সোমালিয়ায় হোটেলে হামলা, নিহত ২৬

28

সোমালিয়ার দক্ষিণাঞ্চলে একটি হোটেলে বন্দুকধারীদের হামলায় অন্তত ২৬ জন নিহত হয়েছে বলে কর্মকর্তারা নিশ্চিত করেছেন। নিহতদের মধ্যে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, কেনিয়া ও তানজানিয়ার নাগরিকরাও আছেন বলে জানিয়েছেন জুব্বাল্যান্ড অঞ্চলের প্রেসিডেন্ট আহমেদ মোহামেদ। শুক্রবার বন্দর শহর কিসমায়ুর আসাসে হোটেলে এ হামলায় পুলিশ প্রাথমিকভাবে ১৩ জন নিহতের খবর দিয়েছিল।
বিবিসি বলছে, বন্দুকধারীদের হামলার সময় হোটেলের ভেতর বিভিন্ন গোষ্ঠীর শীর্ষ নেতা ও রাজনীতিবিদরা আসন্ন আঞ্চলিক প্রেসিডেন্ট নির্বাচন নিয়ে আলোচনা করতে একত্রিত হয়েছিলেন। নিহতদের মধ্যে ওই প্রেসিডেন্ট নির্বাচনের এক প্রার্থীও আছেন বলে বিবৃতিতে জানিয়েছেন আহমেদ। স্থানীয় গণমাধ্যমগুলো হামলায় নিহতদের মধ্যে ৪৩ বছর বয়সী সোমালি-কানাডীয় টিভি সাংবাদিক হোদান নালায়েহ ও তার স্বামী, একজন সাবেক মন্ত্রী ও এক আইনপ্রণেতাও আছেন বলে জানিয়েছে।
কর্মকর্তারা জানান, আত্মঘাতী এক হামলাকারী প্রথমে হোটেলের বাইরে গাড়িবোমার বিস্ফোরণ ঘটায়; এর পরপরই বন্দুকধারীরা ঝড়ের বেগে হোটেলটির ভেতর ঢুকে পড়ে নির্বিচারে গুলি ছুড়তে শুরু করে। পরে নিরাপত্তা বাহিনী রাতভর অভিযান চালিয়ে চার বন্দুকধারীকে হত্যা করে। জঙ্গিগোষ্ঠী আল-শাবাব এ হামলার দায় স্বীকার করেছে। হতাহতের সংখ্যা আরও বাড়তে পারে বলেও আশঙ্কা করা হচ্ছে।