স্বাস্থ্যবিধি মেনে চালাতে হবে গণপরিবহন

33

জীবাণুমুক্ত করা গাড়িতে চালক, সহকারী ও যাত্রীদের অবশ্যই মাস্ক ব্যবহার করতে হবে এবং পাশাপাশি দুই আসনে যাত্রী বসানো যাবে না। গতকাল শনিবার পরিবহন মালিক শ্রমিকদের সঙ্গে এক বৈঠকে ১৬টি নির্দেশনা দিয়ে স্বাস্থ্যবিধি মেনে ‘সীমিত আকারে’ নগরীতে গণপরিবহন চালাতে বলেছে চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ (সিএমপি)। বিকালে দামপাড়া পুলিশ লাইন্স কনফারেন্স হলে সিএমপি কমিশনার মো. মাহবুবর রহমানের সভাপতিত্বে ওই মতবিনিময় সভা হয়। খবর বিডিনিউজের
সভায় দেয়া নির্দেশনার মধ্যে আছে- জীবাণুনাশক দিয়ে প্রতিটি গাড়ি জীবাণুমুক্ত করা, স্যানিটাইজার রাখা নিশ্চিত করা, যাতে প্রয়োজনে ব্যবহার করা যায় এবং গাড়ির চালক, সহকারী এবং যাত্রীদের মাস্ক ও হ্যান্ড গ্লাভস ব্যবহার নিশ্চিত করা, সম্ভব হলে ফেসশিল্ডও ব্যবহার করতে হবে।
সিএমপির অতিরিক্ত উপ-কমিশনার (জনসংযোগ) আবু বক্কর সিদ্দিকী বলেন, সরাকারি নির্দেশনা অনুসারে যথাযথ স্বাস্থ্যবিধি মেনে সীমিত আকারে গণপরিবহন চলাচলের ক্ষেত্রে সভায় নির্দেশনা দেয়া হয়। করোনাভাইরাস সংক্রমণ ও বিস্তার প্রতিরোধে সামাজিক দূরত্ব বজায় রাখতে এসব নির্দেশনা বাস্তবায়নে পুলিশ কঠোর হবে বলেও সভায় জানিয়ে দিয়েছেন সিএমপি কমিশনার।
নির্দেশনার মধ্যে আরো আছে- জ্বর, সর্দি-কাশির লক্ষণ থাকলে কিংবা অসুস্থ এমন চালক বা শ্রমিককে সুস্থ না হওয়া পর্যন্ত দায়িত্ব থেকে বিরত রাখা, চলাচলের সময় গাড়ির দরজা বন্ধ রাখা, পাশাপাশি সিটে দুইজন যাত্রী না বসা ও গাড়ির ছাড়ার আগে হ্যান্ডমাইকে বা মুখে স্বাস্থ্যবিধি সম্পর্কে যাত্রীদের ধারণা দেবে সহকারী।
এছাড়া গাড়িতে কখনই দাঁড়িয়ে কোনো যাত্রী পরিবহন করা যাবে না এবং গাড়ির ভিতর অবশ্যই সামাজিক দূরত্ব বজায় রাখতে বলা হয়েছে। পাশাপাশি গাড়ির ভিতর পরিচ্ছন্ন রাখা, স্টপেজ ছাড়া কোথাও গাড়ি দাঁড় না করানো, হুড়োহুড়ি করে যাত্রী না তোলা, ট্রাফিক সিগন্যাল মেনে চলা, গাড়ির কাগজপত্র হালনাগাদ রাখা, অবৈধ কোনো গাড়ি চলাচল না করা, দিনশেষে চলাচলকারী প্রতিটি গাড়ি জীবাণুমুক্ত করা, কোভিড নিয়ন্ত্রণে গণপরিবহন বিষয়ক সব সরকারি নির্দেশনা মেনে চলা এবং সব ট্রাফিক আইন মেনে চলতে বলা হয়েছে। এছাড়া সাধারণ ছুটির কারণে কেউ গাড়ির কাগজপত্র নবায়ন না করতে পারলে তা নবায়ন করে তারপর গাড়ি চালাতে বলা হয়েছে।
নগরীর সড়কগুলোতে গ্রাম সিএনজিচালিত অটোরিকশা, নিলাম সিএনজি ও ব্যাটারিচালিত রিকশা সম্পূর্ণ বন্ধ থাকবে বলেও সভায় জানানো হয়। সম্ভব হলে যাত্রী নামার সাথে সাথে গণপরিবহনে জীবাণুনাশক ছিটাতে বলা হয়েছে মালিক ও শ্রমিক নেতাদের। ১ জুন থেকে চট্টগ্রাম নগরীতে চলাচলকারী গণপরিবহনের ক্ষেত্রে এসব নির্দেশনা কার্যকর করা হবে বলে সভায় জানানো হয়।
সভায় সিএমপির অতিরিক্ত কমিশনার (ট্রাফিক) এস এম মোস্তাক আহমেদ খান, বাংলাদেশে সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশনের সভাপতি মো. মুসা, সাধারণ সম্পাদক অলি আহমেদ, চট্টগ্রাম মেট্রোপলিটন পরিবহন মালিক সমিতির মহাসচিব বেলায়েত হোসেনসহ নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।