সোশ্যাল মিডিয়ার গুজবে কেউ কান দিবেন না

72

বাংলাদেশ ত্রিপুরা স্টুডেন্টস ফোরাম ও সনাতন ছাত্র যুব পরিষদ :খাগড়াছড়ির দীঘিনালায় একাদশ শ্রেণী পড়–য়া গরীব, দুস্থ ও মেধাবী শিক্ষার্থীদের মাঝে পাঠ্যপুস্তক বিতরণ করা হয়েছে। খাগড়াছড়ি পার্বত্য জেলা পরিষদের অর্থায়নে বাংলাদেশ ত্রিপুরা স্টুডেন্টস ফোরাম ও সনাতন ছাত্র যুব পরিষদের উদ্যোগে সকালে দীঘিনালাস্থ কুজেন্দ্র মল্লিকা মডেল কলেজ ও সনাতন ছাত্র যুব পরিষদের কার্যালয়ে শিক্ষার্থীদের মাঝে পাঠ্যপুস্তক বিতরণ করা হয়। কুজেন্দ্র মল্লিকা মডেল কলেজের পাঠ্যপুস্তক বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন খাগড়াছড়ির সংসদ সদস্য কুজেন্দ্র লাল ত্রিপুরা।
প্রধান অতিথির বক্তব্যে কুজেন্দ্র লাল ত্রিপুরা বলেন, আওয়ামী লীগ সরকারের উন্নয়নে ঈর্ষান্বিত হয়ে একটি মহল গুজব ছড়িয়ে স্থিতিশীল পরিবেশ বিঘ্নিত করার চেষ্টা চালাচ্ছে। সমাজের সুশীল সমাজের লোকজন যদি এসব গুজব প্রতিরোধে উদ্যোগ না নেন তাহলে আইনশৃঙ্খলা পরিস্থিতির অবনতি ঘটতে পারে।
অনুষ্ঠানে দীঘিনালা উপজেলা পরিষদ চেয়ারম্যার আবুল কাশেম, দীঘিনালা সরকারি ডিগ্রি কলেজের উপাধ্যক্ষ তরুণ কান্তি চাকমা, দীঘিনালা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) উত্তম দেব, দীঘিনালা সরকারি ডিগ্রি কলেজের প্রভাষক সাধন কুমার চাকমা, দীঘিনালা প্রেস ক্লাব সভাপতি জাহাঙ্গীর আলম, বাংলাদেশ ত্রিপুরা স্টুডেন্টস ফোরামের কেন্দ্রীয় সভাপতি প্রেম কুমার ত্রিপুরা উপস্থিত ছিলেন। আলোচনা সভার সভাপতিত্ব করেন বাংলাদেশ ত্রিপুরা স্টুডেন্টস ফোরাম দীঘিনালা উপজেলা শাখার সভাপতি তন রঞ্জন ত্রিপুরা।
অনুষ্ঠানে বাংলাদেশ ত্রিপুরা স্টুডেন্টস ফোরাম ও সনাতন ছাত্র যুব পরিষদ পৃথক পৃথকভাবে ১৪৫ জন একাদশ শ্রেণীর শিক্ষার্থীর মাঝে পাঠ্যপুস্তক বিতরণ করে।
খাগড়াছড়ি জেলা পুলিশ : সোশ্যাল মিডিয়ার গুজবে কেউ কান দিবেন না। অপপ্রচারে বিভ্রান্ত হবেন না। পিটিয়ে মানুষ হত্যা, গুরুতর আহত করা ফৌজদারি অপরাধ। তাই কাউকে ছেলেধরা সন্দেহ হলে পুলিশের হাতে তুলে দিন। সা¤প্রতিক সময়ে ছেলেধরা গুজব ও সমসাময়িক বিষয়ে নিয়ে খাগড়াছড়ি জেলা পুলিশ ও কমিউনিটি পুলিশিং ফোরাম আয়োজিত জন-সচেতনতামূলক আইন-শৃঙ্খলা সভায় খাগড়াছড়ি পুলিশ সুপার মোহাম্মদ আহমার উজ্জামান এসব কথা বলেন।
তিনি বলেন, একটি কুচক্রীমহল বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যমে যে অপপ্রচার চালাচ্ছে তা শুধুই গুজব। এর কোনো সত্যতা নেই। এ ধরনের গুজবে বিভ্রান্ত না হওয়ার জন্য খাগড়াছড়িবাসী তথা দেশবাসীকে অনুরোধ জানান তিনি। গুজবে কান না দিয়ে তিনি অভিভাবকদের আরো সচেতন হওয়ার আহব্বান জানান। সেই সাথে সামাজিক যোগাযোগ মাধ্যমে কোনো বিষয়ে নিশ্চিত না হয়ে গুজব না ছড়ানোর পরামর্শ দেন।
সকালে খাগড়াছড়ি শাপলা চত্বরে জেলা পুলিশ ও কমিউনিটি পুলিশিং ফোরাম কর্তৃক আয়োজিত সা¤প্রতিক গুজব ও সমসাময়িক বিষয়াদি নিয়ে সচেতনতামূলক আইন শৃংখলা সভায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন, খাগড়াছড়ি জেলা প্রশাসক মো. শহিদুল ইসলাম, খাগড়াছড়ি পার্বত্য জেলা পরিষদ সদস্য ও খাগড়াছড়ি বার এসোসিয়েশনের সভাপতি এডভোকেট আশুতোষ চাকমা, খাগড়াছড়ি সদর উপজেলা পরিষদ চেয়ারম্যান মো. শানে আলম, খাগড়াছড়ি পৌর মেয়র মো. রফিকুল ইসলাম, খাগড়াছড়ি চেম্বার এন্ড কমার্স সুদর্শণ দত্ত প্রমুখ বক্তব্য রাখেন।
বোয়ালখালী : শিক্ষার্থীদের হৃদয়ে দায়িত্ববোধ জাগানোর পাশাপাশি সচেতন করার গুরুদায়িত্ব শিক্ষক ও অভিভাবকদের। গুজব আলোচনায় শিশুদের মনে বিরুপ প্রভাব ফেলতে পারে, তাই গুজবে কান না দিয়ে ছেলেমেয়েদের পাঠ শেখানোয় মনোযোগ দিতে হবে। শিক্ষক-শিক্ষার্থী ও অভিভাবকের সম্মিলিত প্রচেষ্টায় তৈরি হয় আলোকিত মানুষ।
২৭ জুলাই বিকেলে বোয়ালখালী উপজেলার কধুরখীল ইউনাইটেড মুসলিম উচ্চ বিদ্যালয়ে আয়োজিত শিক্ষক ও অভিভাবক সমাবেশে বক্তারা এ কথা বলেন।
বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. ইলিয়াছের সভাপতিত্বে সমাবেশে প্রধান অতিথি ছিলেন বিদ্যালয় পরিচালনা কমিটির সভাপতি মো. বদিউজ্জামান। এতে সহকারি শিক্ষক সাইয়েদ মোহাম্মদ ইমরানের সঞ্চালনায় বক্তব্য রাখেন, বিদ্যালয় পরিচালনা কমিটির সদস্য রণজিৎ বিকাশ চৌধুরী, অভিভাবক সদস্য আহমদ নবী, নুরুল আবছার, ওমর সেলিম প্রমুখ।
রোয়াংছড়ি : ছেলেধরা গুজব ছড়িয়ে পড়ার বিষয় নিয়ে জেলার রোয়াংছড়ি থানা অফিসার ইনচার্জ (ওসি) মো. শরিফুল ইসলামের নেতৃত্বে থানায় সকল পুলিশের সদস্যরা টিম ওয়ার্ক এর মাধ্যমে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান স্কুল, কলেজ, মসজিদ, মন্দির, গির্জা, বৌদ্ধ বিহার, বাজারসহ বিভিন্ন এলাকার গিয়ে মাইকিং ও লিফলেট বিতরণের মধ্যে দিয়ে সচেতনমূলক সভা অনুষ্ঠিত হয়েছে। শনিবার সকাল থেকে বিভিন্ন প্রতিষ্ঠানে গিয়ে রোয়াংছড়ি থানা পুলিশের পক্ষ থেকে জনসচেতনতামূলক সভার আয়োজন করা হয়। সারা দেশে ছেলেধরা গুজবকে ঘিরে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষার্থীদের দিন দিন উপস্থিতি কমিয়ে আসছে। প্রায় শিক্ষা প্রতিষ্ঠানে ছাত্র-ছাত্রীরা ছেলে ধরা গুজবে আতঙ্কের স্কুলের যাওয়া বন্ধ করে দিয়েছে। এ ছেলে ধরা আতঙ্কে স্কুলমুখী হন না শিক্ষার্থীরা। ছাত্রদের পাশাপাশি অভিভাবকরা ও নিজ সন্তানদেরকে স্কুলে যেতে দিচ্ছেন না। তাই ছাত্র-ছাত্রীদের স্কুলে না যাওয়ায় বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান ফাঁকা হয়ে পড়েছে। ফলে আইন শৃঙ্খলা বাহিনীর পক্ষে থেকে সচেতনামুলক সভার আয়োজন করেন।
ফাতেমা জিন্নাহ বালিকা বিদ্যালয় : চন্দনাইশ সদরস্থ ফাতেমা জিন্নাহ বালিকা উচ্চ বিদ্যালয়ে গতকাল শনিবার সকালে অভিভাবক সমাবেশ অনুষ্ঠিত হয়। বিদ্যালয় মিলনায়তনে প্রধান শিক্ষক মো. ওসমান আলীর সভাপতিত্বে সমাবেশে প্রধান অতিথি ছিলেন- উপজেলা নির্বাহী কর্মকর্তা আ.ন.ম বদরুদ্দোজা। বিশেষ অতিথি ছিলেন- থানা অফিসার ইনচার্জ কেশব চক্রবর্তী, ইন্সপেক্টর (তদন্ত), মাহবুবুল আলম আকন্দ, পরিচালনা পর্ষদের শিক্ষানুরাগী সদস্য, এডিশনাল পিপি এড. মো. দেলোয়ার হোসেন। আলোচনায় অংশ নেন পরিচালনা পরিষদের সদস্য মহফুজ মিয়া, সহকারী প্রধান শিক্ষক কুন্তল বড়ুয়ার, শিক্ষক পাপড়ি চৌধুরী, মাও. মোজাহেরুল ইসলাম, সালমা হোসেন শাহিন, তাহমিনা বেগম, টিটু রাণী দে, শ্যামল ভট্টচার্য, বাপ্পী শীল, বিত্ত বড়ূয়া, বিলাস বড়ুয়া, রূপন কান্তি দে, রাখাল চন্দ্র দে, নাঈমা তাহের, আসমা তাহের। শিক্ষার্থী রিনা আকতার, লামিরা হক অভিভাবক সদস্য মো. ইদ্রীস, রত্না শীল, সুজাত চাকমা প্রমুখ।
সমাবেশে বক্তাগণ ছেলে ধরা গুজবে কান না দিয়ে ছেলে-মেয়েদের স্বাভাবিক জীবন-যাপন করার সহযোগিতা করার অনুরোধ জানান। নারী কল্যাণ ও অসামাজিক কার্যকলাপ প্রতিরোধ কমিটি : সাম্প্রতিক সময়ে সারাদেশে ছেলেধরা গুজবের শিকার হয়ে হতাহতের ঘটনায় নারীদেরকে সচেতন করতে সমাবেশ করেছে বাংলাবাজার নারী কল্যাণ ও অসামাজিক কার্যকলাপ প্রতিরোধ কমিটি। গত শনিবার বিকালে ২নং জালালাবাদ ওয়ার্ডস্থ বাংলাবাজার মোড়ে সংগঠনের সভানেত্রী রেহেনা বেগমের সভাপতিত্বে অনুষ্ঠিত সমাবেশে প্রধান অতিথির বক্তব্যে মহানগর যুবলীগ নেতা ইঞ্জিনিয়ার আবু মোহাম্মদ মহিউদ্দিন বলেন, গুজব একটি সামাজিক ব্যাধি। একটি কুচক্রী মহল সরকারের উন্নয়নকে প্রশ্নবিদ্ধ করতে কৌশলে অপপ্রচারের মাধ্যমে দেশকে অস্থিতিশীল করার পাঁয়তারা করছে।
তিনি আরও বলেন, এসকল অপপ্রচার রোধে পুরুষদের পাশাপাশি নারীদেরকেও সচেতনতামূলক ভূমিকা পালন করতে হবে। প্রয়োজনে আইনশৃঙ্খলা বাহিনীর সহায়তা নেওয়ার আহব্বানও জানান তিনি। অনুষ্ঠানে অন্যদের মধ্যে বক্তব্য রাখেন বায়েজিদ থানা যুবলীগ নেতা ইস্রাফিল আলম, ২নং জালালাবাদ ওয়ার্ড ছাত্রলীগের সাধারণ সম্পাদক শেখ ফজলে রাব্বী, যুগ্ম সাধারণ সম্পাদক রাকিব রেজা, নারীনেত্রী মিনু আক্তার, রহিমা বেগম, জোহরা বেগম, সাহেনা আক্তার, নাসিমা বেগম, মমতাজ বেগম প্রমুখ।