হাতের তালু দিয়ে আকাশ ঢাকা যায় না

32

প্রাকৃতিক দুর্যোগ নিয়েও মিথ্যাচার ও অপরাজনীতির বৃত্ত থেকে বিএনপি বেরিয়ে আসতে পারেনি বলে মন্তব্য করেছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। তিনি বলেন, ‘মির্জা ফখরুল সাহেব বলেছেন, এ বন্যা নাকি সরকারের নতজানু পররাষ্ট্রনীতির ফল। বিষয়টি হাস্যকর। প্রত্যেকটি বিষয়ের সাথে সরকারের সমালোচনা, মিথ্যাচার বিএনপির চিরায়ত ঐতিহ্য। প্রাকৃতিক দুর্যোগ নিয়েও মিথ্যাচার ও অপরাজনীতির বৃত্ত থেকে বিএনপি বেরিয়ে আসতে পারেনি’।
গতকাল মঙ্গলবার সচিবালয়ে বাংলাদেশে নিযুক্ত ভারতের হাই কমিশনার রীভা গাঙ্গুলী দাশকে সৌজন্য সাক্ষাৎ দেওয়ার পর সাংবাদিকদের এক প্রশ্নে ওবায়দুল কাদের বলেন, ‘আমি তার কাছে জানতে চাই, সম্প্রতি চীনের ইয়াংজী নদী অববাহিকার ভয়াবহ বন্যা কি চীনের নতজানু পররাষ্ট্রনীতির ফল? জাপান ও আসামের বন্যাও কি একই কারণে? তাহলে বিএনপি আমলের যে বন্যা হয়েছিল তা কোন নতজানু পররাষ্ট্রনীতির কারণে হয়েছিল, জানাবেন কি?
গত সোমবার এক ভার্চুয়াল সংবাদ সম্মেলনে বিএনপির মহাসচিব ওই মন্তব্য করেছিলেন।
ওবায়দুল কাদের বলেন, ‘আপনারা জানেন, দেশের উত্তরাঞ্চল থেকে বন্যা মধ্যাঞ্চলকে প্লাবিত আছে। বন্যায় ক্ষতিগ্রস্তদের বিভিন্ন ধরনের সহায়তা দিতে মাননীয় প্রধানমন্ত্রী নির্দেশনা দিয়ে যাচ্ছেন। চলছে খাদ্যসহ মানবিক সহায়তা কার্যক্রম। বিএনপির মহাসচিব বন্যার্তদের সহায়তায় সরকারের কোনো ধরনের প্রয়াস খুঁজে পাচ্ছেন না, চোখে দেখছেন না। রাজধানীতে বসে বসে প্রেস ব্রিফিংয়ে মিথ্যাচার করলে দেখতে পাওয়ার কথা নয়। বন্যা গুলশানে নয়, দেশের ৩১টি জেলাকে প্লাবিত করছে। ঘরের দরজা-জানালা বন্ধ ও উদ্দেশ্যমূলকভাবে অন্ধ হয়ে থাকলে সরকারের উদ্যোগ ও সহায়তা দেখতে পাওয়ার কথা নয়। হাতের তালু দিয়ে আকাশ ঢাকা যায় না। বিএনপি না দেখলেও দেশের মানুষ এবং দুর্গত এলাকার মানুষ সরকারের মানবিক সহায়তা কার্যক্রম দেখছে ও উপকৃত হচ্ছে’।
বন্যায় আওয়ামী লীগ ও সরকারের পদক্ষেপের কথা তুলে ধরে ওবায়দুল কাদের বলেন, দেশের ৩১টি জেলায় বন্যার্তদের সহায়তায় এক হাজার ৬০৩টি আশ্রয়কেন্দ্র খোলা হয়েছে। এসব আশাকেন্দ্রে প্রায় ৯০ হাজার মানুষ আশ্রয় নিয়েছে। প্রায় ৮০ হাজার গবাদি পশুর আশ্রয় হয়েছে।