স্টিলের ট্র্যাপের সুফল কি ?

35

নিজস্ব প্রতিবেদক

কর্ণফুলী নদী রক্ষায় খাল ও নদীর সংযোগস্থলে স্টিলের ট্র্যাপ অন্তর্ভুক্ত করার সুপারিশ করেছে সংসদীয় কমিটি। খালের সংযোগস্থলে স্টিলের ট্র্যাপ কি কাজ করবে? বা ট্র্যাপ কি করে? আর স্টিলের ট্র্যাপ বসলে কি সুবিধা পাওয়া যাবে? এমন প্রশ্ন ঘুরছে অনেকের মাথায়।
সংশ্লিষ্টরা বলছেন, খালের সংযোগ স্থলে ট্র্যাপ বসানোর মাধ্যমে খালের ময়লা নদীতে যাওয়া রোধ হবে। ট্র্যাপের মধ্যে আটকে যাবে সকল ধরনের ময়লা। প্লাস্টিক, বিভিন্ন বোতল, পলিথিন থেকে শুরু করে অন্যান্য ময়লাও আটকে যাবে ট্র্যাপে। খালের পানি শুধু নদীতে যাবে। এতে পলিথিন ও অন্যান্য ময়লা খালের মাধ্যমে নদীতে পড়া থেকে রক্ষা পাবে। ময়লাগুলো এক জায়গাতে আনা সম্ভব হবে। পরবর্তিতে এসব ময়লা ধ্বংস বা অন্য কোনো কাজেও ব্যবহার উপযোগী করা যেতে পারে।
ট্র্যাপ হবে এমন একটি বিশেষ ব্যবস্থা, যার মধ্যে দিয়ে পানি প্রবাহিত হলেও পলি বা নর্দমা বিশেষ ব্যবস্থায় আটকে যাবে। বিশেষ ডিজাইনে এই ট্র্যাপ তৈরি করা হয়। বিশেষ মডেলের এই ট্র্যাপ বিভিন্ন উপকরণের মাধ্যমে তৈরি করা যায়। স্টিল ট্র্যাপের বিশেষত্ব হলো, এটি মরিচা রোধী, সহজে মেনটেইনেন্স যোগ্য এবং দীর্ঘস্থায়ী।
জলাবদ্ধতা নিরসন মেগা প্রকল্পের বাংলাদেশ সেনাবাহিনীর প্রকল্প পরিচালক লে. কর্নেল শাহ আলী বলেন, খালের মুখের ট্র্যাপ বিভিন্ন ধরনের হতে পারে। এটি পুরোটা নির্ভর করছে যারা প্রকল্প নিচ্ছে তারা কোন ধরনের ট্র্যাপ নিচ্ছেন সেটার উপর। যতটুকু মনে হচ্ছে, খালের বিভিন্ন ময়লা আটকানোর জন্য এটি করা হচ্ছে। এমন অনেক মেশিন বিদেশে পাওয়া যায়। ম্যানুয়ালি মেশিন অপারেট করে ময়লাগুলো তুলে আনা হয়। সার্বক্ষণিক মেশিনগুলো পরিচালনার জন্য লোক নিয়োজিত রাখতে হয়। তিনি বলেন, ময়লা, পলিথিন এসব খালের মাধ্যমে নদীতে যাচ্ছে। নদীতে গিয়ে সেগুলো স্তরে স্তরে জমাট হয়ে ভরাট হচ্ছে। ট্র্যাপ বসিয়ে পলিথিন বা ময়লা নদীতে যাওয়া রোধ করা ভাল উদ্যোগ। তবে ট্র্যাপগুলো কি ধরনের হচ্ছে সেটা যে সংস্থার কাজ তারাই ভাল বলতে পারবেন।
চট্টগ্রাম ওয়াসার প্রধান প্রকৌশলী মাকসুদ আলম বলেন, খালের মুখে ট্র্যাপ করা হলো সোজা কথায় একটা ফাঁদ তৈরি করা। যেটাতে পলিথিন-বোতল বা ময়লা আটকে যাবে। পানি আর ময়লা একসাথে গেলেও খালের মুখে গিয়ে ময়লা আটকে যাবে কিন্তু পানি চলে যাবে। ট্র্যাপ আমাদের এখানে তেমন ব্যবহার না হলেও ইন্টারসেক্টর হিসাবে কিছু জায়গায় ময়লা আটকানোর ব্যবস্থা আছে। ট্র্যাপ স্টিলের হওয়া ভালো। স্টিলের হলে মরিচারোধী ও টেকসই হবে। তাছাড়া স্টিলের জিনিস ম্যানটেনেন্স করাও সহজ। কোনো সময় ম্যানটেনেন্সের প্রয়োজন হলে আলাদা আলাদা অংশ খুলে ম্যানটেনেন্স করা যাবে।