স্বেচ্ছাসেবক দলের ১৬৪ নেতাকর্মীর বিরুদ্ধে মামলা

4

নিজস্ব প্রতিবেদক

নবগঠিত কমিটি নিয়ে আনন্দ মিছিল করতে এসে পুলিশের সাথে দক্ষিণ জেলা বিএনপির সংঘর্ষের ঘটনায় ১৬৪ নেতা-কর্মীর বিরুদ্ধে মামলা দায়ের করা হয়েছে। গত বুধবার রাতে নগরীর কোতোয়ালী থানার উপপরিদর্শক (এসআই) সাদ্দাম হোসেন বাদি হয়ে মামলাটি দায়ের করেন। মামলায় পুলিশের ওপর হামলা, সরকারি কাজে বাধাদান ও গাড়িতে ইট-পাটকেল নিক্ষেপের অভিযোগ আনা হয়েছে।
মামলায় দক্ষিণ জেলা স্বেচ্ছাসেবক দলের আহব্বায়ক মনজুর আলম তালুকদারসহ ১৪ জনের নাম উল্লেখ করা হয়েছে। নাম উল্লেখ করা ১৪ জনই আটক আছেন। এর মধ্যে ঘটনাস্থল থেকে ১০ জন ও পরবর্তীতে ৪ জনকে আটক করা হয়। তাছাড়া অজ্ঞাতনামা হিসাবে আরো ১৫০ জনকে আসামি করা হয়েছে।
গতকাল বৃহস্পতিবার আটক ১৪ জনকে আদালতে পাঠানো হয়। আদালত তাদের কারাগারে পাঠায়।
কোতোয়ালি থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) জাহিদুল কবির জানিয়েছেন, মামলায় চট্টগ্রাম দক্ষিণ জেলা স্বেচ্ছাসেবক দলের আহব্বায়ক মনজুর আলম তালুকদারসহ ১৪ জনের নাম উল্লেখ করা হয়েছে। তাদের সবাইকে গ্রেপ্তার করা হয়েছে। এছাড়া অজ্ঞাতনামা আরও ১৫০ জনকে আসামি করে মামলা হয়েছে। গ্রেপ্তার আসামিদের আদালতে পাঠানো হয়েছে।
এর আগে, বুধবার বিকেলে নগরীর নুর আহমদ সড়কে বিএনপির দলীয় কার্যালয় নাসিমন ভবনের সামনে পুলিশের সঙ্গে দক্ষিণ জেলা স্বেচ্ছাসেবক দলের নেতা-কর্মীদের সংঘর্ষ হয়। সম্প্রতি ঘোষিত নতুন কমিটিকে স্বাগত জানিয়ে আনন্দ মিছিল করার উদ্যোগ নিলে পুলিশ বাধা দেয়। এতে ক্ষুব্ধ হয়ে স্বেচ্ছাসেবক দলের নেতা-কর্মীরা পুলিশকে লক্ষ্য করে ইট-পাটকেল নিক্ষেপ করে। পুলিশ লাঠিচার্জ করে তাদের ছত্রভঙ্গ করে।
এ ঘটনায় কোতোয়ালী থানার এসআই মেহেদী হাসান, নওশের আলী এবং সাদ্দাম হোসেন ও একজন কনস্টেবল আহত হন। এছাড়া স্বেচ্ছাসেবক দলের পক্ষ থেকে জানানো হয়, পুলিশের হামলায় দক্ষিণ জেলার সদস্য সচিব জমির উদ্দীনসহ প্রায় ২৫ জন আহত হয়েছেন। ঘটনাস্থল থেকে আহব্বায়ক মনজুর আলম তালুকদারসহ ১০ জনকে আটক করে পুলিশ। পরে আরও চারজনকে আটক করে থানায় নেওয়া হয়।