স্মৃতির ক্যাম্পাসে প্রীতির মিলন

35

নিজস্ব প্রতিবেদক

বর্ণাঢ্য আনন্দ র‌্যালির মধ্যদিয়ে শুরু হয়েছে ঐতিহ্যবাহী শিক্ষা প্রতিষ্ঠান চট্টগ্রাম কলেজের প্রাক্তন ছাত্র-ছাত্রী পুনর্মিলন-২০২২। এ উপলক্ষে রাখা হয়েছে দুই দিনব্যাপী আয়োজন। গতকাল বৃহস্পতিবার বিকেলে চট্টগ্রাম কলেজ ক্যাম্পাস থেকে শুরু হয় আনন্দ র‌্যালি।
বহুদিন পর সতীর্থদের সাথে মিলিত হয়ে নাচে-গানে মাতোয়ারা নানা বয়সের প্রাক্তনীরা সামিল হন র‌্যালিতে। কলেজের রেড বিল্ডিং চত্বরে যেন বসেছিল পুরনো দিনের আড্ডা। নির্ধারিত সময়ের আগেই জড়ো হন সবাই। তারপর বন্ধুদের সাথে নিয়ে র‌্যালিতে অংশ নেন। র‌্যালিটি নগরীর গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ শেষে আবার কলেজ ক্যাম্পাসে গিয়ে শেষ হয়।
এরপর সতীর্থদের সাথে সাংস্কৃতিক আয়োজনে গানে-আড্ডায় মাতে প্রাক্তন শিক্ষার্থীরা। সংগ্রহ করেন শুক্রবারের (আজ) অনুষ্ঠানের উপহার সামগ্রী। সবার চোখেমুখে ছিল পুনর্মিলনীর উচ্ছ্বাস।
এবারের পুনর্মিলনী আয়োজন বিষয়ে আহব্বায়ক প্রকৌশলী আলী আহমদ বলেন, এই পুনর্মিলনীর মাধ্যমে আমরা আবার সংগঠিত হতে চাই। প্রাক্তন শিক্ষার্থীরা ঐতিহ্যবাহী চট্টগ্রাম কলেজের উন্নয়নের পাশাপাশি সমাজের উন্নয়নে অবদান রাখতে চান। এবারের পুনর্মিলনী থেকে অর্থ সাশ্রয় করে আমরা একটি তহবিল গঠনের উদ্যোগ নিয়েছি। পুনর্মিলনীর পরে সবার মতামতের ভিত্তিতে এ ব্যাপারে চ‚ড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে।
আজ শুক্রবার সকালে নগরের নেভি কনভেনশন সেন্টারে শুরু হবে পুনর্মিলনীর দিনব্যাপী অনুষ্ঠান। এর আনুষ্ঠানিক উদ্বোধন হবে সকাল ৯ টায়। বিভিন্ন ধর্মগ্রন্থ থেকে পাঠ, জাতীয় সঙ্গীত ও প্রয়াত সতীর্থদের স্মরণের মধ্য দিয়ে শুরু হবে অনুষ্ঠান। এরপর আহব্বায়ক প্রকৌশলী আলী আহমদ এবং সদস্য সচিব এস এম আবু তৈয়ব বক্তব্য রাখবেন। তারপর প্রধান সমন্বয়কারীর শুভেচ্ছা বক্তব্য শেষে হবে মরহুম অধ্যাপক মোহাম্মদ খালেদ স্মরণে স্মারক বক্তৃতা। এরপর স্মৃতিচারণ পর্ব। স্বর্ণালী অতীতকে স্মরণ করবেন চট্টগ্রাম কলেজের সাবেক শিক্ষার্থীরা। মধ্যাহ্নভোজের বিরতির পর থাকছে প্রাক্তনদের নিয়ে ক্যাম্পাসবিজড়িত স্মৃতিমূলক অনুষ্ঠান। কৌতুক পরিবেশন, কুইজ প্রতিযোগিতা, কবিতা পাঠ ও গল্প বলা, কলেজ বন্ধুদের পরিবেশনায় গানের অনুষ্ঠান থাকছে বিকেলের আয়োজনে।সন্ধ্যায় হবে অতিথি শিল্পীদের পরিবেশনায় গানের অনুষ্ঠান। সবশেষে প্রীতিভোজ ও র‌্যাফেল ড্র’র মধ্য দিয়ে শেষ হবে দিনব্যাপী আনন্দ আয়োজন।