হাটহাজারীতে ঘরেই তৈরি হচ্ছে ভেজাল তেল

130

তেলের প্লাস্টিকের কৌটার উপর লাগানো মোড়ক দেখে মনে হবে এটি স্বনামধন্য ব্রান্ড ‘রূপচাঁদা’ সয়াবিন তেল। মোড়কে বিএসটিআই এর লোগোও দেওয়া রয়েছে। এই তেল ভিটামিন ‘এ’ সমৃদ্ধ বলেও লেখা রয়েছে। তবে আসল নয়, পুরোটাই ভেজাল তেল (পামওয়েল)। আসলের আদলে ‘নুর’ ও ‘সানরাইজ’ নাম ব্যবহার করা হয় এই সয়াবিন তেলে। তবে কোন মিল বা কারখানায় নয়, এই তেল বোতলজাত করা হচ্ছিল একটি ঘরে।
এমনই এক ভেজাল ভোজ্য সয়াবিন তেল তৈরির কারখানার সন্ধান মিলেছে হাটহাজারী উপজেলার চট্টগ্রাম সিটি কর্পোরেশনের ১নম্বর দক্ষিণ
পাহাড়তলী ওয়ার্ডস্থ সাধুর পাহাড়ের পশ্চিমের একটি ঘরে। গতকাল শুক্রবার দুপুরে গোপন সংবাদের ভিত্তিতে ওই ভেজাল ভোজ্য কারখানাটিতে ভ্রাম্যমাণ আদালতের অভিযান পরিচালনা করেন নির্বাহী ম্যাজিস্ট্রেট ও হাটহাজারী উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মোহাম্মদ রুহুল আমীন। এসময় অভিযানে অংশ নেন উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা নিয়াজ মোর্শেদ, হাটহাজারী মডেল থানা পুলিশের উপ-পরিদর্শক হাবিবসহ পুলিশের একটি দল।
অভিযান চালিয়ে ভ্রাম্যমাণ আদালত সংশ্লিষ্ট কর্তৃপক্ষ বিএসটিআই এর কোনো প্রকার অনুমোদন বা লাইসেন্স ছাড়াই তৈরি করা এসব ভেজাল ভোজ্য সয়াবিন তেল তৈরির প্লাস্টিক কৌটা, স্টিকার ও মেশিনসহ নানা সামগ্রী জব্দ করেন। এর আগেই ওই কারখানার মালিক ঘটনাস্থল ত্যাগ করেন। কারখানার একজন ব্যবস্থাপনা পরিচালক মো. সেলিম হাওলাদারকে (৪২) আটক করা হয়। আটককৃত সেলিমের কাছে পাওয়া একটি ভিজিটিং কার্ডে ওই কারখানাটি ‘ওলি অন ওয়েল ইন্ডাস্ট্রিজ’ নামে একটি নাম সর্বস্ব প্রতিষ্ঠান বলে জানা গেছে।
এ ব্যাপারে ইউএনও রুহুল আমীন জানান, পামওয়েল সয়াবিন বলে বিক্রি করা হচ্ছে। এটি নিঃসন্দেহে প্রতারণা। বিএসটিআই এর লাইসেন্স ছাড়াই লোগো ব্যবহার, পানি ফিল্টারের মেশিনে তেল পরিশোধন করা, ভিটামিন ‘এ’ সমৃদ্ধ না করেও কৌটার উপর লাগানো মোড়কে লিখে রাখা দন্ডনীয় অপরাধ। চক্রটি দীর্ঘদিন ধরে এসব ভেজাল ভোজ্য সয়াবিন তেল বাজারজাত করে আসছিল। এর সাথে জড়িতদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।