স্টলফরম বিতরণ শুরু ২১ জানুয়ারি

46

চট্টগ্রাম সিটি কর্পোরেশনের আয়োজনে সম্মিলিত উদ্যোগে অমর একুশে বই মেলা-২০১৯ অনুষ্ঠিত হবে এবার। চট্টগ্রাম এম এ আজিজ সংলগ্ন জিমনেশিয়াম মাঠে ২০ দিন ব্যাপী এই মেলা আগামী ১০ ফেব্রুয়ারি ২০১৯ থেকে শুরু হবে। এই উপলক্ষে চট্টগ্রাম সিটি কর্পোরেশনের মেয়র আ জ ম নাছির উদ্দীনকে প্রধান উপদেষ্টা ও প্রিমিয়ার বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড.অনুপম সেন ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. ইফতেখার উদ্দিন চৌধুরীকে উপদেষ্টা করে একটি পূর্ণাঙ্গ আহব্বায়ক কমিটি গঠন করা হয়েছে। কমিটির আহবায়ক করা হয়েছে চসিক শিক্ষা স্বাস্থ্য স্ট্যান্ডিং কমিটির চেয়ারম্যান কাউন্সিলর নাজমুল হক ডিউককে। যুগ্ম আহবায়ক করা হয়েছে চট্টগ্রাম স”জনশীল প্রকাশক পরিষদের সভাপতি মহিউদ্দিন শাহ আলম নিপুকে। আহব্বায়ক কমিটির সদস্যরা মেলার সার্বিক প্রস্ততি ও পরিকল্পনা নিয়ে গত বৃহষ্পতিবার বিকেলে চসিক কনফারেন্স হলে এক সভায় মিলিত হন। সভায় প্রধান উপদেষ্টা সিটি মেয়র আ জ ম নাছির উদ্দীন উপস্থি ছিলেন। এতে অন্যদের মধ্যে প্রফেসর মোহীত উল আলম, চসিক প্রধান নির্বাহী কর্মকর্তা মো. সামসুদ্দোহা, কাউন্সিলর নাজমুল হক ডিউক, প্রধান শিক্ষা কর্মকর্তা সুমন বড়ুয়া, মাধ্যমিক ও উচ্ছ শিক্ষা চট্টগ্রাম অঞ্চলের উপ পরিচালক ড. আজাদ বুলবুল, অধ্যাপক প্রকৌশলী এম আলী আশরাফ, আগ্রাবাদ মহিলা কলেজের সাবেক অধ্যাক্ষ আনোয়ারা আলম, জেলা শিল্পকলা একাডেমীর সাধারন সম্পাদক সাইফুল আলম বাবু,ইউনেস্কো চট্টগ্রাম জেলা সাংগঠনিক সম্পাদক কোহিনূর শাকি, চট্টগ্রাম মুক্তিযুদ্ধ গবেষনা কেন্দ্র ট্রাস্টের ডা. মাহফুজুর রহমান, প্রথম আলোর যুগ্ম সম্পাদক বিশ্বজিৎ চৌধুরী, নাট্যকার আহমেদ ইকবাল হায়দার, চট্টগ্রাম সৃজনশীল প্রকাশক পরিষদের সাধারণ সম্পাদক জামাল উদ্দীন, সংগঠক দেওয়ান মাকসুদ আহমেদ, প্রমা আব”ত্তি সংগঠনের সভাপতি রাশেদ হাসান, চসিক কৃষ্ণকুমারী বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রাক্তন প্রধান শিক্ষক মর্জিনা আখতার ইউসুফ মোহাম্মদ, প্রকাশক রেহেনা চৌধুরী, দৈনিক বীর চট্টগ্রাম মঞ্চের প্রধান প্রতিবেদক আরিফ রায়হান, শিশু সাহিত্যিক আবুল কালাম বেলাল, আবির প্রকাশনের মো. নুরুল আবছার, সাদার্ন ইউনিভার্সিটির মুশফিক হোছাইন, উপসচিব আশেকরসুল চৌধুরী টিপু,সাহাবুদ্দিন মজুমদার প্রমুখ বক্তব্য রাখেন।
এই বই মেলায় স্বনামধন্য প্রকাশকরা মেলা উপলক্ষে তাদের প্রকাশিত বই নিয়ে অংশগ্রহণ করতে পারবেন। এজন্য চসিক এর পক্ষ থেকে লেখক প্রকাশকদের সার্বিক নিরাপত্তা সহ সর্বোতভাবে সহযোগিতা করা হবে। তবে এবারের চট্টগ্রামের বই মেলায় অন্যান্যবারের তুলনায় ভিন্ন। ঢাকা বাংলা একাডেমির আদলে আয়োজিত হবে এই মেলা।
প্রকাশকরা তাদের নিজ নিজ স্টলে সাজ সজ্জা করবেন। মেয়র বলেন আমরা চাই দেশের দ্বিতীয় ব”হত্তম নগরী হিসেবে চট্টগ্রামের এই বই মেলাও যাতে সর্ব মহলে সমাদৃত হয়। এতে করে নতুন প্রজন্ম বই কেনা ও পড়ার প্রতি আগ্রহী হয়ে উঠবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন। সভায় ২১ জানুয়ারি থেকে বই মেলার স্টল ফরম বিতরণ, সরকারি বন্ধের দিন সকাল ১০ টা থেকে রাত ৯ টা এবং অন্যান্য দিন বিকেল ৩ টা থেকে রাত ৯ টা পর্যন্ত জনসাধারনের জন্য উম্মুক্ত রাখার সিদ্ধান্ত গৃহিত হয়। বিজ্ঞপ্তি