স্বাস্থ্যমন্ত্রী ও দুই মেয়রের পদত্যাগ দাবি বিএনপির

33

স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক, ঢাকা উত্তর সিটির মেয়র আতিকুল ইসলাম ও দক্ষিণ সিটির মেয়র সাঈদ খোকনের পদত্যাগ দাবি করেছে বিএনপি। গতকাল সোমবার রাতে গুলশান বিএনপির চেয়ারপারসনের কার্যালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে দলটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর এই দাবি জানান। এর আগে দলটির স্থায়ী কমিটির বৈঠক অনুষ্ঠিত হয়।-খবর বাংলা ট্রিবিউনের
মির্জা ফখরুল বলেন, সিটি করপোরেশনগুলো মশানিধনে ব্যর্থ হয়েছে। আইসিডিডিআরবি অনেক আগেই সর্তকবার্তা দিয়ে বলেছিল, সিটি করপোরেশনগুলো মশানিধনে যে ওষুধ ব্যবহার করে, সেগুলো কার্যকরী নয়। সেগুলোকে পরিবর্তন করে কার্যকরী ওষুধ আনার কথা বলেছিল। কিন্তু দুই মেয়র এটায় গুরুত্ব না দিয়ে ইতোমধ্যে তারা ৫০ কোটি টাকার ওষুধ ব্যবহার করেছে।
আমি কোনও দিন আমার এলাকায় মশানিধনের কোনও কার্যক্রম দেখিনি।
তিনি আরও বলেন, মশানিধনে স্বাস্থ্যমন্ত্রী ও দুই সিটি মেয়র সম্পূর্ণরূপে ব্যর্থতার পরিচয় দিয়েছেন। এই ব্যর্থতার দায়ে আমরা এই তিনজনের পদত্যাগ করছি।
রংপুর-৩ আসনের উপ-নির্বাচনে বিএনপি অংশ নেবে জানিয়ে মির্জা ফখরুল বলেন, তবে এই আসনের প্রার্থী ঠিক করার জন্য দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানকে দায়িত্ব দেওয়া হয়েছে।
বন্যার কারণে কৃষকের খাতের আমন ধান নষ্ট হয়েছে বলে দাবি করে বিএনপির মহাসচিব বলেন, আমরা সরকারের কাছে জোর দাবি জানাচ্ছি কৃষক ধান লাগাতে গিয়ে ঋণ নিয়েছে, তা সম্পূর্ণ মওকূফ করার। আমরা মনে করি, এটাই এখন সব চেয়ে জরুরি। একইসঙ্গে কৃষকরা যে সব এনজিও থেকে ঋণ নিয়েছে, তাদের সরকারের পক্ষ থেকে যথোপযুক্ত সহায়তা করার দাবি জানাচ্ছি। যেন তারা কৃষককে ছাড় দিতে পারে।
ডেঙ্গু জ্বর ও বন্যা পরবর্তী করণীয় সচেতনতামূলক লিফট বিতরণ করা হবে বলেও জানান মির্জা ফখরুল। তিনি বলেন, ডেঙ্গু নিয়ে ডাক্তারদের সংগঠন ড্যাব সচেতনতামূলক লিফট বিতরণ করবে। আর অঙ্গ-সংগঠন বন্যার লিফলেট বিতরণ করবে।
খালেদ জিয়ার মুক্তি ও পুনঃনির্বাচনের দাবিতে বিভাগীয় শহরগুলো চলমান সমাবেশ স্থগিত করা হয়েছে জানিয়ে বিএনপি মহাসচিব বলেন, বন্যা পরিস্থিতির কারণে সমাবেশ স্থগিত করা হয়েছে। বন্যার পরে আবার সমাবেশগুলোর তারিখ ঘোষণা করা হবে।
‘বিএনপির কেন্দ্রীয় কার্যালয় গুজবের কারখানা’ আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরের এমন বক্তব্যের নিন্দা জানিয়ে মির্জা ফখরুল বলেন, তার এই বক্তব্য প্রত্যাহারের আহŸান জানাচ্ছি।
নির্বাচন কমিশন সব নির্বাচনে ইভিএম ব্যবহার করার দ্রæত চেষ্টা চালাচ্ছে বলে দাবি করে বিএনপি মহাসচিব বলেন, ইভিএম নিয়ে আমাদের দলের অবস্থান আগের মতো রয়েছে। নির্বাচনে আমরা ইভিএম ব্যবহার সমর্থন করি না। কারণ এই পদ্ধতিতে মানুষের অভিমতের সঠিক মূল্যায়ন করা হয় না।
সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন, গয়েশ্বর চন্দ্র রায়, ব্যারিস্টার জমির উদ্দিন সরকার, ব্যারিস্টার মওদুদ আহমদ, ড. মঈন খান, আমির খসরু মাহমুদ চৌধুরী, সেলিমা রহমান, ইকবাল হাসান মাহমুদ টুকু।