‘হালদার বিদ্যমান সমস্যা দ্রুত সমাধান করা হবে’

19

হাটহাজারী প্রতিনিধি

কার্প জাতীয় মা-মাছের প্রজনন মৌসুম উপলক্ষে বঙ্গবন্ধু মৎস্য হেরিটেজ চট্টগ্রামের হালদা নদীর হাটহাজারী অংশের স্থানীয় ডিম সংগ্রহকারী ও জনপ্রতিনিধিদের সাথে মতবিনিময় এবং প্রস্তুতিমূলক সভা সম্পন্ন হয়েছে।
গতকাল মঙ্গলবার উপজেলার উত্তর মাদার্শা ইউনিয়নের মাছুয়াগোনা হ্যাচারি ও গড়দুয়ারা ইউনিয়ন পরিষদ কার্যালয়ে দুটি সভা অনুষ্ঠিত হয়। সভায় সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) মো. শাহিদুল আলম। এসময় সিনিয়র উপজলা মৎস্য কর্মকর্তা (অতিরিক্ত দায়িত্ব) পীযুষ প্রভাকর, গড়দুয়ারা ইউপি চেয়ারম্যান সরোয়ার মোর্শেদ তালুকার, উত্তর মার্দশা ইউপি চেয়ারম্যান শাহেদুল আলম, মৎস্য সম্প্রসারণ কর্মকর্তা মেহেরুন্নেছা, ডিম সংগ্রহকারী মৎস্যজীবী কামাল সওদাগর, মো. নাজিম. মো. শফি ও আবু তৈয়ব প্রমুখ উপস্থিত ছিলেন। সভায় সকলের মতামতের ভিত্তিতে ডিমসংগ্রহকালে নদীতে পরিদর্শনের নামে কোন ইঞ্জিচালিত নৌকা চলাচল না করা, হ্যাচারীতে অস্থায়ী সিসি ক্যামরা স্থাপন, পর্যাপ্ত পানির ব্যবস্থা, সার্বক্ষণিক বিদ্যুৎ বিকল্প হিসেবে জেনারেটর, সেলু পাম্প এবং ডিম রক্ষার্থে প্রতিদিন নদীর পানি পরীক্ষা করার সিদ্ধান্ত নেয়া হয়।
ইউএনও মো. শাহিদুল আলম বলেন, হালদায় কার্প জাতীয় মাছের প্রজনন মৌসুম আসন্ন। এ উপলক্ষে প্রস্তুতিমূলক সভা করা হয়েছে। সভায় উপস্থিত ডিম সংগ্রহকারী ও স্থানীয় ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান ও সদস্যদের আলোচনায় উঠে আসা প্রধান সমস্যাগুলো চিহ্নিত করা হয়েছে। আগামী কয়েকদিনের মধ্যেই সমস্যাগুলো সমাধান করা হবে। ডিমসংগ্রহ নির্বিঘ্ন করতে প্রয়োজনীয় সকল প্রস্তুতি গ্রহণ করা হচ্ছে।