স্পেন-নেদারল্যান্ডেও সরাসরি জাহাজ যাবে বন্দর থেকে

9

নিজস্ব প্রতিবেদক
এবার চট্টগ্রাম বন্দরের সাথে ইউরোপের ব্যস্ততম দুটি সমুদ্রবন্দরের সরাসরি পণ্য পরিবহন সেবা চালু হচ্ছে। শুরুতে তিনটি জাহাজ দিয়ে স্পেনের বার্সেলোনা ও নেদারল্যান্ডসের রটারড্যাম বন্দরে সরাসরি পণ্য পরিবহন হবে। চট্টগ্রাম থেকে এই দুই বন্দরে সরাসরি রপ্তানি পণ্য পরিবহনে সময় লাগবে ১৯-২০ দিন। এখন সিঙ্গাপুর ও কলম্বোতে জটের কারণে ঘুরে যেতে সময় লাগছে ৩৫-৪০ দিন পর্যন্ত। আগামী মে মাসে তিনটি জাহাজ দিয়ে এই সেবা চালু হবে। এর আগে গত ফেব্রæয়ারি মাসে চট্টগ্রাম থেকে ইতালিতে বাইসাইকেল ও তৈরি পোশাক নিয়ে সরাসরি জাহাজ চলাচল শুরু হয়। দেশের সমুদ্র বাণিজ্যের ইতিহাসে এটিই ছিল প্রথমবারের মতো চট্টগ্রামের সঙ্গে ইউরোপের কন্টেইনার জাহাজ চলাচল। এর বাইরে চীনের বন্দর থেকে চট্টগ্রাম বন্দরে কন্টেইনার পণ্য পরিবহনের নতুন আরেকটি সেবা চালু হচ্ছে। ‘বেঙ্গল সার্ভিস’ নামে নতুন এ সেবা চালু করছে সুইজারল্যান্ড ভিত্তিক বিশ্বের শীর্ষস্থানীয় শিপিং কোম্পানি মেডিটেরিয়েন শিপিং কোম্পানি বা এমএসসি।
এই উদ্যোগে সবচেয়ে বেশি সুফল পাবে দেশের তৈরি পোশাক শিল্প খাত। কারণ বাংলাদেশের রপ্তানি পণ্যের ৬০ শতাংশের ক্রেতা ইউরোপের দেশগুলো। সেবাটি প্রসারিত হলে প্রতিযোগিতামূলক বাজারে বাংলাদেশের অবস্থান আরো শক্তিশালী হবে বলে মনে করছেন সংশ্লিষ্ট ব্যবসায়ীরা।
বর্তমানে চট্টগ্রাম বন্দরে বড় জাহাজ ভিড়তে না পারায় ইউরোপের দেশে পণ্য আনা-নেয়া করতে চট্টগ্রাম বন্দর থেকে প্রথমে ফিডার জাহাজে করে সিঙ্গাপুর বা শ্রীলঙ্কার কলম্বো বন্দরে নেয়া হয়। এরপর সেখান থেকে বুকিং পাওয়ার পর ইউরোপগামী বড় জাহাজে তুলে দেয়া হয়। এতে সময় ও খরচ বেশি লাগে। কিন্তু সরাসরি ফিডার জাহাজে স্পেন ও নেদারল্যান্ডসে পণ্য পাঠানোর এ উদ্যোগের ফলে কম সময়ে ও কম খরচে সরাসরি কন্টেইনার পণ্য পৌঁছাবে।
চট্টগ্রাম বন্দরের চেয়ারম্যান রিয়ার অ্যাডমিরাল এম শাহজাহান বলেন, চট্টগ্রাম থেকে স্পেন ও নেদারল্যান্ডসে সরাসরি পণ্য পরিবহন শুরু হচ্ছে। এতে কন্টেইনার প্রতি পাঁচ হাজার ডলার সাশ্রয় হবে। ইউরোপের সঙ্গে সরাসরি জাহাজ সেবা যাতে টেকসই হয়, সেজন্য সব ধরনের উদ্যোগ নিচ্ছি।
চট্টগ্রাম বন্দরের সাথে ইউরোপের দুটি সমুদ্রবন্দরের সরাসরি পণ্য পরিবহন সেবা চালু করছে সুইজারল্যান্ডের সরবরাহকারী প্রতিষ্ঠান ‘কমোডিটি সাপ্লাইজ এজি’। প্রতিষ্ঠানটির জাহাজগুলোর দেশিয় এজেন্ট হিসেবে কাজ করছে চট্টগ্রামভিত্তিক রিলায়েন্স শিপিং অ্যান্ড লজিস্টিকস লিমিটেড। প্রতিষ্ঠানটির চেয়ারম্যান মোহাম্মদ রাশেদ বলেন, আগামী মে মাস থেকে আমরা তিনটি কন্টেইনার জাহাজ দিয়ে স্পেনের বার্সেলোনা ও নেদারল্যান্ডসের রটারডামে সরাসরি পণ্য পরিবহন শুরু করবো। এতে সময় লাগবে ১৯-২০ দিন পর্যন্ত। যা এখন ট্রান্সশিপমেন্ট বন্দর সিঙ্গাপুর ও কলম্বোতে জটের কারণে ঘুরপথে যেতে সময় লাগছে ৩৫-৪০ দিন।
বিজিএমইএ’র সহ-সভাপতি রাকিবুল আলম চৌধুরী বলেন, ইউরোপের দেশে ইতালির পর একইভাবে স্পেন ও নেদারল্যান্ডসে সরাসরি পণ্য পরিবহন সেবা চালু হওয়ার ফলে দেশের তৈরি পোশাক খাত আগের চেয়ে অনেক বেশি এগিয়ে যাবে। সেই সঙ্গে ক্রেতাদের কাছে ভিয়েতনামের চেয়ে কম সময়ে পণ্য পৌঁছানো সম্ভব হবে। এর ফলে কম সময়ে ও কম খরচে সরাসরি কন্টেইনার পণ্য পৌঁছাবে।
জানা গেছে, বাংলাদেশের মোট পণ্য রপ্তানির ৪৫ শতাংশই রপ্তানি হয় ইউরোপের ২৭টি দেশে। গত ২০২০-২১ অর্থবছরে এসব দেশে ১ হাজার ৭৪৬ কোটি ডলার মূল্যের পণ্য রপ্তানি হয়েছিল। চট্টগ্রাম বন্দর দিয়ে রপ্তানি হওয়া মোট ৭ লাখ ২৯ হাজার একক কন্টেইনারের মধ্যে ৩ লাখ কন্টেইনারই নেওয়া হয়েছে ইউরোপে।