হাই কোর্টের রায় স্থগিত

2

ঢাকা প্রতিনিধি

কোনো ব্যাংক বা আর্থিক প্রতিষ্ঠান ঋণ আদায়ের জন্য কোনো ব্যক্তির বিরুদ্ধে চেক ডিজঅনারের মামলা করতে পারবে না বলে দেওয়া হাইকোর্টের রায় দুই মাসের জন্য স্থগিত করেছে আপিল বিভাগ। হাইকোর্টের রায় স্থগিত চেয়ে ব্র্যাক ব্যাংকের করা আবেদনের শুনানি নিয়ে গতকাল বৃহস্পতিবার প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকীর নেতৃত্বাধীন পাঁচ সদস্যের আপিল বিভাগ এ আদেশ দেন।
চেক ডিজঅনার মামলায় বিচারিক আদালতে দন্ডিত ব্রাহ্মণবাড়িয়ার নবীনগরের বরাইল গ্রামের ক্ষুদ্র ব্যবসায়ী মোহাম্মদ আলীসহ তিনজনের আপিল মঞ্জুর করে ২৩ নভেম্বর হাইকোর্ট রায় দেন। এই রায় স্থগিত চেয়ে ব্র্যাক ব্যাংক আপিল বিভাগে পৃথক তিনটি আবেদন করে, যা ২৮ নভেম্বর চেম্বার আদালতে শুনানির জন্য ওঠে। সেদিন চেম্বার আদালত আবেদনগুলো ১ ডিসেম্বর আপিল বিভাগের নিয়মিত বেঞ্চে শুনানির জন্য পাঠান। এর ধারাবাহিকতায় গতকাল শুনানি হয়।
মোহাম্মদ আলীর আইনজীবী আব্দুল্লা আল বাকী বলেন, আপিল বিভাগ হাই কোর্টের রায় দুই মাসের জন্য স্থগিত করে দিয়েছে। পাশাপাশি আসামির জামিন বহাল রেখেছে। আদালতে ব্র্যাক ব্যাংকের পক্ষে শুনানি করেন জ্যেষ্ঠ আইনজীবী এ এম আমিন উদ্দিন।
এদিকে হাই কোর্টের সেই রায়ের পূর্ণাঙ্গ অনুলিপি গতকাল প্রকাশিত হয়েছে। আর্থিক প্রতিষ্ঠানের সব ধরনের ঋণ প্রদানে সর্বোচ্চ স্বচ্ছতা ও আধুনিকীকরণের পদক্ষেপ নেওয়ার পরামর্শ দিয়ে নিয়মিত বিরতিতে তা দেখাশোনা করার কথা বলা হয়েছে সেখানে।
রায়ের পর্যবেক্ষণে আদালত বলেছে, ব্যাংকের টাকা যেহেতু জনগণের টাকা। সেহেতু জনগণের টাকা কোন ব্যক্তি বা প্রতিষ্ঠানকে দিচ্ছেন, তা জনগণের জানার অধিকার আছে। তাই প্রত্যেক ঋণ মঞ্জুরের সাথে সাথে স্যাংশন লেটার জনগণের অবগতির জন্য সংশ্লিষ্ট আর্থিক প্রতিষ্ঠানের ওয়েবসাইটে প্রকাশ করার নির্দেশ প্রদান করা হল। আর্থিক প্রতিষ্ঠানের প্রতিটি ঋণের বিপরীতে ইন্স্যুরেন্স বাধ্যতামূলক করে আর্থিক প্রতিষ্ঠানের প্রতি অবিলম্বে বাংলাদেশ ব্যাংক নির্দেশনা জারি করবে।