হালদায় কার্প মাছের পোনা অবমুক্ত

53

হালদা নদীতে কার্প জাতীয় (রুই, কাতাল, কালিবাইশ ও মৃগেল) মাছের পোনা অবমুক্ত করা হয়েছে। বৃহস্পতিবার সকালে হাটহাজারী উপজেলাধীন মদুনাঘাটস্থ প্রাকৃতিক রেনু ও পোনা উৎপাদন কেন্দ্র হতে হালদা নদীতে প্রাায় ১০৭ কেজি মাছের পোনা অবমুক্ত করা হয়।
উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা মোহাম্মদ আজহারুল আলমের অয়োজনে নদীতে কার্প জাতীয় মাছের পোনা অবমুক্তকালে উপস্থিত ছিলেন উপজেলা পরিষদের চেয়ারম্যান মাহবুবুল আলম চৌধুরী, জেলা মৎস্য কর্মকর্তা মমিনুল হক, উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) রুহুল আমিন, চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষের (সিডিএ) সদস্য জসিম উদ্দিন শাহ, উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা নিয়াজ মোর্শেদ, দক্ষিণ মাদার্শা ইউনিয়নের চেয়ারম্যান আব্দুল মজিদ, গড়দুয়ারা ইউনিয়নের চেয়ারম্যান সরওয়ার মোর্শেদ তালুকদার, আইডিএফ হালদা প্রকল্পের কর্মকর্তা সজিব হোসেন, সাদ্দাম হোসেন, কামাল উদ্দিন সওদাগর, আশু বড়ুয়া, রুসাঙ্গির আলম, মো. ইলিয়াছ ও হালদা পাড়ের জনসাধারণ।
হাটহাজারী উপজেলা পরিষদের চেয়ারম্যান মাহবুবুল আলম চৌধুরী বলেন, হালদা আমাদের জাতীয় সম্পদ। চৈত্র-বৈশাখ মাসে কয়েক দফায় বজ্রপাতে মা মাছ ডিম ছাড়ে। প্রাকৃতিকভাবে ছাড়া মা মাছের ডিম সংগ্রহ করে থাকে নদী পাড়ের লোকজন। এখান থেকে সংগ্রহ করা ডিম ফোটানোর পর পোনা বিক্রি করে জেলেরা। সারা বিশ্বে হালদার পোনার চাহিদা রয়েছে। তাই হালদা রক্ষায় সবাইকে ভূমিকা রাখতে হবে।