হেলথ এন্ড মেডিক্যাল এক্সপো শিশু অটিস্টিক হলেই মাকে দায়ী করার প্রবণতার ভিত্তি নেই

11

‘হেলথ এন্ড মেডিকেল এক্সপো’র দ্বিতীয় দিনে শিশুরোগ ও অটিজম বিশেষজ্ঞ ডা. বাসনা মুহুরী ‘শিশুর বিকাশ ও প্রতিবন্ধীর কারণ’ বিষয়ক সেমিনারে বলেছেন, চিকিৎসা শাস্ত্রে অটিজমের কোনো কারণ এখনও জানা যায়নি, তাই কোনো পরিবারের শিশু অটিস্টিক হলেই মাকে দায়ী করার প্রবণতার কোনো ভিত্তি নেই। সৃষ্টিকর্তা তাঁর সৃষ্টি জগৎকে বৈচিত্র্যময় করে সাজিয়েছেন। সে জন্য জগত সংসারে কোনো মানুষের রং কালো, কারও আবার সাদা, ঠিক তেমনিভাবেই অটিস্টিক আর প্রতিবন্ধিতাও সৃষ্টিকর্তার সৃষ্টি বৈচিত্র্যেরই অংশ। সবাই সচেতন হলে অটিস্টিক শিশুকে সমাজের মূলধারায় সম্পৃক্ত করা সম্ভব। পুষ্টিবিদ হাসিনা আকতার লিপি ‘পুষ্টি ও ওজন কমানো’ বিষয়ক সেমিনারে বলেছেন, খাদ্য ও পুষ্টি সম্পর্কে সমাজের বেশিরভাগ মানুষই ভুল ধারণা নিয়ে থাকেন। সে কারণে মানুষ ডায়াবেটিস, উচ্চ রক্তচাপ, কোলেস্টেরল বৃদ্ধি এবং লিভারের চর্বি জমার মতো জটিল রোগে আক্রান্ত হচ্ছে বেশি। সুস্থভাবে বাঁচতে হলে কখন কি খাওয়া উচিত, কি খাওয়া উচিত নয়-সে সম্পর্কে সঠিক জ্ঞান থাকতে হবে এবং সে অনুযায়ী জীবনযাপনের অভ্যাস গড়ে তুলতে হবে।
নগরীর জিইসি কনভেনশন সেন্টারে আয়োজিত তিন দিনব্যাপী ‘হেলথ এন্ড মেডিক্যাল’ এক্সপো’র দ্বিতীয় দিনে ১১ নভেম্বর আয়োজিত পৃথক দুটি সেমিনারে তাঁরা এসব অভিমত ব্যক্ত করেন।
সেমিনার শেষে তাঁদের হাতে ক্রেস্ট তুলে দেন আয়োজক প্রতিষ্ঠান মাস্কস ম্যানেজমেন্টের প্রধান উপদেষ্টা, লেখক-সাংবাদিক শওকত বাঙালি। প্রতিষ্ঠানের চেয়ারম্যান শহিদুল ইসলামের সভাপতিত্বে ও ভাইস চেয়ারম্যান আবুল মনসুরের সঞ্চালনায় সেমিনারে বিশেষ অতিথি ছিলেন দৈনিক সুপ্রভাত বাংলাদেশের সিনিয়র সহ-সম্পাদক সাংবাদিক কাঞ্চন মহাজন, শিক্ষাবিদ মো. সাজ্জাদ উদ্দিন, ইঞ্জিনিয়ার শওকত জামান, জাহেদ নেওয়াজ জহির, ওয়াহিদুল ইসলাম প্রমুখ। আজ ১২ নভেম্বর বিকেল ৩টায় সমাপনী দিনের আয়োজনে স্বাস্থ্যখাতে যাঁরা নানা সময়ে সহযোগিতার হাত বাড়িয়েছেন তাঁদের মধ্যে ১০ জনকে দেয়া হবে ‘বীর মুক্তিযোদ্ধা এ.কে ফজলুল হক চেয়ারম্যান বিশেষ সম্মাননা’। এদিন সকাল ১০টায় চট্টগ্রাম ডায়াবেটিস হসপিটালের পরিচালনায় ‘ডায়াবেটিস নিয়ন্ত্রণ বিষয়ক পরামর্শ’, সকাল ১১টায় খ্যাতিমান লেখক ও শিশুরোগ বিশেষজ্ঞ ডা. আবু সাঈদ শিমুল এর পরিচালনায় ‘শিশুরোগ ও প্রতিকার বিষয়ক সেমিনার’ অনুষ্ঠিত হবে। রাত ৮টায় মেলার সমাপ্তি ঘটবে। বিজ্ঞপ্তি