হাটহাজারীতে ১১ ফার্মেসী মালিককে জরিমানা

8

হাটহাজারী প্রতিনিধি
চট্টগ্রামের হাটাহাজারী পৌরসভায় মেয়াদোত্তীর্ণ ওষুধ দোকানে সংরক্ষণসহ নানাবিধ অনিয়মের অভিযোগে বিভিন্ন ফার্মেসীতে অভিযান পরিচালনা করেছে উপজেলা প্রশাসন। এসময় ১১ ফার্মেসী মালিকের কাছ থেকে ১ লাখ ৭৬ হাজার টাকা জরিমানা আদায় করা হয়।
গতকাল রবিবার বিকেল থেকে রাত সাড়ে ৯টা পর্যন্ত পৌরসভা এলাকার উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স সংলগ্ন মেডিকেল গেইট সংলগ্ন ফার্মেসীর মালিকদের এসব জরিমানা করা হয়।অভিযানের নেতৃত্ব দেন নির্বাহী ম্যাজিস্ট্রেট ও হাটহাজারী উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) মো. শাহিদুল আলম। এ অভিযানে ইউএনওকে সহযোগিতা করেন ঔষধ প্রশাসন অধিপ্তর চট্টগ্রাম জেলা কার্যালয়ের তত্ত্বাবধায়ক শাখাওয়াত হোসেন রাজু আকন্দ ও তার সহযোগীরা।
জানা গেছে, বিভিন্ন ফার্মেসীতে নানাবিধ অনিয়মের অভিযোগে রবিবার বিকাল ৫ টার দিকে এ অভিযান শুরু হয়। অভিযানে মেয়াদ উত্তীর্ণ ওষুধ সংরক্ষণ, বিক্রি নিষিদ্ধ ওষুধ সংরক্ষণ ও ড্রাগ লাইসেন্স না থাকা/নবায়ন না করা এবং ট্রেড লাইসেন্স নবায়ন না করাসহ বিভিন্ন অপরাধে মা মেডিকেল হলকে ৫ হাজার, ইসলাম ফার্মেসীকে ৫ হাজার, মক্কা মেডিসিন হাউসকে ১৫ হাজার, নিউ ইহসান মেডিসিন হলকে ২০ হাজার, চৈতী ফার্মেসীকে ২৫ হাজার, ঝিনুক ফার্মেসীকে ৬ হাজার, ইহসান মেডিসিন ১৫ হাজার, সিরাজুদ্দৌলা ফার্মেসী ১২ হাজার, আল মদিনা ফার্মেসী ৮ হাজার, বাংলাদেশ মেডিকেলকে ৫০ হাজার ও টিটু ফার্মেসীকে ১৫ হাজার টাকা জরিমানা করা হয়।
অভিযান পরিচালনাকারী ইউএনও মো. শাহিদুল আলম জানান, মেয়াদোত্তীর্ণ ওষুধ মহাবিষ; যা শরীরের জন্য মারাত্মক ক্ষতিকর। নকল, ভেজাল ও অনুমোদনহীন ওষুধ মানুষের শরীরে বিভিন্ন ধরণের পার্শ্বপ্রতিক্রিয়া সৃষ্টি করতে পারে। এসব ওষুধ সেবনে ক্যানসার পর্যন্ত হতে পারে। তাই, এসব ফার্মেসীতে অভিযান পরিচালনা করা হয়েছে। অভিযান পরিচালনাকালে জরিমানা প্রদানকারী ১১ ফার্মেসী ছাড়াও অন্যান্য ফার্মেসীর মালিকদের এ বিষয়ে সতর্ক করা হয়েছে। ভবিষ্যতে এ ধরণের অভিযান অব্যাহত থাকবে বলে তিনি জানান।