স্বল্পমেয়াদি লিড এসিড ব্যাটারি থেকে সরে আসতে হবে

6

ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন, বাংলাদেশ (আইইবি), চট্টগ্রাম কেন্দ্রের উদ্যোগে ‘ইমপ্রুভমেন্ট অফ ইলেক্ট্রোকেমিক্যাল পারফরম্যান্সসেস অফ ইন্ড্রাস্ট্রিয়াল রিসাইকল ব্যাটারি’ শীর্ষক এক সেমিনার অনুষ্ঠিত হয়েছে। গত মঙ্গলবার সন্ধ্যায় নগরীর ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন ভবনের সেমিনার কক্ষে এটি অনুষ্ঠিত হয়।
চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. প্রকৌশলী মোহাম্মদ রফিকুল আলম ভার্চুয়ালি সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। আইইবি, চট্টগ্রাম কেন্দ্রের চেয়ারম্যান প্রকৌশলী প্রবীর কুমার সেন এতে সভাপতিত্ব করেন।
আইইবি, চট্টগ্রাম কেন্দ্রের সম্পাদক প্রকৌশলী এস এম শহিদুল আলম এর সঞ্চালনায় আয়োজিত সেমিনারে পিডিবির প্রধান প্রকৌশলী (উন্নয়ন) ইঞ্জিনিয়ার মো. জসিম উদ্দিন ভ‚ঁইয়া ও পিডিবির (বিতরণ, দক্ষিণাঞ্চল) এর প্রধান প্রকৌশলী ইঞ্জিনিয়ার মো. রেজাউল করিম বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।
চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. প্রকৌশলী মোহাম্মদ রফিকুল আলম বলেন, মানব সভ্যতাকে আরেক ধাপ এগিয়ে নিয়ে যাবে লিথুয়ামাইন ব্যাটারি। শিল্পের ইলেক্ট্রোকেমিক্যাল পারফরম্যান্সের উন্নতিই হলো এই রিসাইকেল ব্যাটারি। এটি সম্বন্ধে জানা এবং এর সংরক্ষণ করা অত্যন্ত গুরুত্বপূর্ণ।
সেমিনারে বক্তব্য রাখেন কেন্দ্রের ভাইস-চেয়ারম্যান (একা. এন্ড এইচআরডি) প্রকৌশলী রফিকুল ইসলাম মানিক। মূল প্রবন্ধ উপস্থাপন কেন্দ্রের প্রাক্তন চেয়ারম্যান প্রকৌশলী সাদেক মোহাম্মদ চৌধুরী। সেমিনারের বক্তব্য প্রদান করেন কারিগরী আলোচনা ও সেমিনার কমিটির আহব্বায়ক চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. প্রকৌশলী জামাল উদ্দিন আহমেদ ও সেমিনার উপ-কমিটির সদস্য-সচিব ড. প্রকৌশলী এএসএম সায়েম।
মূল প্রবন্ধ উপস্থাপন করে প্রকৌশলী সাদেক মোহাম্মদ চৌধুরী বলেন, মোটরযান, বিমান, জাহাজ, ইলেকট্রনিক ও বৈদ্যুতিক যন্ত্রপাতি পরিচালনার ক্ষেত্রে নবায়নযোগ্য ব্যাটারি একটি অপরিহার্য অংশ। সঠিকভাবে পরিচর্যা করা হলে ব্যাটারি মেয়াদকাল বৃদ্ধি করা যায়। বিভিন্ন তথ্য-উপাত্ত উল্লেখ করে তিনি বলেন, বর্তমানে প্রচলিত লিড এসিড ব্যাটারি টেকনোলজি একটি পুরাতন পদ্ধতি। ধীরে ধীরে এর ক্ষমতা কমে আসে। এছাড়া পরিবেশের ক্ষেত্রে এটির বিরূপ প্রভাবেরও সম্ভাবনা রয়েছে। তাই বিশ্বে দীর্ঘ মেয়াদী লিথুয়ামাইন ব্যাটারি উৎপাদনের প্রচেষ্টা অব্যাহত রয়েছে। তবে, আশার কথা এ ধরনের ব্যাটারির উৎপাদন খরচ অনেক বেশী বিধায় খরচ কমানোর পদ্ধতি আবিষ্কারের জন্য গবেষণা কার্য অব্যাহত রয়েছে।
সভাপতির বক্তব্যে আইইবি, চট্টগ্রাম কেন্দ্রের চেয়ারম্যান প্রকৌশলী প্রবীর কুমার সেন বলেন, সর্ব সাধারণের নিত্য ব্যবহার্য ব্যাটারি সম্পর্কে গুরুত্বপূর্ণ প্রবন্ধ উপস্থাপন করার জন্য তিনি মূল প্রবন্ধকারকে ধন্যবাদ জানান। তিনি বলেন, ব্যাটারির চার্জিং সম্পর্কে আমাদের জানতে হবে এবং ব্যাটারির জীবনকাল বাড়াতে হলে এর প্রতি অবশ্যই যত্নবান হতে হবে।
তিনি বলেন, আগামী দিনগুলোতে স্বল্প মেয়াদী নবায়নযোগ্য লিড এসিড ব্যাটারি থেকে আমাদের সরে আসতে হবে দীর্ঘ মেয়াদী পদ্ধতির ব্যাটারি উৎপাদনে উদ্যোগ নিতে হবে। বর্তমান সরকার এ ব্যাপারে সচেতন রয়েছে।
মো. আমির হোসেন, বাবুল চন্দ্র দেবনাথ ও মেজবাহ উদ্দিন প্রশ্নোত্তর পর্বে অংশ গ্রহণ করেন। মূল প্রবন্ধকার প্রকৌশলী সাদেক মোহাম্মদ চৌধুরী প্রকৌশলীদের বিভিন্ন প্রশ্নের জবাব দেন এবং পরামর্শ সম্পর্কে তার অভিমত তুলে ধরেন। অনুষ্ঠানে প্রধান অতিথি ও মূল প্রবন্ধকারকে পুষ্পস্তবক এবং ক্রেস্ট প্রদান করা হয়। সেমিনারে বিভিন্ন সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠানের ঊর্ধ্বতন প্রকৌশলীসহ আইইবি, চট্টগ্রাম কেন্দ্রের অনেক প্রকৌশলী সদস্য উপস্থিত ছিলেন। বিজ্ঞপ্তি