হতাহতের পাশে আওয়ামী লীগ-বিএনপি

37

নিজস্ব প্রতিবেদক

সীতাকুন্ডে বিএম কন্টেইনার ডিপোতে সংঘঠিত অগ্নিকান্ডে নিহতদের রুহের মাগফেরাত কামনা করে আহতদের দ্রæত আরোগ্য লাভের জন্য দোয়া প্রার্থনা করেছে চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগ। এক বিবৃতিতে চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি মাহতাব উদ্দিন চৌধুরী ও সাধারণ সম্পাদক, সাবেক সিটি মেয়র আ. জ. ম নাছির উদ্দীন বলেছেন এই ভয়াবহ অগ্নিকান্ড কিভাবে ঘটলো সে ব্যাপারে একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগ অবশ্যই আশা করে যে, তদন্ত কমিটি অগ্নিকান্ডের উৎস কোথা থেকে হয়েছিল বা কিভাবে এত বড় দুর্ঘটনা ঘটলো তা তদন্ত কমিটি অতি দ্রুত সময়ের মধ্যে প্রকাশ করবেন বলে আশা রাখি। তবে এই মুহূর্তে যারা ক্ষতিগ্রস্ত হয়েছেন ও আহত হয়েছেন তাদের পাশে যার যার অবস্থান থেকে দাঁড়ানো চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগ উদাত্ত আহব্বান জানান।
অন্যদিকে চট্টগ্রাম মহানগর বিএনপির আহবায়ক ডা. শাহাদাত হোসেন বলেছেন, সীতাকুন্ডে কন্টেইনার ডিপুতে ভয়াবহ বিস্ফোরণে অগ্নিদগ্ধ হয়ে যারা চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসা নিতে এসেছেন তাদের রক্ত দিয়ে সহযোগিতা করতে চট্টগ্রাম মহানগর যুবদল, স্বেচ্ছাসেবক দল ও ছাত্রদলের নেতাকর্মীদের নির্দেশনা দিয়েছি এবং ডক্টর এসোসিয়েশন অব বাংলাদেশ (ড্যাব) এর সকল ডাক্তারদের হতাহতদের চিকিৎসায় পাশে থাকার আহ্বান জানান তিনি।
তিনি বলেন, শনিবার রাত থেকে চট্টগ্রাম মহানগর যুবদল, স্বেচ্ছাসেবক দল ও ছাত্রদলের নেতাকর্মী ও ডক্টর এসোসিয়েশন অব বাংলাদেশ (ড্যাব) এর সকল ডাক্তারা নিরলসভাবে কাজ করে যাচ্ছে। আমরা চট্টগ্রাম মহানগর বিএনপি ও জিয়াউর রহমান ফাউন্ডেশন আহতদের চিকিৎসায় যে কোন প্রয়োজনে পাশে থাকার প্রত্যয় ব্যক্ত করছি। সে সাথে কন্টেইনার ডিপুতে ভয়াবহ বিস্ফোরণে প্রকৃত কারণ উদঘাটনে বিচার বিভাগীয় তদন্তের দাবি এবং নিহতদের পরিবারকে ক্ষতিপূরণসহ অগ্নিদগ্ধ ও হতাহতদের সুচিকিৎসার জোর দাবি জানাচ্ছি। তিনি অগ্নিকান্ডে দগ্ধ হয়ে যারা নিহত হয়েছেন তাদের আত্মার মাগফেরাত কামনা করেন এবং তাদের পরিবারের প্রতি গভীর সমবেদনা জানান।
গতকাল রবিবার সকালে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে সীতাকুন্ড কন্টেইনার ডিপুতে ভয়াবহ বিস্ফোরণে অগ্নিদগ্ধদের দেখতে গিয়ে গণমাধ্যম প্রতিনিধিদের এসব কথা বলেন ডা. শাহাদাত হোসেন। এসময় চট্টগ্রাম মহানগর বিএনপির সদস্য সচিব আবুল হাশেম বক্করসহ ড্যাব নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন। তারা বিভিন্ন ওয়ার্ডে গিয়ে বিস্ফোরণে অগ্নিদগ্ধদের চিকিৎসার খোঁজ খবর নেন। রোগীর স্বজনদের নগদ অর্থ সহায়তা প্রদান করেন।
চট্টগ্রাম মহানগর বিএনপির সদস্য সচিব আবুল হাশেম বক্কর সীতাকুন্ডে কন্টেইনার ডিপুতে ভয়াবহ বিস্ফোরণে অগ্নিদগ্ধ হয়ে নিহতদের পরিবারের প্রতি গভীর সমবেদনা জানিয়ে বলেন, বিএনপি দেশের সকল ক্লান্তিকালে ও দুর্যোগে জনগণের পাশে ছিল এবং থাকবে।
পরিদর্শনকালে উপস্থিত ছিলেন ডক্টর অ্যাসোসিয়েশন অফ বাংলাদেশ (ড্যাব) চট্টগ্রাম মেডিকেল কলেজ শাখার সভাপতি অধ্যাপক ডা. জসিম উদ্দিন, চট্টগ্রাম মহানগর বিএনপির যুগ্ন আহবায়ক ইয়াছিন চৌধুরী লিটন, সদস্য কামরুল ইসলাম, নগর বিএনপির সাবেক স্বাস্থ্য বিষয়ক সম্পাদক ও ড্যাব কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক ডা. সারোয়ার আলম, ড্যাব চট্টগ্রাম জেলার সাধারণ সম্পাদক ডা. বেলায়েত হোসেন ঢালী, নগর বিএনপির সাবেক সহ স্বাস্থ্য বিষয়ক সম্পাদক ডা. সাকির উর রশিদ, ডা. মেহেদী হাসান, ডা. সৈয়দ ফাহাদ, ডা. আব্দুল্লাহ আল নোমান সহ বিএনপির যুবদল ছাত্রদল অঙ্গসংগঠনের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।
এদিকে বিএম কন্টেইনার ডিপোতে দুর্ঘটনায় আহতদের সহায়তাকারী মহানগর স্বেচ্ছাসেবকলীগের সেবা টিমের পরামর্শ দিচ্ছেন মহানগর আওয়ামী লীগের কোষাধ্যক্ষ ও সিডিএ সাবেক চেয়ারম্যান আবদুচ ছালাম।
গতকাল রবিবার দুপুরে বিএম কন্টেইনার ডিপোতে দুর্ঘটনায় আহতদের দেখতে মেডিকেলে যান মহানগর আওয়ামী লীগের কোষাধ্যক্ষ ও সিডিএ সাবেক চেয়ারম্যান আবদুচ ছালাম।
এসময় তিনি অগ্নিকান্ডে নিহতদের আত্মার মাগফিরাত কামনা করেন এবং আহতদের দ্রুত আরোগ্য লাভের জন্য মহান সৃষ্টিকর্তার নিকট প্রার্থনা করেন। তিনি বলেন, এই দুর্যোগে হতাহতদের পাশে দাঁড়ানো সকলের নৈতিক দায়িত্ব। আমরা সব সময় চেষ্টা করি যে কোনো দুর্যোগ ও সমাজের অসহায় মানুষের পাশে থাকতে। পরে তিনি দুর্ঘটনায় আহতদের মানবিক সহায়তা দিতে চট্টগ্রাম মহানগর আওয়ামী স্বেচ্ছাসেবক লীগের স্বেচ্ছাসেবী টিমের কার্যক্রম পরিদর্শন ও প্রয়োজনীয় পরামর্শ প্রদান করেন।
অগ্নিদুর্ঘটনার খবর পেয়ে চমেক হাসপাতালে ছুটে আসেন বিএমএর কেন্দ্রীয় ভাইস চেয়ারম্যান ও রেডক্রিসেন্ট সোসাইটি চট্টগ্রাম জেলার চেয়ারম্যান ডা. শেখ শফিউল আজম। তিনি ডিপো থেকে অগ্নিদগ্ধ হয়ে আসা রোগীদের নিজে চিকিৎসা দেন এবং ওয়ার্ডে গিয়ে চিকিৎসা তদারকি করেন। এ সময় তাকে সহায়তা করেন রেডক্রিসেন্ট এর কর্মীরা।
বিএম কনটেইনার ডিপোতে বিস্ফোরণে আহতদের বিনামূল্যে ঔষধ ও খাবার দিয়ে পাশে দাঁড়িয়েছে বাংলাদেশ সুপ্রিম পার্টি। আহতদের চিকিৎসার প্রয়োজনীয় ঔষধ ও সার্জিক্যাল সরঞ্জাম বিএসপির চেয়ারম্যান শাহজাদা সৈয়দ সাইফুদ্দীন আহমদ মাইজভান্ডারীর নির্দেশে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতাল বার্ন ইউনিটের কর্তব্যরত ডাক্তারদের হাতে তুলে দেন সুপ্রিম পার্টির কেন্দ্রীয় নেতারা।