সোমালিয়ায় প্রেসিডেন্ট বাসভবনে সামনে বোমা হামলায় নিহত ১৩

45

আফ্রিকার দেশ সোমালিয়ায় সন্ত্রাসী হামলার লক্ষ্যবস্তু হয়েছে সে দেশের প্রেসিডেন্টের বাসভবন। রাজধানী মোগাদিসুতে প্রেসিডেন্ট ভবনের নিরাপত্তা চৌকিতে গাড়িবোমা বিস্ফোরণের ঘটনায় সেনাসদস্যসহ প্রাণ হারিয়েছে বেসামরিকরাও। কাছাকাছি স্থানে আরও একটি হামলা চালানো হয়েছে।
নিরাপত্তা সূত্র দুই হামলায় কমপক্ষে ১৩ জন নিহত ও ১৭ জন আহত হওয়ার কথা জানিয়েছে। নিজস্ব রেডিও থেকে প্রচারিত বার্তায় আল কায়েদা সংশ্লিষ্ট সশস্ত্র গোষ্ঠী আল শাবাব দুই হামলার দায় শিকার করেছে। তারা দাবি করেছে, দ্বিতীয় হামলাটিও হয়েছে গাড়ি বোমা ব্যবহার করে।
আল শাবাবের ধারাবাহিক হামলার লক্ষ্যবস্তু রাজধানী মোগাদিসু। তাদের দাবিকৃত রাজনৈতিক লক্ষ্য, সরকার উৎখাত করে ইসলামি শরীয়াহ প্রবর্তন। ২০১১ সালে মোগাদিসু থেকে এই সশস্ত্র গোষ্ঠীটিকে উৎখাত করার ঘোষণা দেওয়া হলেও চূড়ান্তভাবে মোগাদিসুকে আল শাবাব মুক্ত করা যায়নি। এক দশকের তান্ডবে এই সন্ত্রাসী গোষ্ঠী আফ্রিকা জুড়ে হাজার হাজার সেনা সদস্য ও শত শত বেসামরিক নাগরিককে হত্যা করেছে।
শনিবারের হামলা প্রসঙ্গে দেশটির পুলিশ কর্মকর্তা মেজর মোহাম্মদ হুসেইন বলেছেন, ‘সেনা সদস্য ও বেসামরিক মানুষসহ নিহতের সংখ্যা ১৩ জনে পৌঁছেছে। এছাড়া ১৭ হন আহত হয়েছে। দুটি বিস্ফোরণের কারণেই এসব হতাহতের ঘটনা ঘটেছে’। আহমেদ আবদি নামের এক পুলিশ কর্মকর্তা বলেছেন, প্রেসিডেন্টের বাসভবনের চারশো মিটারের মধ্যে অবস্থিত এক নিরাপত্তা চৌকির কাছে প্রথম গাড়িবোমাটি বিস্ফোরিত হয়।