১২ কেজি এলপিজির দাম কমেছে ৯৩ টাকা

41

ঢাকা প্রতিনিধি

দেশে ভোক্তা পর্যায়ে তরলীকৃত পেট্রোলিয়াম গ্যাসের (এলপিজি) দাম আবার কমেছে। এখন ১২ কেজি সিলিন্ডারের এলপিজি কিনতে ১ হাজার ২৪২ টাকা লাগবে। এত দিন এ জন্য দিতে হচ্ছিল ১ হাজার ৩৩৫ টাকা। সে হিসাবে ১২ কেজি এলপিজির দাম কমল ৯৩ টাকা। গতকাল বৃহস্পতিবার সন্ধ্যা ৬টা থেকে এ দাম কার্যকর হবে। এর আগের মাসে কমেছিল ১০৪ টাকা।
গতকাল বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন (বিইআরসি) এক অনলাইন সংবাদ সম্মেলনে এলপিজির নতুন দাম ঘোষণা করেছে। গত বছরের ১২ এপ্রিল দেশে প্রথমবারের মতো এলপিজির দাম নির্ধারণ করে এ সংস্থা। এর পর থেকে প্রতি মাসে দাম সমন্বয় করা হচ্ছে।
জুন মাসের জন্য প্রতি কেজি এলপিজির দাম নির্ধারণ করা হয়েছে ১০৩ টাকা ৫২ পয়সা; যা মে মাসে ছিল ১১১ টাকা ২৬ পয়সা। একইভাবে ১২ কেজি সিলিন্ডারের দাম ঠিক করা হয়েছে ১ হাজার ২৪২ টাকা, যা মে মাসে ছিল ১ হাজার ৩৩৫ টাকা।
এর আগে মে মাসে প্রতি কেজি এলপিজির দাম ৮ টাকা ৬৮ পয়সা কমেছিল। সেই হিসাবে ওই সময় প্রতি ১২ কেজির সিলিন্ডারের দাম ১ হাজার ৪৩৯ টাকা থেকে কমিয়ে ১ হাজার ৩৩৫ টাকা করা হয়েছিল। এই হিসাবে পর পর দুই মাস কমলো এলপিজির দাম।
বিশ্ববাজারসহ দেশের বাজারে যখন সব জিনিসের দাম বাড়তি তখন এলপিজির এই দাম কমাটা সুখবরই বটে।জুন মাসের জন্য অটোগ্যাসের দাম প্রতি লিটার ৬২ টাকা ২১ পয়সা থেকে কমিয়ে ৫৭ টাকা ৯১ পয়সা করা হয়েছে।
সংবাদ সম্মেলনে জানানো হয়, সৌদি সিপি অনুসারে প্রোপেন ও বিউটেনের দাম প্রতি টন যথাক্রমে ৮৫০ ডলার থেকে কমে ৭৫৯ এবং ৮৬০ থেকে কমে ৭৫০ ডলার হয়েছে। প্রোপেন ও বিউটেনের মিশ্রণ অনুপাত ৩৫:৬৫ বিবেচনায় জুন মাসের জন্য এই নতুন মূল্য নির্ধারণ করা হয়েছে।
প্রসঙ্গত, রাশিয়া-ইউক্রেন সংকটের কারণে আন্তর্জাতিক বাজারে জ্বালানির বাজার অস্থির হয়ে উঠেছে। এর প্রভাবে জ্বালানি তেল, এলএনজি ও এলপিজির দাম প্রথম দিকে বাড়লেও এখন আবার নিচের দিকে নামছে। তারই প্রভাব পড়ছে দেশের বাজারে।
নতুন সিদ্ধান্ত অনুযায়ী, বাসাবাড়িতে কেন্দ্রীয়ভাবে নিয়ন্ত্রিত (রেটিকুলেটেড) এলপিজির দামও কমানো হয়েছে। প্রতি কেজি ১০৮ টাকা ০২ পয়সা থেকে কমিয়ে ১০০ টাকা ২৯ পয়সা করা হয়েছে।
এছাড়া সাড়ে ৫ কেজি থেকে শুরু করে ৪৫ কেজি পর্যন্ত সব সিলিন্ডারের দামই কমানো হয়েছে বলে সংবাদ সম্মেলনে জানানো হয়।
সংবাদ সম্মেলনে চেয়ারম্যান আব্দুল জলিল, সচিব খলিলুর রহমান খান, সদস্য মকবুল-ই ইলাহি, বজলুর রহমান, আবু ফারুক উপস্থিত ছিলেন।
বিইআরসি চেয়ারম্যান বলেন, কেউ বেশি দাম চাইলে ভোক্তা অধিদফতরে অভিযোগ দিন অথবা আমাদের জানান। অবশ্যই তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে। ইতোমধ্যে ভোক্তা অধিদফতর বেশ কিছু অভিযান পরিচালনা করেছে। আমাদের মনিটরিং অব্যাহত আছে।
কোন এলপিজি সিলিন্ডারের দাম কত কমলো
কমিশন জানায়, সাড়ে ৫ কেজি সিলিন্ডারের দাম ৬১২ টাকা থেকে কমিয়ে ৫৭০ টাকা করা হয়েছে। একইভাবে সাড়ে ১২ কেজি ১ হাজার ৩৯১ টাকা থেকে কমিয়ে ১ হাজার ২৯৫ টাকা, ১৫ কেজি এক হাজার ৬৬৯ থেকে কমিয়ে এক হাজার ৫৫৩ টাকা, ১৬ কেজি এক হাজার ৭৮০ থেকে কমিয়ে এক হাজার ৬৫৭ টাকা, ১৮ কেজি ২ হাজার ৩ থেকে কমিয়ে এক হাজার ৮৬৩ টাকা, ২০ কেজি ২ হাজার ২২৬ থেকে কমিয়ে ২ হাজার ৭১ টাকা, ২২ কেজি ২ হাজার ৪৪৮ থেকে কমিয়ে ২ হাজার ২৭৮ টাকা, ২৫ কেজি ২ হাজার ৭৮১ থেকে কমিয়ে ২ হাজার ৫৮৭ টাকা, ৩০ কেজি ৩ হাজার ৩৩৮ থেকে কমিয়ে ৩ হাজার ১০৬ টাকা, ৩৩ কেজি ৩ হাজার ৬৭২ থেকে কমিয়ে ৩ হাজার ৪১৬ টাকা, ৩৫ কেজি তিন হাজার ৮৯৪ টাকা থেকে কমিয়ে ৩ হাজার ৬২২ এবং ৪৫ কেজি ৫ হাজার ৭ টাকা থেকে কমিয়ে ৪ হাজার ৬৫৯ টাকা নির্ধারণ করা হয়েছে।
তবে সরকারি পর্যায়ে সাড়ে ১২ কেজি সিলিন্ডারের মূল্য পরিবর্তন হয়নি। তাই সেটি আগের মতো ৫৯১ টাকাই রয়েছে।