স্বর্ণ চোরাচালান মামলায় এক ব্যক্তির ১০ বছরের কারাদণ্ড

7

নিজস্ব প্রতিবেদক
নগরীর পতেঙ্গা থানায় ৪ বছর আগের একটি স্বর্ণ চোরাচালান মামলায় হাফেজ মোহাম্মদ খায়রুল বাশার (৪৫) নামের এক ব্যক্তিকে ১০ বছরের কারাদÐ দিয়েছেন আদালত। গতকাল সোমবার চট্টগ্রাম মহানগর দায়রা জজ বেগম জেবুন্নেছার আদালত এ রায় দেন। কারাদÐপ্রাপ্ত আসামি হাফেজ মোহাম্মদ খায়রুল বাশার ফটিকছড়ি উপজেলার শাহানগর গ্রামের জাগির আহমেদ সওদাগরের ছেলে।
মামলার নথি থেকে জানা যায়, ২০১৮ সালে ১৮ ডিসেম্বর চট্টগ্রাম শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দরে শারজাহ থেকে আনা ৮৭টি স্বর্ণের পাতসহ বিমানযাত্রী
মোহাম্মদ খায়রুল বাশারকে আটক করা হয়। সেসময় তার কাছ থেকে পাওয়া দুইটি ব্যাগে সালাদ কাটিং মেশিন, খেলনাসামগ্রী ও নেবুলাইজার মেশিনের ভেতর থেকে এসব স্বর্ণের পাতগুলো পাওয়া যায়। যার ওজন ২ কেজি ১১৫ গ্রাম ও তৎকালীন বাজারমূল্য এক কোটি ৬ লাখ টাকা। এ ঘটনায় শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দর কাস্টম হাউসের সহকারী রাজস্ব কর্মকর্তা রাজীব কুমার বিশ্বাস বাদী হয়ে পতেঙ্গা থানায় একটি মামলা দায়ের করেন। ২০১৯ সালের ১১ মার্চ মোহাম্মদ খায়রুল বাশারকে অভিযুক্ত করে আদালতে চার্জশিট জমা দেওয়া হয়। একই বছরের ২৯ আগস্ট আসামির বিরুদ্ধে চার্জ গঠন করেন আদালত। এই মামলায় আদালতে ৮ জনের সাক্ষ্য গ্রহণ করা হয়।
রাষ্ট্রপক্ষের আইনজীবী মহানগর পিপি মো. আবদুর রশীদ বলেন, ৪ বছর আগের স্বর্ণ চোরাচালান মামলায় অভিযোগ প্রমাণিত হওয়ায় আদালত আসামি হাফেজ মোহাম্মদ খায়রুল বাশারকে ১০ বছরের কারাদÐ, ৫০ হাজার টাকা জরিমানা অনাদায়ে আরও ৩ মাসের কারাদÐের আদেশ দিয়েছেন। রায়ের সময় আসামি আদালতে উপস্থিত ছিলেন।
রাষ্ট্রপক্ষের আইনজীবীকে সহযোগিতা করেন চট্টগ্রাম অতিরিক্ত মহানগর পাবলিক প্রসিকিউটর অ্যাডভোকেট ফারহানা রবিউল লিজা ও অ্যাডভোকেট তৌহিদা আক্তার খানম রাবেতা।