স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপন

33

লোহাগাড়া :
লোহাগাড়ায় নানা কর্মসূচির মধ্য দিয়ে মহান স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী ও মহান স্বাধীনতা দিবস ২০২১ উদযাপন করা হয়েছে। জাতীয় পতাকা উত্তোলন, বেলুন উড়িয়ে, বঙ্গবন্ধুর প্রতিকৃতি ও শহীদ মিনারে শ্রদ্ধার্ঘ্য অর্পণ, আলোচনা সভা ও বীর মুক্তিযোদ্ধাদের সম্মাননা স্বারক প্রদানের মাধ্যমে এ দিবসটি উদযাপন করা হয়েছে। এ উপলক্ষে গত ২৬ মার্চ উপজেলা পরিষদ, উপজেলা প্রশাসন, থানা পুলিশ প্রশাসন, স্বাস্থ্য বিভাগ, উপজেলা মুক্তিযোদ্ধা সংসদ, লোহাগাড়া প্রেস ক্লাব, আওয়ামী লীগ ও অঙ্গ-সহযোগী সংগঠনসহ বিভিন্ন রাজনৈতিক, সামাজিক-সাংস্কুতিক ও ক্রীড়া সংগঠনের নেতৃবৃন্দ, বিভিন্ন শ্রেনী-পেশার মানুষ এবং উপজেলার বিভিন্ন দপ্তরের পক্ষ থেকে উপজেলা কেন্দ্রীয় শহীদ মিনার এবং জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে শ্রদ্ধার্ঘ্য অর্পণ করে শ্রদ্ধা নিবেদন করেন। শাহপীর পাইলট উচ্চ বিদ্যালয় মাঠে জাতীয় পতাকা উত্তোলন ও বেলুন উড়িয়ে উপজেলা প্রশাসনের এসব কর্মসূচির উদ্বোধন করেন লোহাগাড়া উপজেলা পরিষদ চেয়ারম্যান জিয়াউল হক চৌধুরী বাবুল, উপজেলা নির্বাহী অফিসারমো. আহসান হাবীব জিতু, উপজেলা নির্বাহী অফিসারের সহধর্মিণী রওশনা শারমিন রথি ও থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা জাকের হোসাইন মাহমুদ। এসময় উপস্থিত ছিলেন উপজেলা পরিষদ ভাইস চেয়ারম্যান এম ইব্রাহীম কবির, উপজেলা স্বাস্ব্য ও পরিবার-পরিকল্পনা কর্মকর্তা ডাঃ মোহাম্মদ হানিফ, লোহাগাড়া ট্রাফিক বিভাগের ইনচার্জ(ইন্সপেক্টর) স্নেহহাংশু বিকাশ সরকার, লোহাগাড়া থানার পুলিশ পরিদর্শক(তদন্ত) মুুহাম্মদ রাশেদুল ইসলাম, পদুয়া বনরেঞ্জ কর্মকর্তা মুুহাম্মদ সাইফুল ইসলাম, উপজেলা নির্বাচন কর্মকর্তা সাদ্দাম হোসেন রোমান, উপজেলা কৃষি কর্মকর্তা মুহাম্মদ মনিরুল ইসলাম, উপজেলা সমাজসেবা অফিসার মুহাম্মদ দেলোয়ার হোসেন, উপজেলা সমবায় অফিসার মুুহাম্মদ নুর হোসাইন, উপজেলা প্রাণী সম্পদ কর্মকর্তা ডাঃ আসাদুজ্জামান, উপজেলা সহকারী শিক্ষা অফিসার মুহাম্মদ ওমর ফারুক ও মুহাম্মদ মোসলিম উদ্দিন। পরে মুক্তিযোদ্ধাদের সংবর্ধনা ও আলোচনা সভা শেষে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানসহ সকল মুক্তিযোদ্ধা ও বীর শহীদদের আতœার মাগফিরাত কামনা এবং দেশ ও জাতির মঙ্গল কামনা করে বিশেষ মোনাজাত পরিচালনা করেন লোহাগাড়া উপজেলা কেন্দ্রীয় জামে মসজিদের খতিব মাওলানা আবদুল গফুর।
লোহাগাড়া উপজেলা আ.লীগ :
মহান স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী ও স্বাধীনতা দিবসে উপজেলা কেন্দ্রীয় শহীদ মিনার ও জাতির পিতার প্রতিকৃতিতে সংগঠনের সভাপতি খোরশেদ আলম চৌধুরী এবং সাধারণ সম্পাদক সালাহ উদ্দিন হিরুর নেতৃত্বে পুস্পমাল্য অপর্ণ করেছেন লোহাগাড়া উপজেলা আওয়ামী লীগ। এসময় উপজেলা আওয়ামী লীগের সকল নেতৃবৃন্দ ও ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি ও সাধারণ সম্পাদকসহ নেতাকর্মী উপস্থিত ছিলেন।
রাউজান :
মহান স্বাধীনতা দিবস ও স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী উপলক্ষে রাউজান উপজেলা আওয়ামী লীগ ও অঙ্গসংগঠনের আয়োজনে এক আলোচনা সভা গত ২৬ মার্চ রাউজান উপজেলার মুন্সিরঘাটাস্থ সংগঠনের কার্যালয়ে অনুষ্ঠিত হয়েছে। সংগঠনের সভাপতি জেলা পরিষদের প্যানেল চেয়ারম্যান মুক্তিযোদ্ধা কাজী আবদুল ওহাবের সভাপতিত্বে ও যুগ্ম সম্পাদক বশির উদ্দিন খানের সঞ্চালনায় এ সময় উপস্থিত ছিলেন সংগঠনের সহ সভাপতি আনোয়ারুল ইসলাম, স্বপন দাশ গুপ্ত, সাধারণ সম্পাদক অধ্যক্ষ কফিল উদ্দিন চৌধুরী, রাউজান পৌরসভার মেয়র জমির উদ্দিন পারভেজ, জসিম উদ্দিন চৌধুরী, কাউন্সিলর জানে আলম জনি, কাজী মো. ইকবাল, এডভোকেট সমীর দাশ গুপ্ত, আলমগীর আলী, এড. দিলীপ কুমার চৌধুরী, নজরুল ইসলাম চৌধুরী, জসিম উদ্দিন হিরু, তসলিম উদ্দিন চৌধুরী, মুক্তিযোদ্ধা শফিকুল ইসলামইসলাম, বীর মুক্তিযোদ্ধা ইউসুফ খান, জসিম উদ্দিন চৌধুরী, শওকত হাসান, আবদুর রহমান।
হাটহাজারী আলমপুর আদর্শ উচ্চ বিদ্যালয় :
হাটহাজারী পৌরসভার আলমপুর আদর্শ উচ্চ বিদ্যালয়ে সূবর্ণজয়ন্তী উদযাপন উপলক্ষে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। বিদ্যালয় পরিচালনা পরিষদের সভাপতি মুশফিক উর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় প্রধান অতিথি ছিলেন হাটহাজারী উপজেলা পরিষদের চেয়ারম্যান এস এম রাশেদুল আলম। এতে স্বাগত বক্তব্য রাখেন বিদ্যালয়ের প্রধান শিক্ষক এইচ. এম. মনসুর আলী। বিদ্যালয়ের শিক্ষক এমএ সালামের সঞ্চালনায় বিশেষ অতিথি ছিলেন চট্টগ্রাম বিশ^বিদ্যালয়ের ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের সহকারী অধ্যাপক মো. মোরশেদুল আলম, এলিট পেইন্ট এন্ড কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ লি. জেনারেল ম্যানেজার এ.কে. আজাদ, বিদ্যালয় পরিচালনা পরিষদের সদস্য আধ্যাপক মোহাম্মদ ইউনুস, হাটহাজারী সরকারি কলেজের প্রভাষক মো. আবু তালেব, পৌরসভা সাধারণ সম্পাদক এইচ এম জাকির হোসেন, আসলাম পারভেজ ও খোরশেদ আলম শিমুল।
আলীপুর যুব উন্নয়ন সংঘ :
হাটহাজারী পৌরসভার আলীপুর গ্রামে মহান স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষে আলীপুর যুব উন্নয়ন সংঘের ব্যবস্থাপনায় এক আলোচনা সভা সম্প্রতি অনুষ্ঠিত হয়েছে। আলীপুর বাইতুল মোকারম মসজিদ সংলগ্ন ইসমাইল বিল্ডিংয়ের হল রুমে অনুষ্ঠিত সভার সভাপতিত্ব করেন ফটিকছড়ির নানুপুর লায়লা-কবির কলেজের প্রভাষক আহসান আরিফ চৌধুরী জুয়েল। উক্ত অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন হাটহাজারী পৌরসভার ৪নং ওয়ার্ডের কাউন্সিলর এবং আলীপুর যুব উন্নয়ন সংঘের প্রধান উপদেষ্টা শামসুল আলম চৌধুরী। এতে প্রধান আলোচক হিসেবে রাউজান কলেজের সহকারী অধ্যাপক জহিরুল ইসলাম। প্রধান বক্তা রাণীরহাট রাজানগর কলেজের সহকারী অধ্যাপক রেজাউল চৌধুরী। বিশেষ বক্তা ছিলেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সহকারী অধ্যাপক মোরশেদুল আলম, এড. ইকরামুল হাসান চৌধুরী, ইউনুছ খোন্দকার, আলী আকবর, মোহাম্মদ শোয়েব, আবু আহমেদ, হোসাইনুল কবির, বাবু অনুপম চৌধুরী, আবু তাহের, মোহাম্মদ ইসলাম, আহসান উল্লাহ, মাওলানা হোসাইন আহমদ ও মো. ওসমান। এ সময় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন নুরুল ইসলাম, জামাল উদ্দিন চৌধুরী, হাফেজ নুর উদ্দিন, নেজাম, খোরশেদ, রাসেল, সালাউদ্দিন, আশরাফ প্রমুখ।
শীল সম্প্রদায় গ্রুপ :
বঙ্গবন্ধুর জন্মশতবর্ষ ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদ্যাপন উপলক্ষে শীল সম্প্রদায় গ্রুপের গেট টুগেদার ২০২১ চট্টগ্রামের সীতাকুন্ড ইকোপার্কে সম্পন্ন হয়েছে। প্রথম পর্ব ছিল সদস্যদের পরিচিতি। বাংলাদেশের বিভিন্ন জেলা-উপজেলা থেকে শীল সম্প্রদায়ের ভাই বোনেরা উপস্থিত ছিলেন। উপস্থিত ছিলেন এড. স্বপন শীল, সুনীল সুশীল, পুলিন সুশীল, স্বপন শীল, নেপাল শীল, নয়ন শীল, এড. সুরেশ কান্তি শীল, বিধান শীল প্রমুখ। এ সময় আরো অংশগ্রহণ করেন চট্টগ্রাম শীল কল্যাণ সমিতি, আনোয়ারা শীল কল্যাণ সমিতি, বাঁশখালী শীল সমিতি, কক্সবাজার শীল সমিতির নেতৃবৃন্দসহ বিভিন্ন শ্রেণির শীল স¤প্রদায়ের ব্যক্তিগর্ণ। দ্বিতীয় পর্বে সম্মাননা স্মারক ও পুরুস্কার প্রদান-সম্মাননা প্রদান করা হয় গেট টুগেদার -২০২১ এর সন্মানিত পৃষ্ঠপোষক সর্বশ্রী আশীষ কুমার শীল, খোকন কুমার শীল, লায়ন দিলীপ কুমার শীল, সুজন কুমার শীল, এডমিন মিলন কুমার শীল, অরুণ শীল, প্রভাষক দীপংকর শীল, প্রদীপ কুমার শীল, সিনিয়র শিক্ষক দীপাল চন্দ্র শীল, প্রকৌশলী রুপম চন্দ্র সরকার প্রমুখ। অনুষ্ঠান শেষে বিভিন্ন ইভেন্টে বিজয়ীদের পুরুস্কার বিতরণ ও শিল্পীদের হাতে সম্মাননা উপহার তুলে দেন গ্রæপের এডমিন মিলন কুমার শীল।