১৫ বছরে ঢাকায় সড়কের গতি কমেছে ঘণ্টায় ১৬ কি.মি.

9

পূর্বদেশ ডেস্ক

গত ১৫ বছরে রাজধানী ঢাকার সড়কে যানবাহন চলাচলের গড় গতি কমেছে ঘণ্টায় ১৬ কিলোমিটারের মতো। যা ২০০৭ সালে ছিল ঘণ্টায় ২১ কিলোমিটার। বাংলাদেশ বিজ্ঞান ও প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) এআরআইয়ের এক গবেষণা এই তথ্য উঠে এসেছে। এতে বলা হয়, বর্তমানে ঢাকায় যানজটের কারণে দৈনিক প্রায় ৮২ লাখ কর্মঘণ্টা নষ্ট হয়। অর্থমূল্যে যা প্রায় ১৩৯ কোটি টাকার সমান। এ হিসাবে বছরে যানজটে ক্ষতির পরিমাণ ৫০ হাজার কোটি টাকা ছাড়িয়ে যাবে।
এআরআইয়ের গবেষণা আরও বলছে, ২০০৭ সালে ঢাকার সড়কে যানবাহনের গড় গতিবেগ ছিল ঘণ্টায় ২১ কিলোমিটার। এখন তা কমে দাঁড়িয়েছে ৪ দশমিক ৮ কিলোমিটারে। অর্থাৎ ১৫ বছরে ঢাকায় যানবাহন চলাচলের গড় গতি কমেছে ঘণ্টায় ১৬ কিলোমিটারের মতো।
যানজটের এই সমস্যার জন্য শৃঙ্খলা না মেনে গাড়ি চালানো, রাজধানীর বিভিন্ন ব্যস্ত সড়কে মেগা প্রকল্পগুলোর কালক্ষেপণ, ইচ্ছেমত যানবাহন নিবন্ধন, ট্রাফিক ব্যবস্থাপনায় বিজ্ঞানভিত্তিক ও আধুনিক পদ্ধতির অভাবসহ বেশ কিছু কারণ চিহ্নিত করেছেন বিশেষজ্ঞরা। এগুলো সমাধান করা গেলে তবেই সড়কে গতি ফিরবে বলে মনে করেন সংশ্লিষ্টরা।
এদিকে সপ্তাহের প্রথম কর্মদিবসে রোববার (২৯ জানুয়ারি) রাজধানীর বিভিন্ন সড়কে তীব্র যানজটে চরম ভোগান্তিতে পড়েছেন যাত্রীরা। যানজট রাজধানীর নিত্যদিনের ঘটনা হলেও রোববার এলে সেই ভোগান্তি যেন আরও বাড়ে।
শুক্র এবং শনিবার অনেক প্রতিষ্ঠানে সাপ্তাহিক থাকায় বন্ধ থাকায় রোববার সড়কে চাপ থাকে পরিবহন ও যাত্রীদের। রোববার রাজধানীর মহাখালী, বনানী ও এয়ারপোর্ট এলাকা ঘুরে ও বিভিন্ন এলাকার যাত্রীদের সঙ্গে কথা বলে এমন তথ্য জানা গেছে।
এদিন সকালে অফিস ও কর্মমুখী মানুষ খুব বেশি যানজটে না পড়লেও বিকেলে ফিরতি পথে এই ভোগান্তিতে পড়েছেন অনেকেই।