হাটহাজারীতে ১০ একর অনাবাদী জমিতে বসলো লাল নিশান

33

হাটহাজারী প্রতিনিধি

প্রধানমন্ত্রীর নির্দেশনামতে বিগত তিন বছরেরও বেশি অনাবাদী থাকায় হাটহাজারী উপজেলার তিনটি ইউনিয়নের প্রায় ১০ একর অনাবাদি জমিতে বসলো লাল নিশান ও সাইনবোর্ড। গতকাল শনিবার বিকেলে উপজেলার ফতেপুর, গুমানমর্দন ও ধলই ইউনিয়নের বিভিন্ন স্থানে এই কার্যক্রম শুরু করেন সহকারী কমিশনার (ভূমি) মো. আবু রায়হান। এছাড়া উপজেলার সকল ইউনিয়নে এ বিষয়ে মাইকিং ও লিফলেট বিতরণ এবং গণবিজ্ঞপ্তি জারি করা হয়েছে।
এ ব্যাপারে সহকারী কমিশনার (ভূমি) মো. আবু রায়হান বলেন, আবাদযোগ্য সকল জমি আবাদের আওতায় আনার বিষয়ে প্রধানমন্ত্রীর নির্দেশনা মোতাবেক জমির সর্বোত্তম ব্যবহার নিশ্চিত করতে লাল পতাকা চিহ্ন দিয়ে সতর্কতা করে হচ্ছে এবং তিন বছরের বেশি অনাবাদী জমি খাসকরণ প্রক্রিয়া শুরু করা হয়েছে। পর্যায়ক্রমে সকল আবাদযোগ্য অনাবাদি জমি এই কার্যক্রমের আওতায় আনা হবে।
এদিকে, জমির শ্রেণি অনুযায়ী ফসল চাষ করা যায়। কৃষিতে এখন আধুনিক পদ্ধতি ব্যবহারের মাধ্যমে উৎপাদন বৃদ্ধি করতে হবে। অন্যথায় প্রধানমন্ত্রীর নির্দেশনা উপেক্ষিত হলে উক্ত অনাবাদী জমি খাসকরণ প্রক্রিয়ার আওতায় আসবে বলে জানান উপজেলা নির্বাহী অফিসার মো. শাহিদুল আলম। তিনি বলেন, জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় দেশের আবাদযোগ্য সব জমি আবাদের আওতায় আনার বিষয়ে প্রধানমন্ত্রীর নির্দেশনা হচ্ছে, জমির সর্বোত্তম ব্যবহার নিশ্চিত করতে হবে। কোনো জমিই আবাদের বাইরে রাখা যাবে না।
তিনি আরও বলেন, কোনো কৃষি জমি পরপর ৩ বছর অনাবাদি থাকলে বিদ্যমান আইন অনুযায়ী সরকারের নিয়ন্ত্রণে নেওয়ার বিধান রয়েছে। কোনো ব্যক্তি তার জমি কৃষি কাজে ব্যবহার না করে পতিত রাখলে উক্ত জমি রাষ্ট্রীয় অধিগ্রহণ ও প্রজাস্বত্ব আইন ১৯৫০ এর ৯২ (১)(গ) ধারা মোতাবেক খাস করণের ব্যবস্থা গ্রহণ করা হবে।