স্বাস্থ্য-সৌন্দর্য ব্যবসা সম্প্রসারণের উদ্যোগ ইউনিলিভারের

5

পূর্বদেশ ডেস্ক

গ্ল্যাক্সোস্মিথক্লাইনের (জিএসকে) ভোক্তা পণ্য ব্যবসা কেনার প্রস্তাব দিয়েছিল ইউনিলিভার। ৫ হাজার কোটি পাউন্ডের সে প্রস্তাব প্রত্যাখ্যান করে ব্রিটিশ ফার্মাসিউটিক্যাল গ্রুপটি। এ ব্যর্থতার পর ইউনিলিভারের শেয়ারদরে নিম্নগামী প্রবণতা দেখা দেয়। এ অবস্থায় স্বাস্থ্য, সৌন্দর্য ও পরিচ্ছন্নতা ব্যবসা সম্প্রসারণের উদ্যোগ নিয়েছে ভোক্তা পণ্য জায়ান্টটি। প্রতিষ্ঠানটি বিনিয়োগকারীদের কম লাভজনক ব্যবসা বিক্রি করারও প্রতিশ্রুতি দিয়েছে।
জেএসকে জানিয়েছে, প্রস্তাবটিতে প্রতিষ্ঠানটির ভোক্তা ব্যবসাকে মৌলিকভাবে অবমূল্যায়ন করা হয়েছে।প্যানাডল ব্যথা নিরাময় এবং সেনসোডাইন টুথপেস্টের মতো পণ্যগুলো জিএসকের এ ব্যবসার অন্তর্ভুক্ত। এ খবরের পর সোমবার ইউনিলিভারের শেয়ারদর ৭ শতাংশ কমে যায়। অন্যদিকে জিএসকের শেয়ারদর বেড়ে গেছে ৫ শতাংশ পর্যন্ত।
কয়েক মাস ধরেই ডাভ সাবান থেকে মারমাইট পর্যন্ত হাজারো পণ্যের মালিক ইউনিলিভার প্রধান নির্বাহী অ্যালান জোপের নেতৃত্বে চাপের মধ্যে রয়েছে। এ প্রস্তাবের আগেও সংস্থাটির শেয়ারদর ২০১৯ সালে রেকর্ড উচ্চপর্যায়ের চেয়ে প্রায় এক-চতুর্থাংশ পিছিয়ে ছিল।
অন্যদিকে জিএসকে চলতি বছরের মাঝামাঝি নাগাদ ভোক্তা স্বাস্থ্যসেবা ব্যবসা আলাদা করার পরিকল্পনা করেছে। কয়েকজন বিশ্লেষকরা অনুমান করছেন জিএসকে এ ব্যবসা বিক্রির জন্য ৬ হাজার কোটি পাউন্ড খুঁজছে।
সম্প্রতি ইউনিলিভার জানিয়েছে, জিএসকের ভোক্তা স্বাস্থ্য ব্যবসা প্রতিষ্ঠানের সম্প্রসারণ কৌশলের সঙ্গে সংগতিপূর্ণ। অ্যালান জোপ বলেন, ব্যবসাটি ইউনিলিভারের জন্য খুব আকর্ষণীয় বিকল্প হবে। তবে সেটি একমাত্র বিকল্প নয়। খবর বার্তা সংস্থার