স্বামীর কথায় নয় নিজের সিদ্ধান্তে ভোট দিন

79

স্বামীর কথায় নয়, নিজের বুদ্ধি-বিবেচনায় পছন্দমতো প্রার্থীকে ভোট দিতে নারীদের প্রতি আহ্বান জানিয়েছেন নির্বাচন কমিশনার বেগম কবিতা খানম। একাদশ জাতীয় সংসদ নির্বাচন সামনে রেখে গতকাল শুক্রবার খুলনার হোটেল সিটি ইন-এ ‘অ্যাওয়ারনেস রাইজিং অন উইমেনস পার্টিসিপেশন সেফটি অ্যান্ড সিকিউরিটি ইন ইলেকশন্স’ শীর্ষক সভায় বক্তব্য দেন বর্তমানের একমাত্র নারী নির্বাচন কমিশনার কবিতা।
নির্বাচনে নারীর ভোট দেওয়ার সিদ্ধান্তকে প্রভাবিত না করতে পুরুষদের প্রতি আহ্বান জানান তিনি। খবর বিডিনিউজের
কবিতা খানম বলেন, আমাদের সমাজে স্বামী ঠিক করে দেন স্ত্রী কাকে ভোট দেবেন। এটা কোনোভাবেই কাম্য নয়। স্বামী-স্ত্রীর মধ্যে আলোচনা হতে পারে, কিন্তু ভোট নারী কাকে দেবেন, সেটা তিনি সিদ্ধান্ত নেবেন।
বাংলাদেশের মোট ভোটারের অনুপাত কাছাকাছি হলেও সংখ্যায় ১৮ জেলায় এগিয়ে রয়েছেন নারীরা। নির্বাচনে জয়-পরাজয় নির্ধারণে নারীর সমর্থন গুরুত্বপূর্ণ বলে মনে করেন বিশ্লেষকরা।
নারীর ভোটাধিকার প্রয়োগে পুরুষদের দৃষ্টিভঙ্গি ও মানসিকতার পরিবর্তন করা প্রয়োজন মন্তব্য করে কবিতা খানম বলেন, কর্মক্ষেত্র, ভ্রমণ ও সম্পত্তির মালিকানার ক্ষেত্রে নারীর অধিকার নিশ্চিত করতে হবে। লিঙ্গ বৈষম্যের বাধা অতিক্রম করে নারীবান্ধব পরিবেশ তৈরি করে দেশকে এগিয়ে নিতে হবে।
ভোটের সময় নারীর নিরাপত্তা নিশ্চিতে পুলিশ ও নির্বাচন কমিশনের পাশাপাশি সমাজের সব অংশের সচেতন মানুষকে এগিয়ে আসার আহ্বান জানান কবিতা খানম।
নারী ও প্রতিবন্ধীদের যেন দীর্ঘক্ষণ লাইনে দাঁড়িয়ে না থাকতে হয় সেজন্য ভোটকেন্দ্রে বুথ বাড়ানোর পরামর্শ দেন তিনি।
প্রশাসন ও পুলিশ কর্মকর্তাদের উপস্থিতিতে এই সভায় নির্বাচন ঘিরে সংখ্যালঘু সম্প্রদায়ের ওপর হামলা রুখতে প্রয়োজন পদক্ষেপ নেওয়ার আহ্বান জানান এই নির্বাচন কমিশনার।
নির্বাচন কমিশন, ইউএন উইমেন এবং ইউএনডিপির যৌথ উদ্যোগে আয়োজিত এ সভায় খুলনার আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা মো. মুজিবুর রহমানের সভাপতিত্ব করেন।