হাটহাজারী আ. লীগের কান্ডারি হচ্ছেন কারা?

62

হাটহাজারী উপজেলা আওয়ামী লীগের ত্রি-বার্ষিক সম্মেলন আগামীকাল রবিবার অনুষ্ঠিত হবে। দীর্ঘ ৭ বছর পর হাটহাজারী পৌরসদরের পাবর্তী মডেল সরকারী উচ্চ বিদ্যালয় মাঠে এ সম্মেলন অনুষ্ঠিত হবে।
অনুষ্ঠিতব্য এ সম্মেলনকে ঘিরে ইতোমধ্যে পুরো উপজেলা জুড়ে চলছে নানা জল্পনা-কল্পনা ও আলোচনা-সমালোচনা। কে হচ্ছেন আলোচিত হাটহাজারী উপজেলা আওয়ামী লীগের কান্ডারি। এ সম্মেলনকে ঘিরে নেতাকর্মীদের মাঝে একদিকে চলছে ব্যাপক উৎসাহ-উদ্দীপনা, অন্যদিকে বিরাজ করছে উৎকন্ঠা।
জানা গেছে, হাটহাজারী উপজেলা আওয়ামী লীগের সভাপতি ও সাবেক উপজেলা চেয়ারম্যান অধ্যক্ষ মোহাম্মদ ইসমাইলের মৃত্যুতে শূন্য রয়েছে সভাপতির পদ। সেক্ষেত্রে এবারের সম্মেলনে সভাপতি হিসেবে নতুন কাউকে দেখা যাবে। যদিও সভাপতি পদের জন্য বর্তমান ভারপ্রাপ্ত সভাপতি অ্যাডভোকেট মোহাম্মদ আলী ছাড়াও প্রতিদ্বন্দ্বী হিসেবে বর্তমান কমিটির সহ-সভাপতি কাজী মো. এনামুল হক, উত্তর জেলা আওয়ামী লীগের সদস্য সাবেক উপজেলা সাধারণ সম্পাদক মো. দিদারুল আলম বাবুল, সাংগঠনিক সম্পাদক মো. ইকবাল বাহার, আওয়ামী লীগ নেতা মোহাম্মদ আলী চৌধুরী ও মো. সরওয়ার মোরশেদ তালুকদার এর নাম শোনা যাচ্ছে। সাধারণ সম্পাদক পদে বর্তমান কমিটির সাধারণ সম্পাদক সোহরাব হোসেন চৌধুরী নোমান আবারও প্রার্থী হবেন।
এছাড়াও বর্তমান কমিটির যুগ্ম-সম্পাদক এস এম মোরশেদুল আলম, যুগ্ম-সম্পাদক শাহনেওয়াজ চৌধুরী মানিক, উপজেলা কৃষকলীগ সভাপতি মো. শাহ আলম, উপজেলা আওয়ামী লীগ নেতা ও সাবেক উপজেলা ছাত্রলীগ সভাপতি মো. আজম উদ্দীন প্রতিদ্ব›দ্বীতা করবেন বলে দলীয় সূত্রে জানা গেছে।
সম্মেলনে সম্ভাব্য প্রার্থী আওয়ামী লীগ নেতারা জানান, জেলা আওয়ামী লীগের নির্দেশনা অনুযায়ী উপজেলা আওয়ামী লীগের সম্মেলনকে ঘিরে তৃণমূল নেতা-কর্মীদের মধ্যে চাঙ্গাভাবের পাশাপাশি
ব্যাপক উৎসাহ-উদ্দীপনা লক্ষ্য করা যাচ্ছে। নতুন কমিটি গঠন, ত্যাগী ও যোগ্য নেতার খোঁজসহ নানাবিধ আলোচনা চলছে নেতা-কর্মীদের মাঝে। আলোচনা হচ্ছে কারা গুরুত্বপূর্ণ পদে স্থান পাচ্ছেন। দলের জন্য ত্যাগী, রাজনৈতিক যোগ্যতা, অতীত কর্মকান্ড , নির্যাতিত, হামলা-মামলাসহ নানাভাবে যোগ্যতা বিবেচনা করেই বিভিন্ন গুরুত্বপূর্ণ পদে আসতে পারেন যোগ্য নেতারা।
এদিকে সম্মেলন সম্পন্ন করার লক্ষ্যে উপজেলার সবকটি ইউনিয়ন ও পৌরসভার ওয়ার্ডে ওয়ার্ডে গিয়ে দায়িত্ব প্রাপ্ত নেতাকর্মীরা উপজেলার ১৪টি ইউনিয়ন ও একমাত্র পৌরসভার সম্মেলন সম্পন্ন হয়েছে। নেওয়া হয়েছে সম্মেলনের জোর প্রস্তুতি। উক্ত সম্মেলনে আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন এমপি প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন। এছাড়া চট্টগ্রাম উত্তর জেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি এ বি এম ফজলে করিম চৌধুরী সম্মেলনের উদ্বোধন করবেন। প্রধান বক্তা হিসেবে উপস্থিত থাকবেন চট্টগ্রাম উত্তর জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও চট্টগ্রাম জেলা পরিষদের চেয়ারম্যান এম এ সালাম।
এ ব্যাপারে চট্টগ্রাম উত্তর জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও জেলা পরিষদের চেয়ারম্যান এম এ সালাম বলেন, তিন বছর পর পর সম্মেলনের নিয়ম থাকলেও কেন্দ্রের নিদের্শনা না পাওয়ায় এবং জাতীয় সংসদ নির্বাচন, উপজেলা ও ইউপি নির্বাচন সহ নানা কারণে যথাসময়ে সম্মেলন করা সম্ভব হয়নি। এখন কেন্দ্রীয় আওয়ামী লীগের নির্দেশনা মোতাবেক হাটহাজারী সহ সকল উপজেলার সম্মেলন করা হচ্ছে। আশা করছি রবিবার হাটহাজারী উপজেলা আওয়ামী লীগের ত্রি-বার্ষিক সম্মেলন শান্তির্পূণভাবে আমরা সম্পন্ন করতে পারব।
তিনি আরও বলেন, আমাদের কোন নির্দিষ্ট অনুসারী বা গ্রূপ নেই। যারা আওয়ামী লীগ করে তারা সবাই আওয়ামী লীগের অনুসারী। আমরা আওয়ামী লীগের রাজনীতি করি। দলের স্বার্থে আওয়ামী লীগের নেতা কর্মীরা সবাই এক। কেউ বিশৃঙ্খলা করতে চাইলেও সেটা করতে সক্ষম হবে না। সম্মেলনের ব্যাপারে জেলা আওয়ামী লীগের সর্বাত্মক সহযোগিতা থাকবে।