স্মার্ট চট্টগ্রামের জন্য ‘স্মার্ট আইডিয়া’ চাইলেন জেলা প্রশাসক

41

নিজস্ব প্রতিবেদক

চট্টগ্রামকে স্মার্ট জেলা হিসেবে গড়ে তুলতে নতুন নতুন আইডিয়া চেয়েছেন জেলা প্রশাসক আবুল বাসার মোহাম্মদ ফখরুজ্জামান। এতে যাদের আইডিয়া নির্বাচিত হবে তাদেরকে দেয়া হবে ২৬ লাখ টাকার পুরস্কার।
গতকাল রোববার বিকেলে চট্টগ্রাম সার্কিট হাউজে ‘স্মার্ট চট্টগ্রাম বিনির্মাণ’ শীর্ষক কর্মশালা শেষে এ ঘোষণা দেন জেলা প্রশাসক।
জেলা প্রশাসক বলেন, আমরা এর আগেও একটি কর্মশালা করেছি। আজকে ( রোববার) দ্বিতীয় কর্মশালা। আমরা চট্টগ্রামের যেকোনো ব্যক্তি বা প্রতিষ্ঠানের কাছ থেকে স্মার্ট আইডিয়া বা প্রস্তাব সংগ্রহ করব। সকল উপজেলায় এ সকল প্রস্তাব পাঠানো হবে। প্রত্যেক উপজেলায় ৩ জন করে এবং মহানগর এলাকায় ৫ জন বিজয়ী নির্বাচন করা হবে।
তিনি আরও বলেন, প্রথম পুরস্কার ৫০ হাজার টাকা, দ্বিতীয় পুরস্কার ৩০ হাজার টাকা এবং তৃতীয় পুরস্কার ২০ হাজার টাকা করে প্রত্যেক উপজেলায় ১ লাখ টাকা দেয়া হবে। সকল উপজেলা থেকে প্রাপ্ত প্রস্তাবসমূহ এবং মহানগরের ৫টি মোট ৫০টি আইডিয়া নিয়ে আমরা একটি ফেস্টিভ্যাল বা শোকেজিং এর ব্যবস্থা করব। সেখান থেকে সেরা ৩টি আইডিয়াকে আমরা নির্বাচন করব।
জেলা প্রশাসক বলেন, প্রথম পুরস্কার দেওয়া হবে ৫ লাখ টাকা। দ্বিতীয় এবং তৃতীয় পুরস্কার হিসেবে থাকবে যথাক্রমে ৩ ও ২ লাখ টাকা। শোকেজিং এর পর আমরা সেরা আইডিয়াগুলো সংশ্লিষ্ট মন্ত্রণালয়ে প্রেরণ করব এবং পর্যায়ক্রমে সেগুলো বাস্তবায়ন করব। কর্মশালায় ৬টি গ্রুপ থেকে ৬টি স্মার্ট আইডিয়া উপস্থাপন করেন।
তিনি বলেন, আমরা ছাত্র, শিক্ষক, শ্রমিক, সরকারি চাকরিজীবী, ব্যবসায়ীসহ বিভিন্ন শ্রেণি-পেশার মানুষের সঙ্গে এ ধরনের কর্মশালা করবো। তাদের মধ্য থেকেই স্মার্ট চট্টগ্রাম গড়ার বিভিন্ন আইডিয়া উঠে আসবে।
স্মার্ট শিক্ষা এবং স্মার্ট কৃষি বিষয়ক এ কর্মশালায় অংশগ্রহণ করেন চট্টগ্রামের সকল উপজেলা নির্বাহী অফিসার, স্কুল এবং কলেজের প্রধান শিক্ষক ও অধ্যক্ষ, কৃষক ও কৃষি সম্প্রসারণ অধিদফতরের কর্মকর্তারা।
কর্মশালায় আরো উপস্থিত ছিলেন অতিরিক্ত জেলাপ্রশাসক (শিক্ষা ও আইসিটি) মো. আব্দুল মালেক, সিনিয়র সহকারী কমিশনার মিল্টন রায়, সহকারী কমিশনার প্রতীক দত্ত ও সৈয়দ ইশরাক।