হেলে পড়া দুই ভবন পরিদর্শনে সিডিএ’র টিম

11

নিজস্ব প্রতিবেদক

ভূমিকম্পে নগরে হেলে পড়া ভবনগুলো পরিদর্শন করেছে সিডিএ’র বিশেষজ্ঞ টিম। গতকাল শনিবার দুপুরে নগরের চকবাজারের উর্দু গলি ও খাজা সড়কের সাবান ঘাটা এলাকায় ভবনগুলো পরিদর্শন করেন সিডিএর প্রকৌশলী ও নগর পরিকল্পনাবিদেরা। এসময় ভবনগুলো ঝুঁকিপূর্ণ কি না, তা বিশেষজ্ঞদের পরীক্ষা-নিরীক্ষা করতে ভবনমালিকদের নির্দেশনা দিয়েছে সিডিএ।
সিডিএ’র প্রধান প্রকৌশলী কাজী হাসান বিন শামস বলেন, সিডিএ’র নগর পরিকল্পনাবিদ ও প্রকৌশলীরা ভবনগুলো পরিদর্শন করেছেন। ভবনগুলো আগে থেকেই কিছুটা হেলে পড়েছিল। এবার ভূমিকম্পে আরও হেলে পড়েছে। এতে ভবনগুলোর কোনো ঝুঁকি তৈরি হলো কি না,তা চুয়েট বা বিশেষজ্ঞ দল দিয়ে পরীক্ষা করে দেখতে হবে। মালিকপক্ষকে নিজ খরচে এই কাজ করতে হবে। যদি তা না করে, তাহলে ভবনগুলো ঝুঁকিপূর্ণ ঘোষণা করে অপসারণের জন্য সিটি কর্পোরেশনকে চিঠি দেওয়া হবে।
তিনি বলেন, আমরা রবিবার (আজ) মালিকপক্ষকে চিঠি দিব। তারা ১৫ দিনের মধ্যে পরীক্ষা নিরীক্ষার রিপোর্ট জমা দিবে। এরপর আমরা পরবর্তী ব্যবস্থায় যাবো।
গত শুক্রবারের ভূমিকম্পে নগরীর চকবাজার উর্দু গলিতে রহমান ভিলা নামের একটি চারতলা ভবন পাশের পাঁচতলা ভবনে হেলে পড়ে। আর চান্দগাঁও খাজা সড়কের সাবানঘাটা এলাকায় চারতলা ভবন হেলে পড়ে পাশের চারতলা ভবনের ওপর।