স্মার্ট আইসিটির গুরুত্ব নিয়ে আলোচনা

70

অগ্রসরমান অর্থনৈতিক প্রবৃদ্ধি ও সামগ্রিকভাবে ডিজিটাইজেশনের মাধ্যমে দ্রুত এগিয়ে যাচ্ছে বাংলাদেশ। এক্ষেত্রে দেশের অগ্রযাত্রায় বিশেষত বাণিজ্যিক নগরী চট্টগ্রামের ভবিষ্যতের সম্ভাবনার দিকে এগিয়ে যাওয়ার ক্ষেত্রে গুরুত্বপ‚র্ণ প্রভাবক হিসেবে কাজ করবে স্মার্ট আইসিটি সেবাসমূহ।
গতকাল রবিবার গ্রামীণ ফোনের আয়োজনে নগরীর আগ্রাবাদে ওয়ার্ল্ড ট্রেড সেন্টারে অনুষ্ঠিত ‘অ্যাডভান্সিং চট্টগ্রাম থ্রু স্মার্ট আইসিটি সার্ভিসেস’ শীর্ষক এক প্যানেল আলোচনায় এমনই মতবাদ ব্যক্ত করেন বক্তারা। চট্টগ্রাম আইটি ফেয়ার ২০১৯’- এর অংশ হিসেবেই এ প্যানেল আলোচনা অনুষ্ঠিত হয়। সোসাইটি অব চিটাগং আইটি প্রফেশনালস এবং চিটাগং চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির যৌথ আয়োজনে অনুষ্ঠিত হচ্ছে ‘চিটাগং আইটি ফেয়ার ২০১৯’। আলোচনার শুরুতেই ম‚লপ্রবন্ধ উপস্থাপন করেন গ্রামীণফোনের প্রধান নির্বাহী মাইকেল ফোলি। এ সময় তিনি চতুর্থ শিল্পবিল্পবের সময়ে ডিসরাপশন (নতুনপণ্য ও সেবা নিয়ে আসা) এবং উদ্ভাবনের ভ‚মিকার বিভিন্ন প্রেক্ষিতের ওপর গুরুত্বারোপ করেন। অনুষ্ঠানে গ্রামীণ ফোনের প্রধান নির্বাহী মাইকেল ফোলি বলেন, চট্টগ্রামকে ডিজিটাইজেশনের মধ্যমণিতে রূপান্তর শুধুমাত্র দেশের অর্থনীতির জন্যই গঠনমূলক হবে না পাশাপাশি জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ে ভবিষ্যতের বিনিয়োগ কারীদের জন্য ও এটা উৎসাহজনক বিষয় হিসেবে বিবেচিত হবে।
এ মহানগরী ও দেশের নীতি নির্ধারকগণ, ব্যবসায়িক প্রতিষ্ঠান এবং বন্দরনগরীর সকল নাগরিককে এ প্রক্রিয়া দ্রুততর করার জন্য সক্রিয় হতে হবে।’
বক্তব্য রাখেন চিটাগং চেম্বার অব কমার্স অ্যান্ডইন্ডাস্ট্রির সভাপতি মাহবুবুল আলম সিআইপি, গ্রামীণ ফোনের চিফ বিজনেস অফিসার মাহমুদ হোসেন, ডাটা সফট ম্যানুফ্যাকচারিং অ্যান্ড অ্যাসেম্বলি লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক হাসান রহমান রতন, চুয়েটের সিএসই বিভাগের অধ্যাপক ও আইইইই বাংলাদেশের ভাইস চেয়ারম্যান ড. মোহাম্মদ মশিউল হক, চুয়েট আইইইইউইমেন- এর চেয়ারপারসন শিমন মেহজাবীন।
এর আগে শিক্ষা মন্ত্রণালয়ের উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী তিন দিনব্যাপী চিটাগং আইটি ফেয়ার ২০১৯ উদ্বোধন করেন।
এরপর তিনি গ্রামীণফোনের স্টলসহ মেলাঘুরে দেখেন এবং স্থানীয় আইসিটি প্রতিষ্ঠানসম‚হের অংশীদারীত্বে গ্রামীণ ফোনের উন্নয়ন করা ইতিবাচক নানা সেবার প্রশংসা করেন। উল্লেখ্য, গ্রামীণফোনের স্টলে স্মার্ট আইসিটি সংশ্লিষ্ট নানা সেবা প্রদর্শিত হচ্ছে। বিজ্ঞপ্তি