১২শ মেগাওয়াট যোগ হবে জাতীয় গ্রিডে

15

পূর্বদেশ ডেস্ক

বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেছেন, ২০২৪ সাল থেকে রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের প্রথম ইউনিট থেকে জাতীয় গ্রিডে ১২শ’ মেগাওয়াট বিদ্যুৎ যোগ হবে।
বৈশ্বিক প্রেক্ষাপটে রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের সার্বিক অগ্রগতি সন্তোষজনক উল্লেখ করে তিনি বলেন, কোভিড-১৯ এর কারণে ছোট-খাটো কিছু প্রভাব পড়লেও সার্বিক কাজের অগ্রগতি আশাব্যঞ্জক। প্রতিমন্ত্রী গত বৃহস্পতিবার পাবনা জেলার ঈশ্বরদীর রূপপুর এলাকায় দেশের সবচেয়ে বড় মেগা প্রকল্প রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র নির্মাণ ও পিসিবির সঞ্চালন লাইন কাজের অগ্রগতি পরিদর্শন শেষে সাংবাদিকদের এসব কথা বলেন। খবর বাসসের
প্রতিমন্ত্রী বলেন, উন্নত, সমৃদ্ধ ও স্মার্ট বাংলাদেশ নির্মাণে সাশ্রয়ী মূল্যে ক্লিন এনার্জির রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র দারুণ ভূমিকা রাখবে। রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের প্রথম ইউনিটের কাজের শতকরা ৮৭ ভাগ অগ্রগতি হয়েছে। তিনি বলেন, এ মেগা প্রকল্পের স্বপ্নটি ছিল বঙ্গবন্ধুর, বাস্তবায়ন করছেন তারই নির্ভীক, ভিশনারি কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বিশ্বের সর্বাধুনিক প্রযুক্তির এই নিউক্লিয়ার পাওয়ার প্ল্যান্ট বাংলাদেশের বিদ্যুৎখাতকে নিয়ে যাবে অনন্য উচ্চতায়।
বিদ্যুৎ বিভাগের সচিব মো. হাবিবুর রহমান, বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের চেয়ারম্যান, পিজিসিবির ব্যবস্থাপনা পরিচালক, রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের প্রকল্প পরিচালক এ সময় উপস্থিত ছিলেন।