সবই প্রায় স্থবির হয়ে গেছে। তবুও এই সময়ে সর্বাত্মকভাবে সচেতন থেকে এবং সকল নির্দেশনা মেনে দীর্ঘ আঠারো মাস পর নাট্যমঞ্চে আলো জ্বেলে ফিরে এসেছে তির্যক নাট্যদল।
দলটির পথচলার ৪৮ বছরে গতকাল ১ অক্টোবর (শুক্রবার) সন্ধ্যা ৭টায় থিয়েটার ইনস্টিটিউট চট্টগ্রাম (টিআইসি) মঞ্চে রবীন্দ্রনাথ ঠাকুরের ‘রাজা’ নাটকের নবরূপে প্রথম মঞ্চায়ন করা হয়। রাজা নাটকটির নির্দেশনা দিয়েছেন আহমেদ ইকবাল হায়দার।
‘রাজা’ নাটকের ভাববস্তু, রূপের সাধনা ও অরূপের আরাধনা নিয়ে গড়ে উঠেছে। রবীন্দ্র ভাবাদর্শের রূপ-অরূপ, সীমা-অসীম তত্ত¡ও এখানে আভাসিত। অন্ধকার ঘরের অদৃশ্য রাজা অসীম অনন্তের প্রতীক। তাকে ঘিরেই প্রধান চরিত্র তিনটির আবর্তন। সুদর্শনা, সুরঙ্গমা, ঠাকুরদা এমনকি কাঞ্চীরাজও রাজার বৃত্তেই ঘুরে চলেছে। এরা যেন বৈষ্ণবপদাবলীর সেই ভক্ত স্বরূপ।
এই নাটকে অভিনয়ে রয়েছেন- সুজিত চক্রবর্ত্তী, শায়লা শারমিন স্বাতী, লাকী মল্লিক, মাহবুবুল ইসলাম রাজিব, রিপন বড়ুয়া, অমিত চক্রবর্ত্তী, রোজিনা আকতার নিঝুম, ফারজানা ইসলাম টিনা, বিভোর সা’দ অপূর্ব, মিখাইল মোহাম্মদ রফিক, সালমা চৌধুরী, সাইদুর রহমান চৌধুরী, আবির কিশোর, অজয় ত্রিপুরা, সানজিদা আক্তার রূপা ও জুয়েল চাকমা।
আজ শনিবার সন্ধ্যা সাড়ে ছয়টায় রাজা নাটকের দ্বিতীয় মঞ্চায়ন হবে।