সোমালিয়ায় ঘূর্ণিঝড়ে ৮ মৃত্যু

29

সোমালিয়ার আধা-স্বায়ত্তশাসিত পুন্টল্যান্ডে চলতি সপ্তাহে আঘাত হানা ঘূর্ণিঝড়ে ৮ জনের মৃত্যু হয়েছে বলে জানিয়েছেন দেশটির কর্মকর্তারা। ক্রান্তীয় এ ঘূর্ণিঝড়ে হাজারের বেশি মানুষ উদ্বাস্তু ও কৃষিজমি প্লাবিত হয়েছে। ঝড় ওই অঞ্চলে পঙ্গপালের উপদ্রবের ঝুঁকিও বাড়িয়ে দিতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। জাতিসংঘের অফিস ফর দ্য কোঅর্ডিনেশন অব হিউম্যানিটারিয়ান অ্যাফেয়ার্স (ইউএনওসিএইচএ) বৃহস্পতিবার জানিয়েছে, রোববার পুন্টল্যান্ডে আছড়ে পড়া ঝড় গ্যাটি মঙ্গলবার দুর্বল হয়ে পড়লেও হালকা ও মাঝারি বৃষ্টি অব্যাহত আছে।
ঝড়ে ইয়েমেনের ৮ জেলে নিহত হয়েছে বলে উপকূলীয় জেলা হাফুনের কমিশনার মোহাম্মদ ইউসুফ বলির বরাত দিয়ে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।
“ঝড়ে অসংখ্য নৌকা ও বাড়ি ধ্বংস হয়েছে। পানিবন্দি একটি শহরের পরিস্থিতিও খুব খারাপ,” বলেছেন তিনি। গ্যাটি ৪২ হাজারেরও বেশি মানুষকে বাড়িঘর ছাড়া করেছে বলে জানিয়েছে ইউএনওসিএইচএ। ঝড়ের কারণে অপরিণত মরুভূমির পঙ্গপাল দ্রæত পরিপক্ক হতে ও ডিম পাড়তে ইথিওপিয়ার হারগেইসা ও জিগজিগাতে জড়ো হতে পারে বলে জাতিসংঘের সতর্ক করেছিল জাতিসংঘের খাদ্য ও কৃষি বিষয়ক সংস্থা এফএও। পঙ্গপাল এরপর ওগেদনের দক্ষিণে অগ্রসর হতে পারে এবং সেখানেও ডিম পাড়তে পারে, বলেছে এফএও।