সৌদি আরবে ঈদ কাল

10

পূর্বদেশ ডেস্ক

গতকাল শনিবার শাওয়ালের চাঁদ দেখা না যাওয়ায় আগামি সোমবার ঈদুল ফিতর উদ্যাপনের ঘোষণা দিয়েছে সৌদি আরব। সৌদি গ্যাজেট জানায়, শনিবার তামির অবজারভেটরি কিংবা হাউতাত সুদাইর শহরের মাজমাহ ইউনিভার্সিটির অবজারভেটরি থেকে শাওয়াল মাসের চাঁদ দেখা যায়নি। সে হিসেবে দেশটিতে রমজান মাসের শেষ দিন হবে রবিবার এবং শাওয়াল মাসের প্রথম দিন সোমবার ঈদুল ফিতর উদ্যাপন করা হবে বলে স্থানীয় সংবাদ মাধ্যমগুলো জানিয়েছে।
রমজান মাসের শেষে চাঁদ দেখা সাপেক্ষে শাওয়াল মাসের প্রথম দিন ঈদ উদ্যাপন করে মুসলিম বিশ্ব। সৌদি আরবে ঈদের সঙ্গে মিল রেখে বাংলাদেশের অনেক অঞ্চলে ঈদ উদ্যাপন করা হয়। সাধারণত সেখানে ঈদের পরদিন বাংলাদেশে ঈদ উদ্যাপন করা হয়ে থাকে।
এবার সৌদি আরবে রোজা শুরু হয় ২ এপ্রিল এবং বাংলাদেশে এর পরদিন থেকে মুসলমানরা রোজা রাখা শুরু করেন।
গালফ নিউজের প্রতিবেদনে বলা হয়, সৌদি আরব ছাড়াও এখন পর্যন্ত সিঙ্গাপুর, অস্ট্রেলিয়া এবং ফ্রান্স সোমবার ঈদ উদ্যাপনের ঘোষণা দিয়েছে।
এর আগে গতকাল শনিবার শাওয়াল মাসের চাঁদ দেখতে পাওয়ার সম্ভাবনা নেই বলে জানিয়েছিল আবুধাবিভিত্তিক সংস্থা ইন্টারন্যাশনাল অ্যাস্ট্রোনমিক্যাল সেন্টার (আইএসি)। খবর বিডিনিউজের
গতকাল শনিবার সকালে এক বিবৃতিতে আইএসি জানায়, রোজার শেষ দিন হিসেবে চিহ্নিত করা ক্ষীণকায় কোনো চাঁদ তারা শনাক্ত করতে পারেনি। এর অর্থ মুসলিম বিশ্বের কোনো দেশ থেকেই এদিন চাঁদ দেখা যাওয়ার সম্ভাবনা নেই।
সংস্থাটির বিবৃতি অনুযায়ী, আরব আমিরাত ছাড়াও সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যের অন্য দেশ থেকেও চাঁদ দেখতে পাওয়ার সম্ভাবনা নেই।
তবে সংযুক্ত আরব আমিরাতের চাঁদ দেখা কমিটি সকল মুসলিমের উদ্দেশ্যে গতকাল শনিবার ২৯ রমজান সন্ধ্যায় শাওয়ালের চাঁদ দেখতে পেলে জানানোর আহ্বান জানিয়েছে।