স্থূলতা থেকেই শিশুরা আক্রান্ত হচ্ছে

23

ডা. ফারহানা আক্তার

চট্টগ্রাম মেডিকেল কলেজের সহযোগী অধ্যাপক ও ডায়াবেটিস এবং হরমোন রোগ বিভাগের প্রধান ডা. ফারহানা আক্তার বলেছেন, দেশে ডায়াবেটিস রোগীদের সুচারুরূপে সেবা দেওয়া হয় রাজধানীর বারডেম আর বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে। কিন্তু এ দুটি প্রতিষ্ঠান একই জায়গায় অবস্থিত। বলা যায় রাস্তার এপাশ আর ওপাশ, আর অন্য দিকে পুরো বাংলাদেশ। এ দুটি প্রতিষ্ঠানের পক্ষে যেমন সব ডায়াবেটিস রোগীকে সেবা প্রদান সম্ভব নয়, তেমনি দেশের বেশিরভাগ ডায়াবেটিস রোগীর এই দুটি প্রতিষ্ঠানে গিয়ে সেবা গ্রহণও সম্ভব নয়। তাই ডায়াবেটিস সেবাকে সারাদেশে ছড়িয়ে দিতে হলে সরকারি মেডিকেল কলেজের ডায়াবেটিস বিভাগগুলোর মানোন্নয়ন জরুরি। একই সাথে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সেও এ সেবার ব্যবস্থা করতে হবে।
তিনি বলেন, সরকারি হাসপাতালের ডায়াবেটিস বিভাগগুলোতে প্রয়োজনীয় লোকবল, নতুন পদ সৃষ্টি ও প্রয়োজনীয় ওষুধ সরবরাহের ব্যবস্থা করতে হবে। ডায়াবেটিস সেবা জনগণের দোরগোড়ায় পৌঁছে দিতে হলে সব সরকারি হাসপাতালের ডায়াবেটিস রোগ বিভাগগুলোকে এক একটি বারডেম বানাতে হবে। যদি এখন না করা হয়, তবে কখন? এ চাহিদা পূরণে দীর্ঘসূত্রতা পরিহার করতে হবে। তবেই সরকারের পক্ষে তৃণমূল পর্যায়ে এ সেবা পৌঁছে দেওয়া সম্ভব।
তিনি বলেন, আজকাল অনেক বাচ্চাই স্মার্ট ফোনের বিভিন্ন গেমস এ আসক্ত। দিনের বেশিরভাগ সময় টেলিভিশন ও কম্পিউটারের সামনে কাটিয়ে দেয়। কোভিড-১৯ প্যানডেমিকে বাসায় বসে অনলাইন ক্লাস করায় এদের অনেকেরই ওজন বেড়ে যাচ্ছে। বাইরের খোলা মাঠে খেলাধূলা করার প্রবণতা কমে গেছে। এছাড়া যত্রতত্র এপার্টমেন্ট, শপিংমল গড়ে উঠাতে আগের মতো খেলার মাঠও নেই। ফার্স্ট ফুডের অতি সহজ লভ্যতায় বাচ্চারা এসব খাবারে আগ্রহী হয়ে উঠছে। এসব নানাবিধ কারণে বাচ্চাদের স্থুলতা বেড়ে যাচ্ছে। স্থুলতা ইনসুলিনকে সঠিকভাবে কাজ করতে বাধা দেয়। যার ফলে পরবর্তীতে এই বাচ্চাগুলো ডায়াবেটিসে আক্রান্ত হয়। এছাড়া ডায়াবেটিসের জন্য পারিবারিক ইতিহাস এবং অলস জীবনযাপনও দায়ী।
ডাক্তার ফারহানা বলেন, ডায়াবেটিস রোগ প্রতিরোধের জন্য নিয়মিত সুষম খাবার গ্রহণ, ওজন নিয়ন্ত্রণ, নিয়মিত ব্যায়াম, ফার্স্ট ফুড ও অতিরিক্ত ক্যালরিযুক্ত খাবার বর্জন, ধূমপান পরিহার এবং রক্তের গøুকোজ, চর্বির মাত্রা ও রক্তচাপ নিয়ন্ত্রণে রাখতে হবে। বাচ্চাদের ক্ষেত্রে প্রয়োজনীয় পুষ্টি ও স্বাভাবিক বৃদ্ধি নিশ্চিত করতে হবে। গর্ভবস্থায় প্রয়োজনীয় পুষ্টি নিশ্চিতের পাশাপাশি ওজন বৃদ্ধি গ্রহণযোগ্য মাত্রায় রাখতে হবে।
এ বছরের প্রতিপাদ্য- সবার জন্য ডায়াবেটিসের চিকিৎসা ও সেবা নিশ্চিতকরণ। এখন নয়তো, কখন? সকল ডায়াবেটিস রোগীর চিকিৎসা ও সেবা পাবার অধিকারের কথা বলা হয়েছে এতে। এ অধিকার নিশ্চিতকরণে সময়ক্ষেপণ কাম্য নয়।
তিনি আরও বলেন, বৃহত্তর চট্টগ্রামের একমাত্র ভরসা চট্টগ্রাম মেডিকেল কলেজের ১৬ বেডের ডায়াবেটিস ও হরমোন রোগ বিভাগ। এটি চট্টগ্রামে ডায়াবেটিসে আক্রান্ত রোগীর তুলনায় কতটা অপ্রতুল তা বলার অপেক্ষা রাখে না। তাই এর পরিধি বৃদ্ধির লক্ষ্যে সরকারকে উদ্যোগ নিতে হবে।