সোশ্যাল মিডিয়ার যত কথা

35

ব্যর্থ হয়ে হতাশায় ভেঙে পড়ো না

মহিউদ্দিন আহমেদ

 

৪ বছর বয়স পর্যন্ত তো কথাই বলতে পারলেন না, ৭ বছর বয়সেও যখন পড়তে শিখলো তখন মানসিক প্রতিবন্ধী ভেবে বের করে দেওয়া হল স্কুল থেকে। তৃতীয় গ্রেডের শিক্ষা প্রতিষ্ঠানগুলাও মানসিক প্রতিবন্ধী ভেবে এই ছেলেকে ভর্তি নিল না। কেইই বা জানত তার মধ্যে লুকিয়ে আছে এই বিশাল প্রতিভা। ৪২ বছর বয়সে সেই আইন্সটাইনই থিওরিটিক্যাল ফিজিক্সের উপর নোবেল জয় করে বিশ্বকে জানিয়ে দিলেন তার সুপ্ত প্রতিভার কথা। তোমার মেধা নেই বলে তুমি সবার সাথে তাল মিলাতে ভয় পাও আর ভাল মানের বিশ্ববিদ্যালয়ে সুযোগ পাওনি বলে নিজেকে আড়াল করে রাখ। স্কুলের খারাপ করা ছাত্রটা পড়ালেখার পাঠ চুকিয়ে গিয়েছিল পারিবারিক খামারে কাজ করতে। আর খামারেও অমনোযোগিতার কারণে নিজের পরিবারের বোঝা হয়ে গিয়েছিল, আর সেই ছেলেটাই ক্যামব্রিজ বিশ্ববিদ্যালয়ের গর্ব হিসাবে এখন বিবেচিত হয়। সে আর কেউ নন নিউটন। আর সামান্য ফলাফল খারাপের জন্য তুমি আত্মহননের সিদ্ধান্ত নিতে গিয়েছিলে।
সাইকোলজিতে সি গ্রেড পাওয়া ছেলে রবার্ট স্টার্নবার্গ পরবর্তীতে হয়েছিলেন এমেরিকান সাইকোলজিক্যাল এসোসিয়েশনের প্রধান আর পুরো পৃথিবীকে বুঝিয়ে দিয়েছিলেন কাগজের সার্টিফিকেটের মুল্য আসলে কতটুকু।
সহ¯্রবার ব্যর্থ থমাস আলভা এডিসনের বৈদ্যুতিক বাতির গল্প জানে না এমন কেউই নেই। তরুণদের বিপদগামি করার অভিযোগে যখন মৃত্যুদÐের আদেশ দেওয়া হয়েছিল তখন ও তাকে বলা হয়েছিল সক্রেটিস তুমি ক্ষমা চাও। হেমলকের বিষ থেকে তোমাকে মুক্তি দিব। নিজের উপর কতটা বিশ্বাস থাকলে নিজের জানাটাকে মৃত্যুর মুখেও হাসতে হাসতে বলা যায় যে আমি ঠিক আছি তোমরা ভুল, সক্রেটিস দেখিয়ে গেলেন।
৬২ বছর বয়সের উইনষ্টন চার্চিল, আব্রাহাম লিংকনের জীবন কাহিনি পড়িও, বুঝতে শিখবে কত বার ব্যার্থ হয়ে আবার সফলতার জন্য উঠে দাঁড়ানো যায়। উইনফ্রে কে তো বলেই দিয়েছিল টিভি প্রোগ্রামের জন্য আনফিট।
হ্যারি পটারের সবগুলা সিরিজ হয়ত দেখেছো, হ্যারি পটারের পিছনের জেকে রাউলিং এর ব্যর্থতার গল্পগুলা কি দেখেছো?
না দেখো নি, তার সন্তানকে স্কুলে ভর্তি করাতে পারছিলেন না বলেই লিখেছিলেন হ্যারি পটার। যদি বইটা লিখে সামান্য কিছু আয় হয়। স্টিফেন কিং এর বই সর্বশেষ ছুড়েই ফেলে দেওয়া হয়েছিল ডাস্টবিনে। মাইকেল জর্ডান তার সফলতার গোপন সুত্র বলেছিলেন, ‘৯০০০ শট মিস করে , ৩০০ গেম হেরে যাওয়ার পর ২৬ টি খেলায় ম্যাচ উইনিং শটে ব্যর্থ হয়ে আমি আজ মাইকেল জর্ডান’।
ব্যর্থ হয়ে হতাশায় ভেঙে পড়ো না, নিজের উপর বিশ্বাস রাখ, সফল হবেই । সময় তোমাকে সফলতার সিড়িতে পৌঁছে দিবে । বিশ্বাস রাখ, বিশ্বাস রাখ তোমার নিজের উপর, তোমার ¯্রষ্টার উপর । বিশ্বাস রাখ।

আমরা সাধারণ মানুষ

মহিউদ্দিন মইনুল আলম

আমরা সাধারণ মানুষ। কঠোর পরিশ্রমের মধ্যে দিয়ে হালাল পথে অর্জিত হয় আমাদের টাকা। তাই, আমাদের অর্জনকৃত টাকা ১০০% হালাল ও সাদা। মিথ্যা বলবো না, অবশ্যই আমাদের অর্জিত টাকায় কিছুটা ঘামের গন্ধ থাকে। এ টাকা দিয়ে আমরা মোটা চাউল কিনে ভাত খাই, মোটা কাপড় কিনে পড়ি। সাদা টাকায় এরচেয়ে নিজের কিংবা রাষ্ট্রের উন্নয়নে হয়তো আর বিশেষ কোনো ভূমিকা রাখতে পারে না। কিন্তু কালো টাকায় প্রচÐ বিলাসিতা করা যায়। বিদেশে পাচার করে আলিশান বাড়ি কেনা যায়, গাড়ি কেনা যায়, ভিনদেশে বিনিয়োগ করে সুনাম অর্জন করা যায়। এই পাচার রোধে এবং দেশের অর্থনীতিতে কালো টাকা বিনিয়োগের সুযোগ দিতে প্রতিটি সরকারই বাজেটে কালো টাকা সাদা করার সুযোগ দিয়ে থাকেন। দেশের টাকা যাতে দেশেই থাকে সে চেষ্টা করে থাকেন। তাতে প্রতিবছর কি পরিমাণ কালো টাকা সাদা হয় এবং সুযোগের পরেও কি পরিমাণ কালো টাকা বিদেশে পাচার হয়ে যায়, তার খতিয়ান আমার জানা নেই।
শুধুমাত্র বলবো, এ ধরনের সুযোগ দিয়ে নয় বরং যে কোনো উপায়ে কালো টাকা অর্জনের পথ বন্ধ করা হউক। উপার্জন কারীদের আইনের আওতায় বাঁধা হউক। সিন্দুক, আলমারি ভরা কালো টাকাগুলো খুঁজে বের করা হউক। দেশের প্রতিটি সেক্টরে স্বচ্ছতা ও সুশাসন প্রতিষ্ঠিত করা হউক। বলা হয়ে থাকে, ‘আইনের হাত অনেক বড় লম্বা। এই লম্বা হাতটিকে কাজে লাগানো হউক।’ আমরা ভালো থাকি, ভালো থাকুক বাংলাদেশ। ‘শুভ সকাল।’