হামলাকারীদের কবলমুক্ত আফগান পুলিশ সদর দফতর, নিহত ২২

42

আফগানিস্তানের উত্তরাঞ্চলীয় শহর পুল ই খুমরিতে তালেবান হামলার কবলে পড়া পুলিশ সদর দফতরকে নিজেদের নিয়ন্ত্রণে নেওয়ার কথা জানিয়েছে দেশটির কর্তৃপক্ষ। তালেবান সদস্যদের সঙ্গে কয়েক ঘণ্টার লড়াইয়ের পর পরিস্থিতি অনুকূলে আনতে সক্ষম হয় তারা।
ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, হামলায় কমপক্ষে ১৩ জন পুলিশ সদস্য নিহত হয়েছে। নিরাপত্তা বাহিনীর সঙ্গে সংঘর্ষে নিহত হয় আট হামলাকারীও। আর এক হামলাকারী আত্মঘাতী ছিল। সব মিলে এ ঘটনায় প্রাণহানির সংখ্যা দাঁড়িয়েছে ২২ জনে। ৫ মে এক বিস্ফোরণের মধ্য দিয়ে হামলার শুরু হয়।
বিস্ফোরকবাহী গাড়ি নিয়ে বাঘলান পুলিশ সদর দফতরের প্রবেশপথে হামলা চালায় এক আত্মঘাতী তালেবান সদস্য। এরপর ফাঁকা গুলি ছুড়তে ছুড়তে সেখানে যোগ দেয় আরও আটজন বন্দুকধারী। পরে নিরাপত্তা বাহিনীর সদস্যদের সঙ্গে হামলাকারীদের সংঘর্ষ চলতে থাকে। কয়েক ঘণ্টার বন্দুকযুদ্ধের পর পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে সক্ষম হয় আফগান বাহিনী। কাবুলের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র নাসরাত রাহিমি বলেন, ‘১৩ জন পুলিশ সদস্য নিহত এবং ৩৫ জন আহত হয়েছে। আত্মঘাতীসহ ৯ হামলাকারীর মৃত্যুর মধ্য দিয়ে বাঘলান পুলিশ সদর দফতরে জঙ্গি হামলার অবসান হয়েছে।’
নাইন ইলেভেনের হামলার পর ২০০১ সালে তৎকালীন মার্কিন প্রেসিডেন্ট জর্জ ডবিøউ বুশের নির্দেশে আফগানিস্তানে শুরু হওয়া মার্কিন অভিযানে তালেবান সরকার উৎখাত হয়। আনুষ্ঠানিকভাবে ২০১৪ সালে আফগান তালেবানের বিরুদ্ধে ওই যুদ্ধ শেষ হলেও যুক্তরাষ্ট্রের বিশেষ বাহিনী এখনও সেখানে রয়ে গেছে। আফগানিস্তানে শান্তি স্থাপনে তালেবান প্রতিনিধিদের সঙ্গে আলোচনা চালিয়ে যাচ্ছে যুক্তরাষ্ট্র। যুদ্ধ অবসানে যুক্তরাষ্ট্রের সঙ্গে ষষ্ঠ দফার আলোচনার মধ্যেই আফগানিস্তানে বিভিন্ন নিরাপত্তা দফতরে হামলা জোরালো করেছে তালেবান।