হালদায় সাড়ে ৪ লক্ষ টাকা মূল্যের অবৈধ জাল জব্দ

28

হাটহাজারী প্রতিনিধি

কার্প জাতীয় মা-মাছের মিঠা পানির প্রাকৃতিক প্রজনন ক্ষেত্র বঙ্গবন্ধু মৎস্য হেরিটেজ চট্টগ্রামের হালদা নদীতে অভিযান পরিচালনা করে প্রায় ৪৬ হাজার মিটার মাছ ধরার অবৈধ জাল জব্দ করেছে নৌ-পুলিশ।
গতকাল সোমবার দুপুর ২টা থেকে বিকাল সাড়ে ৫টা পর্যন্ত হালদা নদী ও তৎসংলগ্ন মোহনা এলাকায় (কালুরঘাট ব্রীজ, কচুখাইন-রাউজান, কধুরখিল বোয়ালখালী, উত্তর মোহরা-চান্দগাঁও) অভিযান চালিয়ে অবৈধভাবে পাতানো জালগুলো জব্দ করা হয়।
উক্ত অভিযানের নেতৃত্ব দেন নৌ-পুলিশ চট্টগ্রাম এর পুলিশ সুপার মোহাম্মদ মোমিনুল ইসলাম ভ‚ঁইয়া পিপিএম। এ সময় সদরঘাট নৌ থানার অফিসার ইনচার্জ (ওসি) এবিএম মিজানুর রহমান, হালদা অস্থায়ী নৌ-পুলিশ ক্যাম্পের ইনচার্জ (এসআই) মো. এনামুল হক ও সদস্যরা অভিযানে অংশ নেন।
এ ব্যাপারে চট্টগ্রাম সদরঘাট নৌ পুলিশের ওসি এবিএম মিজানুর রহমান জানান, হালদা নদীর নদী ও তৎসংলগ্ন মোহনা এলাকায় নৌ-পুলিশ অভিযান পরিচালনা করে অবৈধভাবে পাতানো মাছ ধরার ৩৬ হাজার মিটার জাল উদ্ধার করা হয়। এরমধ্যে সুতার ভাসান জাল ৪৫ হাজার এবং ঘেরা জাল ১ হাজার মিটার। জব্দকৃত এসব অবৈধ জালের বাজার মূল্য প্রায় সাড়ে ৪ লক্ষ টাকার মতো।
পুলিশ সুপার মোহাম্মদ মোমিনুল ইসলাম ভ‚ঁইয়া পিপিএম জানান, মা মাছের নিরাপত্তা ও নির্বিঘেœ ডিম ছাড়া নিশ্চিতকল্পে একযোগে হালদা নদীতে নৌ-পুলিশের এই অভিযান। বিশেষ করে পরিকল্পনামাফিক ভাটা শেষে ভরা জোয়ারের শুরুতে অভিযান পরিচালনা করায় বিপুল পরিমাণ অবৈধ জাল উদ্ধার করা সম্ভব হয়েছে।
আগামী অমাবস্যায় মা-মাছের ডিম ছাড়াকে কেন্দ্র করে হালদা নদীতে এ ধরনের অভিযান অব্যাহত থাকবে। নৌ-পুলিশ হালদা নদী তথা ‘বঙ্গবন্ধু মৎস্য হেরিটেজ’ এ মা-মাছের প্রজনন ও জীববৈচিত্র্য সুরক্ষায় বদ্ধপরিকর। এক্ষেত্রে তিনি সকলের সহযোগিতা কামনা করেন।