১৮৪০ ইভিএম আসছে আজ ব্যালট আসবে কাল

45

ভোটের বাকি তিনদিন। প্রচার-প্রচারণা তুঙ্গে। চলছে ভোটগ্রহণের ব্যাপক প্রস্তুতি। আগেই চলে এসেছে নির্বাচনের বেশকিছু সরঞ্জাম। আজ আসছে ইভিএম মেশিন। আগামীকাল আসবে ভোটের প্রধান সরঞ্জাম ব্যালট। নির্বাচন কমিশন সচিবালয় থেকে প্রার্থীদের প্রতীক সম্বলিত এসব ব্যালট জেলা নির্বাচন অফিসের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তারা গ্রহণ করবেন।
এবার নির্বাচন কমিশন দেশের ছয়টি আসনে ইভিএমে ভোটগ্রহণের সিদ্ধান্ত নিয়েছে। এরমধ্যে চট্টগ্রামের চট্টগ্রাম-৯ (কোতোয়ালী) আসনটিও আছে। এবার চট্টগ্রাম-৯ আসনের তিন লাখ ৯০ হাজার ৪৩১ জন ভোটার ১৪৪টি ভোটকেন্দ্রের ৯২০টি কক্ষে ভোটাধিকার প্রয়োগ করবেন। এরমধ্যে পুরুষ ভোটার দুই লাখ চার হাজার ২০৬ জন। মহিলা ভোটার এক লাখ ৮৬ হাজার ২২৫ জন। গতকাল রাতেই নির্বাচন কমিশন সচিবালয় থেকে চট্টগ্রাম-৯ (কোতোয়ালী) আসনে নির্বাচনের জন্য ১৮৪০টি ইভিএম সংগ্রহ করেছেন বিভাগীয় কমিশনার ও রিটার্নিং কর্মকর্তার প্রতিনিধি। আজ সকালে ইভিএম মেশিনগুলো চট্টগ্রামে আসার কথা।
গতকাল রাত ৮টায় বিভাগীয় কমিশনার কার্যালয়ের নির্বাহী ম্যাজিস্ট্রেট মুহাম্মদ ইনামুল হাছান পূর্বদেশকে বলেন, ‘আমি এখনো নির্বাচন কমিশনে ইভিএমের জন্য অপেক্ষা করছি। আশা করছি কালকেই (আজ) এক হাজার ৮৪০টি ইভিএম নিয়ে চট্টগ্রামে ফিরতে পারবো। ৯২০টি কক্ষে ৯২০টি ইভিএম থাকবে। বাকি ৯২০টি মেশিন ব্যাকআপ রাখা হবে। কোনো কারণে যদি ভোটগ্রহণে সমস্যা হয় তাহলে ব্যাকআপ মেশিন দিয়ে তাৎক্ষণিক সামাল দেয়া হবে। প্রথমবার ইভিএমে নির্বাচন হওয়ায় বেশি ব্যাকআপ রাখা হচ্ছে।’
চট্টগ্রামের সিনিয়র জেলা নির্বাচন কর্মকর্তা মো. মুনীর হোসাইন খান পূর্বদেশকে বলেন, ‘ইতোমধ্যে নির্বাচনী কাজে ব্যবহৃত ব্যালট ছাড়া বাকিসব সরঞ্জাম চলে আসছে। ব্যালট আনার জন্য আগামীকাল (আজ) লোক পাঠাবো। পরশুদিন (কাল) প্রতীক সম্বলিত ব্যালট চট্টগ্রামে আসবে।’
এদিকে প্রথম পর্যায়ে ২৮৮টি ইভিএম মেশিন মক ভোটিংয়ের জন্য আনা হয়েছিল। সেনাবাহিনীর নেতৃত্বে এই আসনে মক ভোটিং ও ইভিএম প্রদর্শনী অনুষ্ঠিত হচ্ছে। ইভিএমে ভোটগ্রহণও করবে সেনাবাহিনী। ইতোমধ্যে যেসব মেশিন দিয়ে মক (পরীক্ষামূলক) ভোটগ্রহণ করা হয়েছিল সে মেশিনগুলো ট্রেজারি অফিসে জমা করে নতুন আসা মেশিন দিয়েই ভোটগ্রহণ করা হবে। নির্বাচন সংশ্লিষ্টরা জানান, সাধারণ মানুষের মধ্যে ইভিএম নিয়ে বিভ্রান্তি ছড়ানো হয়েছে। যে কারণে প্রত্যেক কক্ষের জন্যই নতুন মেশিন আনা হচ্ছে। পুরাতন মেশিন বাদ।
ইভিএম মেশিন আনতে যাওয়া আঞ্চলিক নির্বাচন কার্যালয়ের সহকারী কর্মকর্তা মোজাম্মেল হক পূর্বদেশকে বলেন, চার কাভার্ডভ্যানে করে এক হাজার ৮৪০ ইভিএম মেশিন নিয়ে ঢাকা থেকে রওনা হয়েছি। আগামীকাল (আজ) সকালের মধ্যে চট্টগ্রাম পৌঁছাবো। এক কক্ষের জন্য দুটি করে ইভিএম মেশিন আসছে। এসব মেশিন দিয়ে ভোটগ্রহণ করা হবে।