সৈকতে আবার মৃত তিমি কেন এমন হচ্ছে বারবার

6

নিজস্ব প্রতিবেদক

কক্সবাজারে টেকনাফের বাহারছড়া সমুদ্র সৈকতে একটি মৃত তিমি ভেসে এসেছে। শুক্রবার মধ্যরাতে টেকনাফ ও উখিয়া উপজেলার সীমান্ত লাগোয়া বাহারছড়া সমুদ্র সৈকতে এটি ভেসে আসে। এর আগে গত এপ্রিল মাসে কক্সবাজার সমুদ্র সৈকতের দরিয়ানগর পয়েন্ট এবং হিমছড়ি পয়েন্টে দুইটি মৃত তিমি ভেসে এসেছিল।
কক্সবাজার প্রতিনিধি জানায়, টেকনাফ উপজেলা নির্বাহী কর্মকর্তা পারভেজ চৌধুরী বলেন, স্থানীয়দের কাছে একটি অর্ধগলিত মৃত তিমি ভেসে আসার খবরে রাতেই প্রশাসন, বনবিভাগ ও মৎস্য বিভাগের সংশ্লিষ্টরা ঘটনাস্থলে যান। ২৬ ফুট দৈর্ঘ্যরে তিমিটির শরীরের বিভিন্ন অংশে পচন ধরেছে। ধারণা করা হচ্ছে, তিমিটি অন্তত এক সপ্তাহ আগে মারা গেছে। রাতে জোয়ারের সময় তিমিটি ভেসে এসে সৈকতে আটকা পড়ে। রাতেই উপজেলা মৎস্য বিভাগ এবং বনবিভাগের সংশ্লিষ্টরা মৃত তিমিটির নমুনা সংগ্রহ করেছেন। এরপর সৈকতের অদূরে তিমিটিকে মাটি চাপা দেওয়া হয়েছে।
টেকনাফ উপজেলা মৎস্য ও প্রাণিসম্পদ কর্মকর্তা মো. শওকত আলী বলেন, তিমিটির মৃত্যুর কারণ এখনও জানা যায়নি। এটির নমুনা সংগ্রহ করে ল্যাবে পরীক্ষার জন্য পাঠানো হয়েছে। প্রতিবেদন পেলে মৃত্যুর কারণ নিশ্চিত হওয়া যাবে।
বিশেষজ্ঞরা বলছেন, এভাবে তিমি মারা যাওয়াটা দুর্ভাগ্যজনক। ময়নাতদন্ত ছাড়া কি কারণে মারা গেছে তা বলা যাচ্ছে না।
চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় প্রাণিবিদ্যা বিভাগের অধ্যাপক ড. মঞ্জুরুল কিবরিয়া বলেন, ‘বঙ্গোপসাগরে প্রচুর পরিমাণে তিমি আছে। কিন্তু ইদানিং মৃত তিমি সমুদ্র পাড়ে ভেসে আসছে। এগুলোর সুষ্ঠূ ময়না তদন্ত করা দরকার। কিন্তু আমাদের দেশে ময়না তদন্ত করার মত বিশেষজ্ঞ নেই। যার দায় সম্পূর্ণ বন বিভাগের।’
তিনি আরও বলেন, ‘প্রয়োজনে বিদেশ থেকে বিশেষজ্ঞ নিয়ে এসে একটা গ্রুপ গঠন করে মৃত্যুর কারণ বের করা উচিত। কারণ বের না হলে বঙ্গোপসাগর থেকে তিমি বিলুপ্ত হয়ে যেতে পারে।’