হত্যা মামলায় দুইজনের যাবজ্জীবন

43

তেরো বছর আগের হত্যা মামলায় দুইজনকে যাবজ্জীবন কারাদন্ড দিয়েছে আদালত। গতকাল মঙ্গলবার চট্টগ্রামের চতুর্থ অতিরিক্ত দায়রা জজ মো. মোসলেহ উদ্দিন এ রায় দেন।
দন্ডিতরা হলেন, মাইনুল আলম মিঠুন এবং মাওলানা নূরুল আলম। এদের মধ্যে মিঠুন নিহত নাজিম উদ্দিনের চাচাত ভাই। তারা হাটহাজারী উপজেলার উত্তর মাদার্শা এলাকার বাসিন্দা। ওই মামলায় আরও পাঁচজনকে খালাস দেওয়া হয়েছে। এরা হলেন, খোরশেদ আলম, একরাম হোসেন, দেলোয়ার হোসেন রুবেল, মাশরুক হোসেন ও মাওলানা মো. ওসমান। খবর বিডিনিউজের
সংশ্লিষ্ট আদালতের রাষ্ট্রপক্ষের কৌসুলি অজয় বোস জানান, খুনের অভিযোগ প্রমাণিত হওয়ায় আদালত দুইজনকে যাবজ্জীবন কারাদন্ডের আদেশ, প্রত্যেককে ১০ হাজার টাকা জরিমানা এবং অনাদায়ে আরও ছয় মাসের কারাদন্ড দিয়েছেন। জামিনে থাকা এ দুই আসামি রায় ঘোষণার সময় আদালতে হাজির ছিলেন। পরে তাদের কারাগারে পাঠানো হয়।
আদালতের নথি থেকে জানা যায়, বাড়ি থেকে বেরিয়ে রামদাশ মুন্সির হাট যাওয়ার সময় ২০০৬ সালের ৩ অক্টোবর সকাল ১১টার দিকে নাজিম উদ্দিনকে (১৮) কুপিয়ে মারাত্মকভাবে জখম করা হয়। গুরুতর আহত নাজিমকে হাটহাজারী থানা স্বাস্থ্য কমপ্লেক্সে নেয়া হয়। এরপর চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে নেওয়া হলে সেখানে মারা যান তিনি। এ ঘটনায় নাজিমের মা ফরিদা বেগম বাদি হয়ে মাইনুল আলম মিঠুনকে আসামি করে হত্যা মামলা দায়ের করেন।
এ ঘটনায় গ্রেপ্তারের পর ২০১৬ সালের ২২ অক্টোবর আদালতে দেয়া স্বীকারোক্তিমূলক জবানবন্দিতে মাইনুল আলম মিঠুন খুনের কথা স্বীকার করে জানান, তাদের একটি গরুর লেজ কেটে দেওয়া এবং খড়ের গাদায় আগুন দেওয়াকে কেন্দ্র করে ক্ষিপ্ত হয়ে তিনি নাজিমকে খুন করেন।
এ মামলায় ২০০৬ সালের ১ ডিসেম্বর ৩০২ ও ১০৯ ধারায় সাতজনকে আসামি করে অভিযোগপত্র দেয় পুলিশ। অভিযোগ গঠন করা হয় ২০০৮ সালের ৬ অক্টোবর। ১৬ জনের সাক্ষ্যগ্রহণ শেষে মঙ্গলবার আদালত এ রায় দেয়।