হোয়াইট হাউস ছাড়লেন ভারতীয় বংশোদ্ভূত কর্মকর্তা

37

হোয়াইট হাউস থেকে পদত্যাগের ঘোষণা দিয়েছেন ভারতীয় বংশোদ্ভূত হোয়াইট হাউসের একজন উপ মুখপাত্র। যুক্তরাষ্ট্রভিত্তিক একটি লবি ফার্মে যোগ দিতে যোগ দিতে তিনি হোয়াইট হাউস ছাড়ছেন বলে জানা গেছে। রাজ শাহ নামের ওই কর্মকর্তা লবি ফার্ম বালার্ড পার্টনার্স-এর সহযোগী প্রতিষ্ঠান বালার্ড মিডিয়া গ্রুপের একজন অংশীদার হিসেবে প্রতিষ্ঠানটিতে যুক্ত হবেন। প্রতিষ্ঠানটির পক্ষ থেকে ইতোমধ্যেই বিষয়টি নিশ্চিত করা হয়েছে।
বালার্ড পার্টনার্স যুক্তরাষ্ট্রের একটি প্রভাবশালী লবি ফার্ম হিসেবে পরিচিত। তাদের গ্রাহকের তালিকায় রয়েছেন উপসাগরীয় অঞ্চলের দেশ কাতার, তুরস্কের রাষ্ট্রায়ত্ব ব্যাংক হকব্যাংকের মতো খ্যাতনামা প্রতিষ্ঠান। পশ্চিম আফ্রিকার খনিজ সমৃদ্ধ দেশ মাল্লিও রয়েছে এই তালিকায়। খনি থেকে সোনা উত্তোলনে আফ্রিকায় দেশটির অবস্থান তৃতীয়। আরেক সাবেক আমলা জেমস রুবিনের সঙ্গে মিলে বালার্ড পার্টনার্স-এর নতুন প্রতিষ্ঠান বালার্ড মিডিয়া গ্রুপকে নেতৃত্ব দেবেন রাজ শাহ। জেমস রুবিন সাবেক মার্কিন প্রেসিডেন্ট বিল ক্লিনটনের সময়ে হোয়াইট হাউসের মুখপাত্র ছিলেন। উল্লেখ্য, ট্রাম্প প্রশাসন থেকে কর্মীদের সরে যাওয়ার ঘটনা নতুন নয়। ইতোপূর্বে তার প্রশাসনের একাধিক মন্ত্রী, উপদেষ্টাও পদত্যাগ করেছেন। তাদের মধ্যে সাবেক প্রতিরক্ষামন্ত্রী জিম ম্যাটিস, সাবেক পররাষ্ট্রমন্ত্রী রেক্স টিলারসন, চিফ অব স্টাফ জন কেলি প্রমুখ। বালার্ডের পক্ষ থেকে দেওয়া এক বিবৃতিতে রাজ শাহ জানিয়েছেন, এমন সুযোগ পেয়ে তিনি খুবই খুশি।
২০১৭ সালের জানুয়ারিতে ডোনাল্ড ট্রাম্প মার্কিন প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব গ্রহণের সময় থেকেই ট্রাম্প টিমের সঙ্গে যুক্ত রাজ শাহ। ট্রাম্পের সংবাদ সম্মেলনগুলোতে তার সরব উপস্থিতি ছিল।