হাথুরুর বাঁকা হাসির জবাব যেভাবে দিয়েছিলেন তামিম

54

স্পোর্টস ডেস্ক

প্রথমদিনে তামিম ইকবালের সঙ্গে ইনস্টাগ্রাম লাইভে এসেছিলেন মুশফিকুর রহিম। তার পরদিন তার সঙ্গে লাইভ আড্ডায় যোগ দিলেন জাতীয় দলের অধিনায়ক মাহমুদুল্লাহ রিয়াদ। দুইজনের আড্ডায় উঠে এসেছে নানান জানা-অজানা তথ্য। তামিম জানালেন তেমনই অজানা এক তথ্য। ২০১৮ সালের মার্চে অনুষ্ঠিত নিদাহাস ট্রফির আগের একটি গল্প শোনালেন তামিম।
তখন সদ্যই বাংলাদেশের কোচের দায়িত্ব ছেড়ে শ্রীলঙ্কার কোচের দায়িত্ব গ্রহণ করেছেন চন্ডিকা হাথুরুসিংহে। আর লংকানদের কোচ হিসেবে তার প্রথম সফর সাবেক দল বাংলাদেশের বিরুদ্ধেই। সেবার টাইগাদের দেশের মাটিতে টেস্ট, ওয়ানডে, টি-টোয়েন্টি তিনটি সিরজেই হারিয়েছিল শ্রীলঙ্কা। আর এই সিরিজ হারের পর তামিম-মুশফিকদের অনেক কথা শুনতে হয়েছিল।
রোববার (৩ মে) ইনস্টাগ্রাম লাইভে মাহমুদুল্লাহর সঙ্গে আড্ডায় তামিম জানালেন এক গোপন তথ্য। ত্রিদেশীয় সিরিজের ফাইনালে হারের পরের দিন টিম হোটেলে হাথুরুর সঙ্গে তামিমের দেখা হলে লংকান কোচ তাচ্ছিল্যের ভঙ্গিতে মুচকি হেসেছিলেন। আর সেই হাসিটাই বুকে বিঁধেছিল তামিমের। হাসির উত্তরে হাথুরুকে তামিম বলেছিলেন, ‘হাথুরুকে গিয়ে বলেছি, এত হেসো না। তোমাদের দেশে এসে তোমাদের হারাব। নিদাহাস ট্রফিতে আমরা দুর্দান্ত খেলেছিলাম।’
এরপরের ইতিহাস তো সবারই জানা। নিজেদের দেশেই শ্রীলঙ্কাকে দর্শক বানিয়ে ফাইনালে খেলে বাংলাদেশ। গ্রæপ পর্বের দুই ম্যাচেই শ্রীলংকাকে হারায় বাংলাদেশ। হাথুরুর দলের বিপক্ষে পাওয়া দুটি জয়ই ছিল বাংলাদেশের টি-টোয়েন্টি ইতিহাসের অন্যতম সেরা দুই জয়। গ্রæপ পর্বে শ্রীলঙ্কার বিপক্ষে দ্বিতীয় ম্যাচে ছড়িয়েছিল উত্তাপ। আগুনে ম্যাচে শেষ ২ বলে বাংলাদেশের দরকার ছিল ৬ রান। শ্বাসরুদ্ধকর মুহূর্তে ছক্কা মেরে মাহমুদউল্লাহ ম্যাচ জিতিয়েছিলেন টাইগারদের।
তামিমের কাছে নিদাহাস ট্রফিটা এখনো অন্যতম সেরা সিরিজ। শেষ পর্যন্ত যদিও বাংলাদেশ দল নিদহাস ট্রফির শিরোপা দেশে আনতে পারেনি। তবে তামিম কথা রেখেছিলেন। তাদের দেশে গিয়েই হাথুরুকে দর্শক বানিয়ে দিয়েছিলেন লংকানদের আয়োজিত টুর্নামেন্টেই। শেষ পর্যন্ত ফাইনালে ভারতের কাছে হেরে অবশ্য শিরোপা হাতছাড়া করেছিল বাংলাদেশ।