হাটহাজারীতে উত্তাপ ছড়াচ্ছে ১৪ প্রার্থী ও তাদের সমর্থকরা

12

মো. আবু তালেব, হাটহাজারী

দেশে ষষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচনের ক্ষণগণনা শুরু হয়ে গেছে। তারমধ্যে চট্টগ্রামের লাগোয়া উপশহর খ্যাত হাটহাজারীতে উপজেলা নির্বাচনের গরম হাওয়া বয়তে শুরু করেছে। ইতোমধ্যে আগামী ২১মে অনুষ্ঠিতব্য দ্বিতীয় ধাপের নির্বাচনকে সামনে রেখে নির্বাচনী মাঠে উত্তাপ ছড়াচ্ছে ১৪ প্রার্থী ও তাদের সমর্থকরা। এই নির্বাচনে আওয়ামী লীগের জেলা ও উপজেলার একাধিক নেতা প্রার্থী হয়ে প্রতিদ্ব›িদ্বতা করতে ইতোমধ্যে মনোনয়ন ফরম জমা দিয়েছেন। ফলে এই উপজেলা নির্বাচনে আওয়ামী লীগের প্রতিদ্বন্দ্বী হচ্ছে আওয়ামী লীগ।
তবে, নির্বাচনে কোন পদে বিএনপি ও জাপা’র কোনো প্রার্থী নেই। তবুও নির্বাচনী মাঠে থাকা প্রার্থী বিশেষ করে চেয়ারম্যান পদের অনেক প্রার্থী বর্তমান চট্টগ্রাম-৫ হাটহাজারী আসনেই জাতীয় পার্টি থেকে নির্বাচিত বিরোধী দলীয় উপনেতা ব্যারিস্টার আনিসুল ইসলাম মাহমুদ, এমপি’র আশীর্বাদ পেতে মরিয়া হয়ে উঠেছে। ইতিমধ্যে এমপিও বিশেষ করে চেয়ারম্যান পদে তার পছন্দের নির্দিষ্ট প্রার্থীকে সমর্থন ও আশীর্বাদ তুষ্টে বেশ প্রাণবন্ত প্রয়াস প্রত্যক্ষ করা যাচ্ছে বলে জানান ভোটাররা।
এদিকে ২১ এপ্রিল চেয়ারম্যান পদে ৫ জন, পুরুষ ভাইস চেয়ারম্যান পদে ৫ জন এবং মহিলা ভাইস চেয়ারম্যান পদে ৪ জন প্রার্থী মনোনয়ন ফরম জমা দেয়ার বিষয়টি নিশ্চিত করেছেন উপজেলা নির্বাচন অফিসার পরান্টু চাকমা। এরমধ্যে চেয়ারম্যান পদে উপজেলা পরিষদের বর্তমান চেয়ারম্যান ও উত্তর জেলা আওয়ামী যুবলীগ সভাপতি এস এম রাশেদুল আলম, উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সোহরাব হোসেন চৌধুরী নোমান, উত্তর জেলা আওয়ামী লীগের সাবেক যুগ্ম সম্পাদক ইউনুচ গণি চৌধুরী, উত্তর জেলা আওয়ামী লীগের যুগ্ম সম্পাদক জসিম উদ্দীন শাহ এবং উত্তর জেলা আওয়ামী লীগের দপ্তর সম্পাদক নূর খান রয়েছেন।
নাম প্রকাশ না করার শর্তে উপজেলা আওয়ামী লীগ নেতা এবং পৌরসভা এলাকার ভোটার বলেন, উপজেলা পরিষদ নির্বাচনে দলীয় প্রতীক থাকছে না। নির্বাচনে অংশ নেওয়ার বিষয়টি উন্মুক্ত হওয়ার পর বিএনপি নির্বাচনে অংশ নিচ্ছে না। এতে নির্বাচনী মাঠে থাকছে আওয়ামী লীগের জেলা ও উপজেলার একাধিক নেতা। ফলে প্রার্থীর সংখ্যা বেশি মনে হলেও এবার আওয়ামী লীগের প্রতিদ্বন্দ্বী হচ্ছে আওয়ামী লীগ। তাদের মধ্যে অনেকেই বিশেষ করে চেয়ারম্যান প্রার্থী ও তার সমর্থকরা বর্তমান এমপি’র আশীর্বাদ পেতে মরিয়া হয়ে উঠেছে। তবে এমপিও চেয়ারম্যান পদে এক নির্দিষ্ট প্রার্থীকে সমর্থন ও আশীর্বাদ তুষ্টে বেশ তুপরতা দেখাচ্ছে।
এছাড়া পুরুষ ভাইস চেয়ারম্যান পদে মনোনয়ন পত্র জমা করেছেন উত্তর জেলা আওয়ামী যুবলীগের সাংগঠনিক সম্পাদক এম এ খালেদ চৌধুরী, উপজেলা যুবলীগের সাধারণ সম্পাদক মো. নাজমুল হুদা, ফকিরহাট ইউনাইটেড অর্গানাইজেশন প্রধান উপদেষ্টা মো. আশরাফ উদ্দীন জীবন, শ্রী শ্রী পুন্ডরীক ধামের সাধারণ সম্পাদক অশোক কুমার নাথ ও মির্জাপুর ইউনিয়নের সাবেক চেয়ারম্যান মো. নুরুল আবছার। তাছাড়া মহিলা ভাইস চেয়ারম্যান পদে মনোনয়ন জমা করেছেন বর্তমান ভাইস চেয়ারম্যান মোক্তার বেগম মুক্তা, প্রাক্তন ভাইস চেয়ারম্যান সাজেদা বেগম, জাতীয় মহিলা সংস্থা হাটহাজারী উপজেলার চেয়ারম্যান শারমীন আক্তার এবং উত্তর জেলা মহিলা আওয়ামী লীগের সদস্য বিবি ফাতেমা শিল্পী।
এব্যাপারে উপজেলা সহকারী রিটার্নিং অফিসার ও উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) এবিএম মশিউজ্জামান জানান, আগামী ২৩ এপ্রিল মনোনয়নপত্র বাছাই ও ৩০ এপ্রিল মনোনয়ন প্রত্যাহারের শেষ সময় এবং ২ মে প্রার্থীদের মধ্যে প্রতীক বরাদ্দ দেওয়া হবে। এবার একটি পৌরসভা ও ১৪টি ইউনিয়নের মোট ভোটর সংখ্যা ৩ লাখ ৫৭ হাজার ৪শ ৪৮ জন। এরমধ্যে পুরুষ ভোটর ১ লক্ষ ৮৬ হাজার ৬শ ৪৩ জন এবং মহিলা ভোটার ১ লক্ষ ৭০ হাজার ৮শ ৫ জন বলে উপজেলা নির্বাচন অফিস সূত্র জানিয়েছে।