স্বপ্নপূরণ হল কুতুবদিয়ার মানুষের ফায়ার সার্ভিসের কার্যক্রম শুরু

6

কুতুবদিয়া প্রতিনিধি

কুতুবদিয়ার মানুষের স্বপ্ন ফায়ার সার্ভিস স্টেশন। দ্বীপ উপজেলা কুতুবদিয়ার জন্মলগ্ন হতে কোন সময়ে অগ্নি নির্বাপনের যন্ত্র বা ফায়ার সার্ভিস স্টেশন ছিল না। বিগত দুই বছর পূর্বে সরকারিভাবে কুতুবদিয়া উপজেলায় ফায়ার সার্ভিস স্টেশন নির্মিত হলেও চালু ছিল না। গত বছর ৭ ডিসেম্বর প্রধানমন্ত্রী শেখ হাসিনার কক্সবাজার সরকারি সফরে এসে কুতুবদিয়া ফায়ার সার্ভিস স্টেশন উদ্বোধন করেন। উক্ত উদ্বোধনের মধ্য দিয়ে গত মঙ্গলবার (২৪ জানুয়ারী) কুতুবদিয়া উপজেলা ফায়ার সার্ভিস স্টেশনে জনবলসহ সরঞ্জাম পৌছে গেছে। বুধবার (২৫ জানুয়ারি) সেবার মান মানুষের কাছে পৌঁছে দেয়ার মাইল ফলক হিসেবে কুতুবদিয়া ফায়ার সার্ভিসের কার্যক্রম শুরু হয়েছে বলে স্টেশনের ইনচার্জ সফিউল আলম নিশ্চিত করেন। স্টেশন ইনচার্জ সূত্রে জানা গেছে, কুতুবদিয়া ফায়ার সার্ভিস স্টেশনের জন্য সরকারিভাবে জনবল রয়েছে ২৭ জন। ফায়ার সার্ভিসের জন্য ব্যবহৃত দুইটি গাড়ি অর্থাৎ ১৮শ লিটার পানি ধারণ ক্ষমতা একটি অগ্নি নিবারণ গাড়ি ও টু বেহিকেল গাড়ি অথাৎ পাম্প মেশিন যুক্ত গাড়ি বরাদ্দ রয়েছে। ইতিমধ্যে ১৮শ লিটার পানি ধারণ ক্ষমতা সম্পন্ন গাড়ি স্টেশনে পৌঁছেছে।
পাম্প মেশিন যুক্ত গাড়িটি এখনো পৌঁছায়নি। তবে কুতুবদিয়া উপজেলার প্রত্যন্ত গ্রামাঞ্চলের গ্রামীণ জনপদ ছোট রাস্তা দিয়ে বড় গাড়ি যোগে অগ্নিদুর্ঘটনার স্থলে পৌঁছা কঠিন হয়ে পড়বে। অতিসত্তর ছোট গাড়ি টু বেহিকেল পাম্প মেশিন যুক্ত গাড়িটি স্টেশনে থাকলে ছোট বড় যে দুর্ঘটনায় সহজে পৌঁছানো যাবে বলে নিশ্চিত করেন।
এদিকে দ্বীপের জনগোষ্ঠির সেবার মান সহজতর করতে কুতুবদিয়া উপজেলা আওয়ামী লীগের সভাপতি সাবেক ছাত্রনেতা আওরঙ্গজেব মাতবরের ব্যক্তিগত অর্থায়নে দ্বীপের মানুষের ফ্রি সার্ভিস দিতে একটি মুঠোফোন ও একটি সিম উপহার দিয়েছে কুতুবদিয়া ফায়ার সার্ভিস স্টেশনের ইনচার্জ মোঃ সফিউল আলম, লিডার মফিজুল ইসলামকে। (কুতুবদিয়া ফায়ার সার্ভিস স্টেশন মোবাইল নং-০১৩২৭০৮৮১৯৯)।
এসময় উপস্থিত ছিলেন- কুতুবদিয়া উপজেলা আ. লীগের প্রচার সম্পাদক শাহজাহান সিকদার, বড়ঘোপ ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মিজানুর রহমান টিটু, কৈয়ারবিল ইউনিয়ন আ.লীগের ৮ নং ওয়ার্ডের সভাপতি কৈয়ারবিল ইউপির সদস্য শামসুল আলম।