হালদায় ২৭০০ মিটার ঘেরা জাল জব্দ

7

হাটহাজারী প্রতিনিধি

দেশের অন্যতম প্রাকৃতিক মৎস্য প্রজনন কেন্দ্র ও বঙ্গবন্ধু হেরিটেজ হিসেবে খ্যাত হালদা নদীতে ভ্রাম্যমাণ আদালতের অভিযান পরিচালিত হয়েছে। এসময় ২ হাজার ৭০০ মিটার ঘেরা জাল জব্দ ও মাছ ধরার নৌকা ধ্বংস করেছে উপজেলা প্রশাসন।
গতকাল বৃহস্পতিবার বিকাল থেকে রাত সাড়ে ৭টা পর্যন্ত হালদা নদীর বিভিন্ন স্পটে হাটহাজারী উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) মো. শাহিদুল আলম এ অভিযান পরিচালনা করেন। অভিযানে সহযোগিতা করেন উপজেলা প্রশাসন,আইডিএফ ও গ্রাম পুলিশ।
এ ব্যাপারে ইউএনও মো. শাহিদুল আলম জানান, হালদা নদীর বিভিন্ন পয়েন্টে অভিযান পরিচালিত হয়। অভিযান পরিচালনাকালে হালদা নদীর উরকিরচর জেলেপাড়া এলাকা থেকে একটি জাল বসানোর নৌকা জব্দ করা হয়। নৌকার মালিক তথা অবৈধ মৎস শিকারী অভিযান পরিচালনাকারী স্পিডবোট দেখে পালিয়ে যাওয়ায় তাকে আটক করা সম্ভব হয়নি। তবে জব্দকৃত নৌকাটি ধ্বংস করে নদীতে ডুবিয়ে দেয়া হয়।
এর আগে গত ৪ অক্টোবর রাতভর পরিচালিত অভিযানে হালদার গড়দুয়ারা ও উত্তর মাদার্শার বিভিন্ন স্থান থেকে ৫টি ঘেরা জাল জব্দ করা হয়। জব্দকৃত জাল ৫ টির দৈর্ঘ্য ২ হাজার ৭০০ মিটার। স্থানীয় গ্রাম পুলিশের তথ্যের ভিত্তিতে এ অভিযান পরিকল্পনা ও পরিচালনা করা হয় বলে তিনি জানান।
হালদা নদীতে অবৈধভাবে মাছ শিকারীদের বিষয়ে তথ্য দিয়ে উপজেলা প্রশাসনকে সহযোগিতার অনুরোধ জানিয়েছেন ইউএনও মো. শাহিদুল আলাম।