১০০ কোটি টাকার রাজস্ব ফাঁকি রুখে দিল কাস্টমস

18

পূর্বদেশ অনলাইন

১ কোটি ৬২ লাখ সিগারেটের প্যাকেটে জাল ব্যান্ড রোল (স্ট্যাম্প) ব্যবহার করে ১০০ কোটি টাকা রাজস্ব চুরির অপচেষ্টা রুখে দিল কাস্টম হাউস। চীন থেকে ছাপিয়ে মিথ্যা ঘোষণায় চট্টগ্রাম বন্দর দিয়ে আনা হয়েছিল এসব ব্যান্ডরোল।

কাস্টম হাউস সূত্রে জানা গেছে, চট্টগ্রামের কোতোয়ালী থানাধীন জুবিলি রোডের ১২৮, কাদের টাওয়ারের চতুর্থতলার আমদানিকারক প্রতিষ্ঠান আরাফাত এন্টারপ্রাইজের নামে চালানটি বন্দরে আসে। ঘোষণা ছিল এফোর পেপার অল পারপাস, ডিডিজি এমডব্লিউ ৮০জিএসএম।

এ চালানের বিপরীতে ইউনিয়ন ব্যাংক লিমিটেড জুবিলি রোড থেকে এলসি ইস্যু হয়েছিল গত ৮ নভেম্বর।
কাস্টম হাউস সূত্রে জানা গেছে, চট্টগ্রামের কোতোয়ালী থানাধীন জুবিলি রোডের ১২৮, কাদের টাওয়ারের চতুর্থতলার আমদানিকারক প্রতিষ্ঠান আরাফাত এন্টারপ্রাইজের নামে চালানটি বন্দরে আসে।

ঘোষণা ছিল এফোর পেপার অল পারপাস, ডিডিজি এমডব্লিউ ৮০জিএসএম। এ চালানের বিপরীতে ইউনিয়ন ব্যাংক লিমিটেড জুবিলি রোড থেকে এলসি ইস্যু হয়েছিল গত ৮ নভেম্বর।
কাস্টম হাউস সূত্রে জানা গেছে, চট্টগ্রাম কাস্টম হাউসের পোর্ট কনট্রোল ইউনিট (পিসিইউ) ঝুঁকি ব্যবস্থাপনার আওতায় রফতানিকারক, রফতানিকারকের ওয়েবসাইট, পণ্য তৈরির দেশ, আমদানিকারকের ব্যবসার ধরন ও ঠিকানা, পণ্যের বিবরণ ইত্যাদি বিশ্লেষণ করে পণ্য চালানটিতে অসত্য ঘোষণায় সিগারেটের মোড়কে ব্যবহারযোগ্য জাল স্ট্যাম্প থাকার বিষয়ে প্রাথমিক ধারণা পায়। এ তথ্যের ভিত্তিতে কাস্টম হাউসের অডিট, ইনভেস্টিগেশন অ্যান্ড রিসার্চ (এআইআর) শাখা জাতীয় রাজস্ব বোর্ডের অ্যাসাইকুডা ওয়ার্ল্ড সিস্টেমে এ চালানের বিএল ব্লক করে, যাতে কেউ খালাস নিতে না পারে।