হজযাত্রীদের বিমান ভাড়া ৪৮ হাজার টাকা কমানোর সুপারিশ

19

হজের উচ্চ ব্যয় নিয়ে আলোচনার মধ্যে এবার হজ যাত্রীদের বিমান ভাড়া প্রায় ৪৮ হাজার টাকা কমাতে বলেছে ধর্ম বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি। গতকাল বুধবার কমিটির সভায় এ সুপারিশ করা হয় বলে সংসদ সচিবালয়ের বিজ্ঞপ্তিতে জানানো হয়।
বৈঠকে আসন্ন হজ এর কার্যক্রম নিয়ে বিস্তারিত আলোচনার পর কমিটি হজের ব্যয় বাড়ায় হজ যাত্রীদের বিমান ভাড়া এক লাখ ৯৭ হাজার ৭৯৭ টাকা থেকে কমিয়ে এক লাখ ৫০ হাজার টাকা করার সুপারিশ করে। এবার সরকারি ব্যবস্থাপনায় হজে খরচ নির্ধারণ করা হয়েছে ৬ লাখ ৮৩ হাজার ১৮ টাকা এবং বেসরকারি ব্যবস্থাপনায় খরচ ধরা হয়েছে ৬ লাখ ৭২ হাজার ৬১৮ টাকা।
এ অঙ্ক গত বারের চেয়ে দেড় থেকে দুই লাখ টাকা বেশি, যা দেখে হজের ইচ্ছা পূরণ করতে পারছেন না বলে অনেকেই জানিয়েছেন।
এ কারণে দুই দফায় সময় বাড়িয়েও কাক্সিক্ষত হজযাত্রী না পেয়ে নিবন্ধনের সময় তৃতীয় দফায় আরও নয় দিন বাড়িয়েছে ধর্ম মন্ত্রণালয়। বর্ধিত এই সময়সীমা শেষ হবে ১৬ মার্চ। খবর বিডিনিউজ’র
মুসলমানদের বার্ষিক সম্মিলন হজ এবার হতে পারে ২৭ জুন। বাংলাদেশ থেকে হজে যেতে পারবেন ১ লাখ ২৭ হাজার ১৯৮ জন, যা সৌদি আরব ঠিক করে দিয়েছে।
গত ২ ফেব্রæয়ারি হজ এজেন্সিস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশে (হাব) সংবাদ সম্মেলনে হজের খরচের তথ্য তুলে ধরে। সংগঠনটি জানায়, বেসরকারি হজ প্যাকেজে বিমান ভাড়া ধরা হয়েছে ১ লাখ ৯৭ হাজার ৭৯৭ টাকা। মক্কা ও মদিনায় বাড়ি ভাড়া ২ লাখ ৪ হাজার ৪৪৪ টাকা। পরিবহন ভাড়া ৩৫ হাজার ১৬২ টাকা ধরা হয়েছে। খাওয়ার খরচ হিসেবে ৩৫ হাজার টাকার পাশাপাশি ১ লাখ ৬০ হাজার ৬৩০ টাকা দিতে হবে ‘সার্ভিস চার্জ’ হিসেবে।
এদিন সংসদীয় কমিটির সভায় হজ যাত্রীদের চিকিৎসার জন্য যে মেডিকেল টিম পাঠানো হয় সেখানে হার্ট, অ্যাজমা ও ডায়াবেটিস রোগে বিশেষজ্ঞ চিকিৎসকদের অন্তর্ভুক্তির জন্য মন্ত্রণালয়কে ব্যবস্থা নিতেও সুপারিশ করা হয়েছে। পাশাপাশি হজ যাত্রীদের সহায়তায় সৌদি আরবের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নরত বাংলাদেশি শিক্ষার্থীদের অন্তর্ভুক্তির কার্যক্রমকে দ্রæত শেষ করার জন্য সুপারিশ করেছে কমিটি।
কমিটির সভাপতি মো. হাফেজ রুহুল আমীন মাদানীর সভাপতিত্বে সংসদ ভবনে অনুষ্ঠিত বৈঠকে কমিটির সদস্য সৈয়দ নজিবুল বশর মাইজভান্ডারি, জিন্নাতুল বাকিয়া, মোসা. তাহমিনা বেগম এবং রতœা আহমেদ অংশ নেন।